হুয়াওয়ে প্রশ্নে অনুমতি মিলল মাইক্রোসফটের

বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করা প্রশ্নে ছাড় দেওয়া সিদ্ধান্ত নিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এ বিষয়ে শেষ খবর হলো, ছাড় পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2019, 05:36 PM
Updated : 25 Nov 2019, 05:36 PM

সম্প্রতিই অনুমোদন পাওয়ার খবরটি এক বিবৃতিতে নিশ্চিত করেছে মাইক্রোসফট।

হুয়াওয়ে প্রশ্নে মাইক্রোসফটকে ‘মাস-মার্কেট সফটওয়্যার’ বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। অনুমোদনে ‘মাস-মার্কেট’ বলতে ঠিক কী বুঝানো হয়েছে, সে বিষয়টি এখনও পরিষ্কারভাবে জানা যায়নি। তবে, অনুমান করা যেতে পারে উইন্ডোজ এবং অফিস এর আওতায় আসবে। -- খবর এনগেজেটের।

অর্থ ও ব্যবসা বিষয়ক মার্কিন সংবাদমাধ্যম ব্লমবার্গের বরাত দিয়ে এনগেজেট উল্লেখ করেছে, মাইক্রোসফটকে ওই ‘মাস-মার্কেট’ বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। কিন্তু এ প্রসঙ্গে সুনির্দিষ্ট কোনো উত্তর জানাতে রাজি হয়নি প্রতিষ্ঠানটি। এদিকে, মাইক্রোসফট অনুমোদন পেলেও, এখনও অনুমোদন পায়নি গুগল। এতে করে গুগলের অ্যাপ ছাড়াই অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনতে হবে হুয়াওয়ের।

এর আগে মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রস জানান, নিষেধাজ্ঞা থেকে ছাড় পেতে আবেদন করেছিল ২৯০টি প্রতিষ্ঠান। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের অপর এক মুখপাত্র বলেন, “জাতীয় নিরাপত্তা বা মার্কিন বৈদেশিক নীতি হুমকির মুখে পড়বে না এরকম সীমিত এবং সুনির্দিষ্ট কার্যক্রমে ছাড় দেওয়ার লক্ষ্যে ‘সংকীর্ণ অনুমোদন’ দেওয়া শুরু করেছে মন্ত্রণালয়।”

উল্লেখ্য, চলতি বছরের মে মাসে জাতীয় নিরাপত্তার কথা বলে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। পরবর্তীতে প্রতিষ্ঠানটির লেনদেনের সুবিধার্থে মে মাসে ও অগাস্ট মাসে ৯০ দিন করে জন্য সাময়িক অনুমোদন দেওয়া হয়।

গত সপ্তাহের সোমবার হুয়াওয়ের সঙ্গে ব্যবসা প্রশ্নে ৯০ দিনের সাধারণ ‘সাময়িক অনুমোদন’ ইস্যু করে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়। পরে ওই সপ্তাহের বুধবার একাধিক মার্কিন প্রতিষ্ঠানের জন্য একক বিশেষ অনুমোদন ইস্যু করে মন্ত্রণালয়টি।