‘থার্ড পার্টি অ্যাপে’ কাঁপছে আইফোন ১৪ প্রো’র লেন্স

বেশ কিছু ব্যবহারকারী বলছেন, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা টিকটকের মতো থার্ড পার্টি অ্যাপ চালু করলেই তাদের ফোনের ক্যামেরা কাঁপছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 02:17 PM
Updated : 19 Sept 2022, 02:17 PM

নতুন ‘আইফোন ১৪ প্রো’ বা ‘প্রো ম্যাক্স’ কিনেই এক ‘অদ্ভুত’ সমস্যায় পড়ছেন অনেকে। ‘অস্বাভাবিক’ এক কম্পন লক্ষ্য করা গেছে বেশ কিছু ফোনের লেন্সে।

বেশ কিছু ব্যবহারকারী বলছেন, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা টিকটকের মতো থার্ড পার্টি অ্যাপ চালু করলেই তাদের ফোনের ক্যামেরা ‘কাঁপছে’ ও ‘খুবই বাজে’ ধরনের আওয়াজ করছে।

সামাজিক মাধ্যম টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন অ্যাপল বিষয়ক ইউটিউবার লুক মিয়ানি। এতে দেখা যাচ্ছে যে স্ন্যাপচ্যাট ব্যবহারের সময় তার ‘১৪ প্রো ম্যাক্স’ কীভাবে কাঁপছে ও ছবি পুরোপুরি ঘোলা করে দিচ্ছে। আর লেন্স থেকে এক ধরনের ‘বিকট’ শব্দ আসছে, যা আসলে ভয় পাওয়ার মতোই।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, আইফোনের ক্যামেরা অ্যাপ সংশ্লিষ্ট কোনো ‘বাগের’ মতো দেখাচ্ছেনা এটি। এর মানে সমস্যাটি হয়তো ডিভাইসে থাকা থার্ড পার্টি অ্যাপের, অ্যাপল হার্ডওয়্যারের নয়।

ফলে, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট ও টিকটকের শীঘ্রই হয়তো ‘আইফোন ১৪’-এর জন্য বিশেষ আপডেট আনতে হবে। আর, এর ফলে এরই মধ্যে ক্যামেরায় কী ধরনের ক্ষতি হতে পারে, সেটি জানা সম্ভব হয়নি এখনও।

প্রশ্ন যেহেতু হাজার ডলার বা তার চেয়ে বেশি দামের ডিভাইস নিয়ে, সমস্যাটিকে ‘কিছুটা ভীতিকর’ মনে হতেই পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

অ্যাপল নিজে এই সমস্যা সম্পর্কে জানে কি না, সেটি জানতে যোগাযোগ করেছিল ভার্জ। এ ছাড়া, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট ও টিকটকের কাছেও তারা যোগাযোগ করেছে সম্ভাব্য নতুন আপডেট নিয়ে। কোনো পক্ষই এ বিষয়ে কিছু বলেনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক