যোগ হল ক্রিপ্টো দিয়ে ফেরারি’র গাড়ি কেনার সুযোগ

ক্রিপ্টো সুবিধা যোগ করা প্রথমদিকের কোম্পানিগুলোর একটি হচ্ছে ইভি নির্মাতা টেসলা, যারা ২০২১ সালে বিশ্বের সবচেয়ে বড় ক্রিপ্টোমুদ্রা বিটকয়েনের মাধ্যমে অর্থ পরিশোধের সুবিধা এনেছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2023, 10:27 AM
Updated : 15 Oct 2023, 10:27 AM

নিজস্ব অর্থ পরিশোধ ব্যবস্থায় ক্রিপ্টো দেওয়ার সুবিধা যোগ করেছে ইতালির স্পোর্টস কার নির্মাতা কোম্পানি ফেরারি। এ সুযোগ প্রথম আসছে যুক্তরাষ্ট্রের বাজারে।

গ্রাহকদের অনুরোধে এই সুবিধা ইউরোপেও বিস্তৃত করার কথা রয়টার্সকে জানিয়েছেন ফেরারির বাজার ও বাণিজ্য প্রধান এনরিকো গ্যালিয়েরা।

বিশ্বের সিংহভাগ ‘ব্লু-চিপ’ কোম্পানি নিজেদের আর্থিক ব্যবস্থায় বিটকয়েন’সহ অন্যান্য ক্রিপ্টো টোকেন লেনদেনের সুবিধা যোগ করেছে। তবে, নিয়ন্ত্রকদের বাধা ও অতিরিক্ত বিদ্যুৎ খরচের কারণে এখনও মূলধারার আর্থিক লেনদেনের মাধ্যম হিসেবে প্রভাব বিস্তার করতে পারেনি এই শ্রেণির ডিজিটাল মুদ্রা।

ক্রিপ্টো সুবিধা যোগ করা প্রথমদিকের কোম্পানিগুলোর একটি হচ্ছে ইভি নির্মাতা টেসলা, যারা ২০২১ সালে বিশ্বের সবচেয়ে বড় ক্রিপ্টোমুদ্রা বিটকয়েনের মাধ্যমে অর্থ পরিশোধের সুবিধা এনেছিল। পরবর্তীতে অবশ্য পরিবেশগত প্রভাবকে কারণ দেখিয়ে এ সুবিধা বন্ধ করে দেন কোম্পানির সিইও ইলন মাস্ক।

ফেরারির বাজার ও বাণিজ্য বিভাগের প্রধান গ্যালিয়েরা রয়টার্সকে বলেন, বিভিন্ন নতুন সফটওয়্যার ও নবায়নযোগ্য উৎস ব্যবহারের মাধ্যমে তাদের কার্বন নিঃসরণের প্রচেষ্টায় সহায়তা করছে ক্রিপ্টো।

“আমাদের লক্ষ্য, ২০৩০ সাল নাগাদ কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনা, যা আমাদের মূল্য সরবরাহ ব্যবস্থাতেও নিশ্চিত করা হচ্ছে।” --এক সাক্ষাৎকারে বলেন তিনি।

ফেরারি বলেছে, বেশিরভাগ গ্রাহক ক্রিপ্টো খাতে বিনিয়োগ করায় বাজার চুক্তিদাতাদের কাছ থেকে এমন অনুরোধ এসেছে, যার প্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

“তরুণ বিনিয়োগকারীদের অনেকেই ক্রিপ্টোর মাধ্যমে নিজেদের ভাগ্য তৈরি করছেন।” --বলেন তিনি।

“পাশাপাশি, সনাতন ধারার এমন অনেক বিনিয়োগকারীও আছেন, যারা নিজেদের পোর্টফোলিও’তে বৈচিত্র্য আনতে চান।”

এদিকে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোমুদ্রা ইথার ক্রিপ্টো মাইনিংয়ে বিদ্যুৎ খরচ কমালেও অতিরিক্ত বিদ্যুৎ খরচ করে মাইনিংয়ের অভিযোগে সমালোচনার মুখে পড়েছে বিটকয়েন।

বছরের প্রথমার্ধে যুক্তরাষ্ট্র’সহ আমেরিকা মহাদেশীয় অঞ্চলে ফেরারির এক হাজার আটশ’র বেশি গাড়ি গিয়েছে।

তবে, ফেরারি ক্রিপ্টোর মাধ্যমে কতগুলো গাড়ি বিক্রি করবে, সে সম্পর্কে কিছু বলেননি গ্যালিয়েরা। তার মতে, কোম্পানির অর্ডার ২০২৫ সাল পর্যন্ত পুরোপুরি বুক করা। আর কোম্পানি এই খাতে পরীক্ষা চালিয়ে দেখতে চায়।

“এর মাধ্যমে আমরা এমন লোকজনের সঙ্গে যোগাযোগ করতে পারব, যারা আমাদের গ্রাহক না হলেও ফেরারি কেনার সামর্থ্য আছে।”

২০২২ সালে মোট ১৩ হাজার দুইশ গাড়ি বিক্রি করেছে ইতালীয় কোম্পানিটি, যেগুলোর দাম দুই লাখ ইউরো (দুই লাখ ১১ হাজার ডলার) থেকে গিয়ে ঠেকেছে ২০ লাখ ইউরো পর্যন্ত।

২০২৪ সালের প্রথম প্রান্তিকে ইউরোপ’সহ ক্রিপ্টোমুদ্রাকে বৈধ অনুমোদন দেওয়া অঞ্চলগুলোতে এই প্রকল্প বিস্তৃত করতে চায় ফেরারি।

এ বছরের প্রথমার্ধে ফেরারি’র সর্বমোট বিক্রির ৪৬ শতাংশেই অবদান রেখেছে ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা।

“যুক্তরাষ্ট্র ও ইউরোপে গাড়ির চাহিদা একই। আমরা এতে বড় কোনো পার্থক্য দেখতে পাইনি।” --বলেন গ্যালিয়েরা।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ক্রিপ্টো লেনদেনের সুবিধা না থাকা দেশগুলোর মধ্যে অন্যতম হল চীন।

যুক্তরাষ্ট্রে প্রাথমিকভাবে বিশ্বের অন্যতম ক্রিপ্টো পরিশোধ ব্যবস্থা ‘বিটপে’র সঙ্গে কাজ করছে ফেরারি, যেখানে বিটকয়েন, ইথার ও ইউএসডিসি’র মতো ক্রিপ্টো কয়েনের মাধ্যমে লেনদেন করা যাবে। তবে, অন্যান্য জায়গায় ভিন্ন ব্যবস্থা ব্যবহার করতে পারে ফেরারি।

“দাম বদলাবে না। আর ক্রিপ্টোর মাধ্যমে পরিশোধ করলে আপনাকে অতিরিক্ত কোনো চার্জও দিতে হবে না।”

ফেরারির ডিলারদের পক্ষে ক্রিপ্টোমুদ্রাকে তাৎক্ষণিকভাবেই প্রচলিত মুদ্রায় রূপান্তরের কাজ করবে বিটপে। ফলে, এর দাম ওঠানামা করলেও ঝামেলায় পড়তে হবে না।

“আমাদের ও ডিলারদের অন্যতম লক্ষ্য ছিল, ক্রিপ্টোমুদ্রার দামের হেরফের এড়িয়ে সরাসরি লেনদেন নিশ্চিত করা।”

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, অর্থ পরিশোধের ব্যবস্থা হিসেবে বিটপে নিশ্চিত করবে যে ভার্চুয়াল মুদ্রাগুলো বৈধ উৎস থেকে এসেছে কি না। আর এগুলো অপরাধী কার্যক্রম বা কর ফাঁকি দিয়ে অর্থ পাচারের উদ্দেশ্যে ব্যবহৃত হয়েছে কি না।

গ্যালিয়েরা আরও বলেন, যুক্তরাষ্ট্রের বেশিরভাগ ডিলারই এই প্রকল্পে এরইমধ্যে সাইন আপ করেছেন বা তারা রাজি হওয়ার কাছাকাছি পর্যায়ে আছেন।

“আমি আত্মবিশ্বাসী যে অন্যরাও শীঘ্রই এতে যোগ দেবে।”