মিউজিক ভিডিও আনছে স্পটিফাই, টার্গেট ইউটিউব?

এ ফিচারে ব্রিটিশ গায়ক এড শিরানের মতো বিশ্বব্যাপী জনপ্রিয় শিল্পীদের হিট গানসহ আলুনার মতো স্থানীয় ব্রিটিশ শিল্পীদের গানের ভিডিও অন্তর্ভুক্ত থাকবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 07:22 AM
Updated : 15 March 2024, 07:22 AM

সুইডিশ মিউজিক স্ট্রিমিং কোম্পানি স্পটিফাই প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের জন্য সীমিত পরিসরের বেটা উন্মোচনে পূর্ণ দৈর্ঘের মিউজিক ভিডিও ফিচার চালু করছে। কোম্পানিটি এমন খাতে নতুন উদ্যোগটি নিচ্ছে যেখানে ইউটিব অন্তত দুই দশক ধরে আধিপত্য বিস্তার করছে।

মিউজিক ভিডিওগুলো যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, সুইডেন, ব্রাজিল, কলম্বিয়া, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া ও কেনিয়ার প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য বুধবার থেকে বেটা সংস্করণে চালু করা হবে বলে জানিয়েছে স্পটিফাই।

এ ছাড়া, কোম্পানিটি এটিকে ব্যবহারকারী বাড়ানোর প্রচেষ্টা হিসাবে দেখছে বলে এক প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

২০৩০ সালের মধ্যে একশো কোটি ব্যবহারকারীর মাইফলক অর্জন করার লক্ষ্য রয়েছে কোম্পানিটির। তবে, তাদের এ পরিকল্পনায় বড় বাধা ‘অ্যাপল মিউজিক’ ও অ্যালফাবেটের ‘ইউটিউব মিউজিক’। এসব প্ল্যাটফর্মে বিনামূল্যে মিউজিক ভিডিও দেখতে পারেন ব্যবহারকারীরা।

স্পটিফাইয়ের এ ফিচারে সীমিত তালিকার কিছু মিউজিক ভিডিও থাকবে যেখানে, ব্রিটিশ গায়ক এড শিরানের মতো বিশ্বব্যাপী জনপ্রিয় শিল্পীদের হিট গানসহ আলুনার মতো স্থানীয় ব্রিটিশ শিল্পীদের গানের ভিডিও অন্তর্ভুক্ত থাকবে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স৷

গত বছরের মার্চ মাসে, স্পটিফাই “ক্লিপস” নামের ফিচার চালু করেছিল। এগুলো ৩০ সেকেন্ডের কম দৈর্ঘের ভিডিও যা শিল্পীদের জন্য সরাসরি স্পটিফাইতে আপলোড করা হয়।

পাশাপাশি, প্ল্যাটফর্মে আরও ব্যবহারকারী টেনে আনার জন্য কোম্পানিটি পডকাস্ট ও অডিওবুক অন্তর্ভুক্ত করে বিভিন্ন অফার নিয়ে এসেছে বলে উঠে এসেছে প্রতিবেদনে।

চলতি প্রান্তিকে তাদের প্রমিয়াম গ্রাহক ২৩ কোটি ৯০ লাখে পৌঁছাবে বলে  ফেব্রুয়ারিতে পূর্বাভাস দিয়েছে কোম্পানিটি। আর এটি কোম্পানির ২৩ কোটি ৮৩ লাখ অনুমানের চেয়ে বেশি।