অ্যাসাসিন’স ক্রিড মিরাজ উন্মোচনের দিন এগোলো

মিরাজ গেইমটির প্রেক্ষাপট সাজানো ভালহালার দুই দশক আগে থেকে। আর এতে দেখানো হয়েছে নবম শতাব্দিতে বাগদাদ শহরের দৃশ্যপট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2023, 09:15 AM
Updated : 15 August 2023, 09:15 AM

এবারের শরতে বেশ কয়েকটি নতুন গেইম প্রকাশ করতে যাচ্ছে ভিডিও গেইম নির্মাতা ইউবিসফট। এর মধ্যে রয়েছে বহুল প্রতীক্ষিত ‘অ্যাসাসিন’স ক্রিড মিরাজ’।

জনপ্রিয় এই ফ্রাঞ্চাইজের নতুন গেইমটি প্রকাশের তারিখ এক সপ্তাহ এগিয়েছে ইউবিসফট। এটি হাতে পাওয়া যাবে ৫ অক্টোবর।

এদিকে, মার্ভেলের অ্যাকশন অ্যাডভেঞ্চার ঘরানার ‘স্পাইডার-ম্যান ২’ গেইমটি ‘প্লেস্টেশন ৫’-এ প্রকাশ পাবে ২০ অক্টোবর। অ্যাসাসিন’স ক্রিডের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ এড়ানোর লক্ষ্যে ইউবিসফট এই পদক্ষেপ নিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

তবে, অ্যাসাসিন’স ক্রিড মিরাজ গেইমটিকে এখন লড়তে হবে পোকেমন ফ্রাঞ্চাইজের আসন্ন গেইম ‘ডিটেকটিভ পিকাচু রিটার্নস’-এর সঙ্গে, যা সুইচ কনসোলে আসবে ৬ অক্টোবর।

নতুন এই গেইমের মাধ্যমে অ্যাসাসিন’স ক্রিড ফ্রাঞ্চাইজের পুরোনো দিনগুলো ফিরিয়ে আনতে চেয়েছে ইউবিসফট। ফ্রাঞ্চাইজের সাম্প্রতিক গেইমগুলোর তুলনায় গেইমটির দৈর্ঘ্যও তুলনামূলক কম। উদাহরণ হিসেবে ধরা যায়, ‘অ্যাসাসিন’স ক্রিড ভালহালা’ গেইমটি একটানা খেলে শেষ করতে সময় লাগে প্রায় ৬০ ঘণ্টা। আর স্বাভাবিক গতিতে খেললে সাধারণত একশ ঘণ্টারও বেশি সময় লেগে যেতে পারে গেইমটি শেষ করতে।

তবে মিরাজ গেইমটি একটানা খেলে শেষ করতে সময় লাগবে ২০-২৩ ঘণ্টা। আর স্বাভাবিক গতিতে শেষ করতে সময় লাগবে ২৫-৩০ ঘণ্টা।

মিরাজ গেইমটির প্রেক্ষাপট সাজানো ভালহালার দুই দশক আগে থেকে। আর এতে দেখানো হয়েছে নবম শতাব্দিতে বাগদাদ শহরের দৃশ্যপট। ফ্রাঞ্চাইজটির সাম্প্রতিক গেইমগুলোর তুলনায় এতে বেশি মনযোগ দেওয়া হয়েছে গেইমে চুরি করার ও লাফানোর ধরনের ওপর।

এ ছাড়া, গেইমে সময়ের গতি কমিয়ে আনার সুবিধাও পাবে এর মূল চরিত্র বাসিম ইবনে ইশহাক সংক্ষেপে বাসিম। এর মাধ্যমে আরও সহজে প্রতিপক্ষকে হত্যার পরিকল্পনা করতে পারবেন গেইমার।

এর পাশাপাশি, গেইমটিতে ব্যবহৃত হয়েছে আরবি ভাষার ডাবিং ও সাবটাইটেল। ফলে, গেইমটি আগের চেয়ে বেশি প্রাণবন্ত মনে হতে পারে গেইমারের কাছে।

এনগ্যাজেট বলছে, সামনের কয়েক মাস বেশ ব্যস্ত সময় কাটাবে ইউবিসফট। মিরাজ ছাড়াও এই ভিডিও গেইম নির্মাতার ‘দ্য ক্রু মটরফেস্ট’ গেইমটি আসবে ১৪ সেপ্টেম্বর। এ ছাড়া, ‘অ্যাভাটার: ফ্রন্টিয়ার্স অফ প্যান্ডোরা’ গেইমের তারিখ ঠিক হয়েছে ৭ ডিসেম্বর।

এই বছরের শেষ নাগাদ আসতে পারে ‘এক্সডিফায়ান্ট’, ‘অ্যাসাসিনস ক্রিড নেক্সাস ভিআর’ ও মোবাইল সংস্করণের গেইম ‘ক্ল্যান্সি’স দ্য ডিভিশন রিসার্জেন্স’। পাশাপাশি, ‘স্কাল অ্যান্ড বোনস’ নামের এক গেইম নিয়ে কাজ করছে কোম্পানিটি।