টাকা ঢুকছে পুঁজিবাজারে, ব্লকে ‘১০% সুবিধা’ পুনর্বিবেচনার পরামর্শ

সপ্তাহের শেষ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক ১৯ পয়েন্ট বেড়ে গত ১০ নভেম্বরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে দাঁড়িয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 09:38 AM
Updated : 25 May 2023, 09:38 AM

গত নভেম্বরের পর প্রথমবারের মতো টানা দুই দিন হাজার কোটি টাকার বেশি লেনদেন দেখল পুঁজিবাজার। সেই সঙ্গে বাড়ল সূচক, বিনিয়োগকারীরা ফিরে পেতে শুরু করেছে হারিয়ে ফেলা আত্মবিশ্বাস।

সপ্তাহের শেষ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক ১৯ পয়েন্ট বেড়ে গত ১০ নভেম্বরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে দাঁড়িয়েছে।

দিন শেষে সূচক দাঁড়িয়েছে ৬ হাজার ৩২৫ পয়েন্টে, ১০ নভেম্বর যা ছিল ৬ হাজার ৩৫৩ পয়েন্ট।

লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। সারা দিনে হাতবদল হয়েছে এক হাজার ৩৬ কোটি ৫৬ লাখ ৫৬ হাজার টাকা। আগের দিন এক হাজার ১০৯ কোটি টাকারও বেশি লেনদেন হয়েছিল।

গত ৯ নভেম্বরের পর প্রথমবারের মতো টানা দুই দিন হাজার কোটি টাকার বেশি লেনদেন দেখল বিনিয়োগকারীরা।

এদিন ১০৫টি কোম্পানির দর বেড়ে, ৭০টির হারিয়ে এবং ১৭৪টি আগের দিনের দরে হাতবদল হয়েছে। সব মিলিয়ে হাতবদল হয়েছে ৩৪৯টি কোম্পানির দর। লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেটসহ নানা কারণে স্থগিত আছে তিনটির লেনদেন। বাকি ৩৫টির একটি শেয়ারও হাতবদল হয়নি।

আগের দিনের দরে যেসব কোম্পানির শেয়ার হাতবদল হয়েছে, তার সিংহভাগই আছে ফ্লোর প্রাইসে। এর মধ্যে ব্যাংকের সংখ্যা ২৮টি, আর্থিক খাতের কোম্পানি আছে ১৫টির বেশি। আছে বিদ্যুৎ ও জ্বালানি, প্রকৌশল, খাদ্য খাতের কোম্পানিও।

পুঁজিবাজার বিশ্লেষকরা বলছেন, দীর্ঘ মন্দা কাটিয়ে ধীরে ধীরে টাকা ঢুকলেও বড় বিনিয়োগকারীরা মূল বাজারে না এসে ব্লক মার্কেটে ১০ শতাংশ ছাড়ে শেয়ার কেনায় মন দিয়েছেন। এ কারণেই বড় মূলধনী শক্তিশালী মৌলভিত্তির কোম্পানিগুলো ‘ঘুমিয়েই’ আছে। ভালো লভ্যাংশের পরও বহু কোম্পানির শেয়ারের ক্রেতা নেই।

এই অবস্থায় ‘ব্লক মার্কেটে’ ১০ শতাংশ ছাড়ে শেয়ার কেনার সুবিধা পুনর্বিবেচনার পরামর্শ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল আমিন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ব্লক মার্কেটে কমে কিনতে পারলে মূল মার্কেটে কেন আসবে। এখন বাজার ধীরে ধীরে ভালো হচ্ছে। বিএসইসি চাইলে ১০ শতাংশের নীতি নিয়ে ভাবতে পারে। সেই সুবিধা না পেলে বড় বিনিয়োগকারীরা মূল বাজারে আসত।”

