বিস্ফোরণ আতঙ্কে ‘হোভারবোর্ড’ জব্দ

আগুন ধরতে পারে বা বিস্ফোরিত হতে পারে এই আতঙ্কে হাজারো হোভারবোর্ড (সেলফ-ব্যালেন্সিং স্কুটার) জব্দ করেছে যুক্তরাজ্য কর্তৃপক্ষ। এ ছাড়াও জনসাধারণকে পণ্যটি কিনতে সতর্কতা অবলম্বনের অনুরোধ জানিয়েছেন তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2015, 10:35 AM
Updated : 7 Dec 2015, 09:07 AM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম স্কাইনিউজ জানিয়েছে, ১৫ অক্টোবর থেকে মোট ১৭ হাজার হোভারবোর্ড পরীক্ষা করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল টেডিং স্ট্যান্ডার্ডস (এনটিএস)।

এনটিএস-এর পরীক্ষা করা ওই ১৭ হাজার হোভারবোর্ড-এর মধ্যে ১৫ হাজার হোভারবোর্ড-এ ত্রুটি খুঁজে পাওয়া গেছে এবং সেগুলো জব্দ করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ‘‘ওই হোভারবোর্ডগুলোর অধিকাংশেই মানসম্মত নয় এমন বৈদ্যুতিক যন্ত্রাংশ পাওয়া গেছে, ফলে সেগুলো বিস্ফোরিত হতে পারে বা আগুন ধরতে পারে।” যে বোর্ডগুলো জব্দ করা হয়েছে, সেগুলোর বেশিরভাগেই কোনো ফিউজ ছাড়া ‘নন-কমপ্লায়েন্ট’ প্লাগ ব্যবহার করা হয়েছে। ফলে এগুলো অতিরিক্ত গরম হয়ে দূর্ঘটনা ঘটতে পারে। এমনকি এই হোভারবোর্ডগুলোর চার্জার, কেবল এবং ব্যাটারিও নিরাপদ নয় বলেই জানিয়েছে স্কাইনিউজ।

‘লন্ডন ফায়ার ব্রিগেড’স ইনভেস্টিগেশন টিম’-এর ডেভ রবিনসন জানিয়েছেন, সমস্যাটি বেশ কিছু সংখ্যক ব্র্যান্ডে ধরা পড়েছে। যার মধ্যে অধিকাংশই আমদানিকৃত মডেল। রবিনসন এ প্রসঙ্গে আরও বলেছেন, “আমরা সত্যিই শঙ্কিত - এরকম ন্যূনতম তিনটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে একটি দূর্ঘটনায় দুইজন ব্যক্তি নিজেদের বাঁচাতে দোতালার জানালা থেকে ঝাঁপ দিয়েছেন।” এ ছাড়াও তিনি জনসাধারণকে বড় মাপের দেশীয় রিটেইলারের কাছ থেকে হোভারবোর্ড কেনার জন্য অনুরোধ জানিয়েছেন।

এ প্রসঙ্গে এনটিএস চেয়ারম্যান লর্ড টবি হ্যারিস বলেছেন, “সাম্প্রতিক সপ্তাহগুলোতে আমাদের টিম সমুদ্রবন্দর, পোস্টাল হাব এবং বিমানবন্দরে এ ধরনের অসংখ্য অনিরাপদ হোভারবোর্ড পৌঁছাতে দেখেছেন এবং সেগুলোকে তারা সরবরাহ চেইন থেকে সড়াতে সর্বক্ষণ কাজ করছেন। আমাদের বড়দিনকে উপলক্ষ্য করেই এই পণ্যগুলো বিক্রির জন্য আমদানি করা হচ্ছে।”