অ্যাপলে বাফেটের শতকোটি ডলার

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের শতকোটি ডলার মূল্যের শেয়ার কিনে নিয়েছে মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটের যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে। এখন আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির ৯৮ লাখ ১০ হাজার শেয়ারের মালিকানা নিজেদের হাতে রয়েছে বলে জানিয়েছে নিনিয়োগকারী প্রতিষ্ঠানটি।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2016, 07:33 AM
Updated : 17 May 2016, 07:33 AM

ওয়ারেন বাফেট প্রযুক্তি খাতের শেয়ার কেনা থেকে 'ভ্যালু স্টক' কেনার দিকেই বেশি আগ্রহী। কিন্তু হঠাৎ তার এই বিনিয়োগ অ্যাপলের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছে বিবিসি।

ঠিক এর আগেই চীনা যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ে বিনিয়োগ শতকোটি ডলার বিনিয়োগ করে অ্যাপল, এ ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে প্রতিষ্ঠানটি সময় নেয় মাত্র ২২দিন। আর তারপর দিনই চীন সফরে গিয়ে চীনা প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন অ্যাপল প্রধান টিম কুক, আর মার্কিন শেয়ারবাজারে ‘যাত্রা শুরুর পরিকল্পনা’ করছে দিদি ছুসিং। এর আগে ওয়ারেন বাফেট এক সময়কার মার্কিন অনলাইন জায়ান্ট ইয়াহু!-এর মূল ইন্টারনেট ব্যবসায়ের কেনার প্রক্রিয়ায় ক্রেতাদের একটি দলকে সমর্থন দিচ্ছেন বলে খবর বের হয়।

২০১৫ সালের পর থেকে অ্যাপলের শেয়ার প্রায় ৩০ শতাংশ পড়ে গেলেও, এই বিনিয়োগের ঘোষণার দিন তা আবার বেড়ে যায়। সর্বশেষ খবর অনুযায়ী প্রতিষ্ঠানটির প্রতি শেয়ার মূল্য ৩.৭ শতাংশ বেড়ে ৯৩.৮৮ ডলারে গিয়ে ঠেকে।

এ খবর প্রকাশের আগের সপ্তাহে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তকমা হারায় অ্যাপল, ওই অবস্থানে আসে ওয়েব জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

১৯৮২ সাল থেকে বার্কশায়ার আর ২০০৩ সাল থেকে অ্যাপলের একজন শেয়ারধারী হন ওয়ালম্যান ইনভেস্টমেন্ট কাউন্সেল-এর প্রতিষ্ঠান স্টিভ ওয়ালম্যান। রয়টার্স-কে তিনি বলেন, "শেয়ারের মূল্য অসম্ভব সস্তা, আর এতে বিশাল একটি অর্থের গাদা রয়েছে। অ্যাপল তাদের পর্দার আড়ালে করা গবেষণা ও উন্নয়ন খাতের জন্য কোনো মূল্যায়ন নিচ্ছে না, কিন্তু ক্রমান্বয়ে তারা তাদের নতুন পণ্য প্রদর্শন করবে।"

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সূত্রমতে, প্রকৃত বিনিয়োগ বাফেট নিজে করেননি। এর মানে হচ্ছে এই বিনিয়োগের পরামর্শ টড কম্বস আর টেড ওয়েশলার-এর শেয়ার বাছাইকারী দলের কাছ থেকে এসেছে। দলিলে বলা হয়েছে, ‘এই জায়গায়’ তারা বিনিয়োগ করতে ইচ্ছুক কিন্তু বাফেট নন।

অ্যাপলের শেয়ারের মালিকানা নিয়ে বার্কশায়ার বিশ্বের ৫৬তম বড় শেয়ারধারী প্রতিষ্ঠানে পরিণত হল। কম্পিউটার সরবরাহকারী প্রতিষ্ঠান আইবিএম-এর সবচেয়ে বড় শেয়ারধারী এই প্রতিষ্ঠানটি।