স্টক ব্রোকারদের সমিতি ডিবিএর সভাপতি রিজার্চ ডি রোজারিও বিলেছেন, “মার্কেটে টাকা ঢুকছে। মানুষ ইতিবাচক চিন্তা করছে। যে অস্থিরতাগুলো ছিল, সেগুলো কেটেছে, ডলারের দামও স্থিতিশীল হয়েছে। এতে বিনিয়োগকারীর আত্মবিশ্বাস বেড়েছে। পাশাপাশি আমদানি সীমিত, অন্য খাতে ব্যবসা নেই। তাই পুঁজিবাজারে ঝুঁকছেন অনেকে।”

জীবন বীমার দারুণ দিন

গত দুই সপ্তাহের ধারাবাহিকতায় এদিনও বীমা খাতেই ছিল বেশি আগ্রহ। এই খাতের দুই ধরনের কোম্পানিগুলোর মধ্যে জীবন বীমায় গেছে দুর্দান্ত দিন।

এই ধরনের ১৪টি কোম্পানিতে লেনদেন হয়েছে ২০৩ কোটি টাকা, যা মোট লেনদেনের প্রায় ২১ শতাংশ। এর মধ্যে দাম বেড়েছে ১৩টি কোম্পানির, একটি লেনদেন হয়েছে আগের দিনের দরে।

এর মধ্যে সাতটি কোম্পানির দর বেড়েছে ৯ শতাংশের বেশি। দর বৃদ্ধির শীর্ষ দশে ছিল এসব কোম্পানি। এগুলো হল: প্রগ্রেসিভ লাইফ, সোনালী লাইফ, পদ্মা লাইফ, প্রাইম লাইফ, ট্রাস্ট ইসলামী লাইফ, সন্ধ্যানী লাইফ ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া চার্টার্ড লাইফের দর ৮ শতাংশের বেশি, পপুলার লাইফের দর ৭ শতাংশের বেশি, মেঘনা লাইফের দর ৬ শতাংশের বেশি, ফারইস্ট, সোনালী ও প্রগতি লাইফের দর বেড়েছে ৪ শতাংশের বেশি। ডেল্টা লাইফের দর বেড়েছে ৩ শতাংশের মত।

কম যায়নি সাধারণ বীমাও

সাধারণ বীমার ৪০টি কোম্পানিতে হাতবদল হয়েছে ১২৫ কোটি টাকা, যা মোট লেনদেনের ১২ শতাংশেরও বেশি। এসব কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৮টির, দুটি লেনদেন হয়েছে আগের দিনের দরে। রেকর্ড ডেটের কারণে লেনদেন বন্ধ ছিল দুটির।

সবচেয়ে বেশি ৯.৯৫ শতাংশ দর বেড়েছে ক্রিস্টাল ইন্স্যুরেন্সের। আরও দুটির দর ৮ শতাংশের বেশি, দুটির দর ৭ শতাংশের বেশি, একটির দর ৬ শতাংশের বেশি, সাতটির দর ৫ শতাংশের বেশি, নয়টির দর ৪ শতাংশের বেশি, সাতটির দর ৩ শতাংশের বেশি, চারটির দর বেড়েছে ২ শতাংশের বেশি।

লোকসানি কোম্পানিরও বাড়বাড়ন্ত

দর বৃদ্ধির শীর্ষ দশে আরও ছিল লিগ্যাসি ফুটওয়্যার, ন্যাশনাল টি কোম্পানি। এই দুটির মতো লাফ দিয়েছে লোকসানি ইমাম বাটন, জুন স্পিনার্স, ওসমানিয়া গ্লাস, রেনউইক যগেশ্বর, মিরাকল ইন্ডাস্ট্রিজের দরও। এগুলো দর বৃদ্ধির শীর্ষ বিশে ছিল।

সব মিলিয়ে নয়টি কোম্পানির দর ৯ শতাংশের বেশি, চারটির দর ৮ শতাংশের বেশি, ছয়টির দর ৭ শতাংশের বেশি, পাঁচটির দর ৬ শতাংশের বেশি, ১২টির দর পাঁচ শতাংশের বেশি, ১৫টির দর চার শতাংশের বেশি, আটটির দর ৩ শতাংশের বেশি, ১১টির দর ২ শতাংশের বেশি, ১৭টির দর বেড়েছে এক শতাংশের বেশি।