মার্কিন নির্বাচন: জয়ের আগাম দাবিতে পদক্ষেপ ফেইসবুক, টুইটারের

নির্বাচনের চূড়ান্ত ফলাফলের আগেই সামাজিক মাধ্যমে বিজয়ের দাবি জানিয়ে পোস্ট দিয়েছেন দুই প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এবং ডনাল্ড ট্রাম্প। দুই জনের পোস্টেই সতর্ক বার্তা ঝুলিয়ে দিয়েছে ফেইসবুক এবং টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2020, 03:05 PM
Updated : 4 Nov 2020, 03:05 PM

বিবিসি’র প্রতিবেদন বলছে, প্রতিদ্বন্দ্বী “নির্বাচনে চুরি করার চেষ্টা করছেন” এমন দাবি জানিয়েছেন ডনাল্ড ট্রাম্প। এই পোস্টটিকে আড়াল এবং লেবেল দিয়েছে টুইটার।

এদিকে ট্রাম্প সমর্থকদের দাবি “প্রেসিডেন্টকে নীরব এবং সেন্সর করার লক্ষ্যে” প্রচারণরাই অংশ এই পদক্ষেপ।

নির্বাচন বিষয়ে ভুয়া তথ্য ছড়ানো বহু অ্যাকাউন্ট স্থগিত করেছে ফেইসবুক এবং টুইটার। এর মধ্যে অনেক অ্যাকাউন্ট নতুন তৈরি করা।

ফেইসবুকে দুই প্রার্থীর পোস্টেই সতর্কবার্তা দেওয়া হচ্ছে যে, ‘এখনও ভোট গণনা চলছে।’ বাইডেন এবং ট্রাম্পের পোস্টে এগুলো স্বয়ংক্রিয়ভাবে যোগ হচ্ছে বলে দাবি করেছে ফেইসবুক।

টেলিভিশনে ট্রাম্প ভুয়া বিজয়ের দাবি জানানোর পর ফেইসবুক বলেছে, মার্কিন সব গ্রাহকের টাইমলাইনের ওপরে নোটিফিকেশন দেখানোর ফিচার চালু করেছে প্রতিষ্ঠানটি। এতে বলা হচ্ছে, নির্বাচনের ফলাফল এখনও আসেনি।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি বলেছে, “যখনই প্রেসিডেন্ট ট্রাম্প ফলাফলের আগে বিজয়ের দাবি করতে শুরু করেছেন, তখনই আমরা ফেইসবুক এবং ইনস্টাগ্রামে নোটিফিকেশন দিয়েছি যে, ভোট গণনা চলছে এবং কোনো বিজয়ী ঘোষণা করা হয়নি।”

এদিকে টুইটার বলেছে, নির্বাচনে “চুরি” হচ্ছে ট্রাম্পের এমন দাবির টুইট সরানো হয়েছে নাগরিক অখণ্ডতা নীতিমালা অমান্য করার কারণে।

তবে, ফলাফলের আগেই বিজয়ের ঘোষণা দেওয়া কিছু টুইটের অনুমোদন দেওয়া হচ্ছে বলেও দেখা গেছে। যদিও টুইটার দাবি করেছিলো এগুলোর অনুমোদনও দেবে না তারা।

এর আগে ট্রাম্প এক টুইটে দাবি করেছেন, “একটি বিশাল জয়!” উপভোগ করেছেন তিনি। আর বাইডেন টুইট করেছেন, “আমাদের বিশ্বাস আমরা নির্বাচন জেতার পথে রয়েছি।”

এই টুইটগুলোর প্রেক্ষিতে কোনো পদক্ষেপ নেয়নি টুইটার।

সম্প্রতি তৈরি করা বেশি কিছু অ্যাকাউন্ট নির্বাচনের দিনে সরানোর কথা জানিয়েছে ফেইসবুক এবং টুইটার দুই প্রতিষ্ঠানই। এর মধ্যে অনেকগুলো অ্যাকাউন্ট থেকে ভোটের তথ্য পোস্ট করা হচ্ছিলো।