চাঁদে প্রথম নারী নিয়ে যাবে ব্লু অরিজিন

চাঁদের বুকে প্রথম নারী নিয়ে যাবে মার্কিন মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান ব্লু অরিজিন। সম্প্রতি এমনটাই দাবি করেছেন প্রতিষ্ঠান প্রধান জেফ বেজোস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2020, 10:04 AM
Updated : 6 Dec 2020, 12:16 PM

প্রথমবারের মতো ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের তৈরি চন্দ্রযান বাছাইয়ের চূড়ান্ত সিদ্ধান্তের শেষ পর্যায়ে রয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ২০২৪ সালের মধ্যে নভোচারীকে চাঁদে পাঠাতে পারবে ওই চন্দ্রযান।

এরই মধ্যে শুক্রবার প্রথম নারী নভোচারীকে চাঁদে নেওয়ার ঘোষণা দিয়েছেন বেজোস।

চলতি সপ্তাহে আলাবামার হান্টসভিলের নাসা মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারে মহাকাশযানের ইঞ্জিন পরীক্ষার একটি ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করে ব্লু অরিজিন প্রধান বলেছেন, “এই ইঞ্জিনটিই প্রথম নারীকে চাঁদের বুকে নিয়ে যাবে।”

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বেশ কয়েক বছর ধরে বিই-৭ ইঞ্জিন বানাচ্ছে ব্লু অরিজিন। এক হাজার ২৪৫ সেকেন্ড পরীক্ষা হয়েছে ইঞ্জিনটি। প্রতিষ্ঠানের চন্দ্রযান ‘ন্যাশনাল টিম হিউম্যান ল্যান্ডিং সিস্টেমের’ চালিকা শক্তি হিসেবে কাজ করবে ইঞ্জিনটি।

সাম্প্রতিক বছরগুলোতে লোভনীয় সরকারি চুক্তি পেতে ইলন মাস্কের স্পেসএক্স এবং লেইডস হোল্ডিংস মালিকানাধীন ডায়নেটিকস-এর সঙ্গে প্রতিযোগিতা করেছে ব্লু অরিজিন। সামনের দশকে চাঁদে মানুষ পাঠানোর লক্ষ্যে চন্দ্রযান বানানোর সরকারি চুক্তি পেতে প্রতিযোগিতায় নেমেছিল প্রতিষ্ঠানগুলো।

চলতি বছর এপ্রিলে চন্দ্রযান তৈরির ৫৭ কোটি ৯০ লাখ মার্কিন ডলারের একটি চুক্তি ব্লু অরিজিনকে দিয়েছে নাসা। পাশাপাশি ব্লু অরিজিনের স্টারশিপ ব্যবস্থা বানাতে সহায়তা করতে স্পেসএক্সকে সাড়ে ১৩ কোটি ডলার এবং ডায়নেটিকসকে ২৫ কোটি ৩০ লাখ ডলারের চুক্তি দিয়েছে নাসা।

আগামী ২০২৪ সালে শুরু হতে যাওয়া চন্দ্রাভিযানের জন্য চন্দ্রযানের প্রোটোটাইপ বানানো চালিয়ে যেতে ২০২১ সালের মার্চ মাসের শুরুর দিকে নাসাকে এই তিন প্রতিষ্ঠানের মধ্যে দু’টিকে বেছে নিতে হবে বলে জানিয়েছেন সংস্থাটির এক মুখপাত্র।