নতুন সুইচের উন্মোচন পেছাতে পারে নিনটেনডো

উন্মোচন বিলম্বের এ গুজবের ভিত্তিতে সোমবার নিনটেনডোর শেয়ার দর কমেছে ৬ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 11:34 AM
Updated : 19 Feb 2024, 11:34 AM

গেইমিং খাত জুড়ে জল্পনা ছিল এ বছরের কোনো এক সময়ে আসতে চলেছে গেইম কনসোল নির্মাতা জাপানী কোম্পানি নিনটেনডোর কনসোল ‘সুইচে’র নতুন সংস্করণ।

তবে, সে আশায় পানি ঢেলে দিয়েছে নতুন একটি গুজব।

পরবর্তী প্রজন্মের এ কনসোলটির মুক্তির সময় ঠিক হয়েছে ২০২৫ সালের প্রথম প্রান্তিক। এ সময়সীমা গেইম প্রকাশকদের কোম্পানিটি জানিয়েছে বলে লিখেছে গেইম বিষয়ক সংবাদ সাইট ভিজিসি, ইউরোগেইমার ও অন্যান্য সূত্র।

বিষয়টি প্রথম সুইচ উন্মোচনের সঙ্গে মিলে যাচ্ছে বলে এক প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট। ২০১৬ সালের অক্টোবরে মুক্তির কথা থাকলেও এটি শেষ পর্যন্ত এসেছিল ২০১৭ সালের মার্চে।

এ বিলম্বের কথা প্রকাশকদের সম্প্রতিই জানানো হয়েছে বলে উঠে এসেছে প্রতিবেদনে। বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, ২০২৫ সালের শুরু নাগাদ উন্মোচনের পরিকল্পনা নিয়েই  নতুন সুইচ-এর গেইম নিয়ে কাজ করছেন তারা। এর মধ্যে উল্লেখযোগ্য টাইটেল হতে পারে গেইমারদের দীর্ঘ অপেক্ষায় রাখা ‘মেট্রয়েড প্রাইম ৪’। গেইমটি নিনটেনডোর প্রকাশের সমসূচীতে থাকলেও এখন পর্যন্ত কোনো নির্দিষ্ট তারিখের উল্লেখ নেই।

এ মাসের শুরুর দিকে নিনটেনডো পূর্বাভাস দিয়েছিল ২০২৪ অর্থ বছরে সুইচ বিক্রি দেড় কোটি থেকে বেড়ে দাঁড়াবে এক কোটি ৫৫ লাখে। এ সংখ্যা ২০২২ ও ২০২১ সালে যথাক্রমে ছিল এক কোটি ৮০ লাখ ও ২ কোটি ৩০ লাখ।

উন্মোচন বিলম্বের এ গুজবের ফলেই সোমবার নিনটেনডোর শেয়ার দর ছয় শতাংশ কমেছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

নাম বা ভবিষ্যতের এ ডিভাইস সম্পর্কে তেমন কোনো তথ্য পাওয়া যায়নি। তবে, গুজব অনুসারে ‘পিএস৫’ ও ‘এক্সবক্স সিরিজ এক্স’-এর মতোই ‘৪কে’ স্ক্রিন রেজুলিউশন থাকবে এতে। এ ছাড়া, ভিজুয়াল মানের দিক থেকে বর্তমান সুইচ-এর সঙ্গেও ‘ব্যাকওয়ার্ড কম্প্যাটিবিলিটি’ থাকতে পারে, অর্থাৎ দুটি ডিভাইস সংযুক্ত করার সুযোগ পেতে পারেন ব্যবহারকারীরা।

তবে, এ বছরে কোম্পানিটি বেশ ব্যস্ত সময় পার করবে। নতুন কনসোলটি সত্যিই ২০২৫ সালের প্রথম প্রান্তিকে উন্মোচন করা হলে এ বছরের শেষের দিকে ‘নিনটেনডো ডাইরেক্ট’ আয়োজনে এটি ঘোষণা করা হতে পারে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।