সুইডিশ যুবরাজ্ঞীর কাছে ডিজিটাল অগ্রগতি তুলে ধরলেন পলক

আগামীর বাংলাদেশকে ডিজিটাল বৈষম্যমুক্ত করে গড়ে তোলার বিষয়ে অনুষ্ঠানে আলোকপাত করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2024, 05:31 PM
Updated : 18 March 2024, 05:31 PM

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রযুক্তি কীভাবে শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতিসহ নানা খাতে সুযোগ তৈরি করেছে তা সফররত সুইডেনের যুবরাজ্ঞী ভিক্টোরিয়ার কাছে তুলে ধরেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত হিসেবে চার দিনের সফরের প্রথম দিনে ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে ওই অনুষ্ঠানে যোগ দেন যুবরাজ্ঞী।

দুপুরে ‘ইনোভেট টুগেদার ফর জিরোডিজিটাল ডিভাইড’ শীর্ষক ওই অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইউএনডিপি-এর সহায়তায় পরিচালিত এসপায়ার টু ইনোভেট (এটুআই)।

পরে তথ্যপ্রযুক্তি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুষ্ঠানের বিভিন্ন দিক তুলে ধরে বলা হয়, অনুষ্ঠানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং কাউকে পেছনে ফেলে নয়- দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে আগামীর বাংলাদেশকে ডিজিটাল বৈষম্যমুক্ত করে গড়ে তোলার বিষয়ে আলোকপাত করা হয়।

অনুষ্ঠানে ক্রাউন প্রিন্সেস ডিজিটাল সেন্টার, জাতীয় হেল্পলাইন ৩৩৩, ই-কমার্স প্ল্যাটফর্ম এবং ফ্রিল্যান্সার সাপোর্ট প্রোগ্রামের মতো উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে ডিজিটাল বিভাজনের সেতুবন্ধনের ক্ষেত্রে বাংলাদেশের অনুকরণীয় যাত্রা পর্যবেক্ষণ করেন।

তথ্যপ্রযুক্তি বিভাগ বলছে, ইন্টারেক্টিভ সেশন এবং প্রদর্শনীর মাধ্যমে অংশগ্রহণকারীরা বাংলাদেশের ডিজিটালাইজেশন প্রচেষ্টার রূপান্তরমূলক প্রভাব নিয়ে আলোচনা করেন এবং বিভিন্ন ক্ষেত্রের ব্যক্তিদের জন্য তৈরি করা সুযোগের উপর জোর দেন।

তারা জিরো ডিজিটাল ডিভাইড বিশ্ব তৈরিতে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি এবং ভবিষ্যত পরিকল্পনা নিয়েও আলোচনা করেন।

চার দিনের সফরে সোমবার সকালে ঢাকায় পৌঁছান সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। সন্ধ্যায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আয়োজিত ইফতারে অংশ নেন তিনি।

আগামী ২১ মার্চ পর্যন্ত এই সফরে ঢাকা, কক্সবাজার, খুলনা, চট্টগ্রাম ও নোয়াখালীতে সরকার এবং ইউএনডিপির বিভিন্ন প্রকল্প এবং কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন প্রিন্সেস ভিক্টোরিয়া।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সফরে তিনি সরকার ও ইউএনডিপির মাধ্যমে বাস্তবায়িত ঝুঁকিপূর্ণ এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমিতকরণের লক্ষ্যে নারী এবং তরুণ উদ্যোক্তাদের নেতৃত্বে পরিচালিত উদ্যোগগুলোও পর্যবেক্ষণ করবেন।

যুবরাজ্ঞী ভিক্টোরিয়ার সফরসঙ্গী জাতিসংঘের সহকারী মহাসচিব উলরিকা মডিয়ের এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্য বিষয়ক সুইডিশ মন্ত্রী ইয়োহান ফরসেলসহ সরকারি কর্মকর্তা, জাতিসংঘের প্রতিনিধি এবং বেসরকারি খাতের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।