রোজায় পুঁজিবাজারে নতুন সূচি, বাড়ল লেনদেন সময়

সকাল সাড়ে ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত বিরতিহীন লেনদেন চলবে; এরপর ১০ মিনিট পোস্ট ক্লোজিং।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 07:30 AM
Updated : 11 March 2024, 07:30 AM

রোজায় লেনদেন সময় ৪০ মিনিট বাড়িয়ে পুঁজিবাজারের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন– বিএসইসি।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসইসি জানিয়েছে, রোজার পুরো মাস সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলবে পুঁজিবাজারে। পরের ১০ মিনিট চলবে পোস্ট ক্লোজিং সেশন।

এর আগে গত ৭ মার্চ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) রোজার সূচি ঠিক করে জানিয়েছিল, সকাল ১০টা থেকে দুপুর ১টা ২০ পর্যন্ত লেনদেন চলবে। এরপর পোস্ট ক্লোজিং সময় থাকবে ১০ মিনিট।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোজার মাসের লেনদেনের নতুন সূচি ঠিক করে দুই স্টক এক্সচেঞ্জকে চিঠি দেওয়া হয়েছে।

নতুন সূচি অনুযায়ী, এবারের রোজায় পুঁজিবাজারে লেনদেন করা যাবে চার ঘণ্টা। দাপ্তরিক কাজে অফিস খোলা থাকবে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। ঈদের ছুটির পর ডিএসইর অফিস ও লেনদেনসূচি স্বাভাবিক নিয়মে ফিরবে।

সাধারণ সময়ে পুঁজিবাজারের লেনদেন চলে সকাল ১০টা থেকে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত। এরপর ১০ মিনিট পোস্ট ক্লোজিং সেশন। আর অফিসসূচি সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

রোজার মাসে ব্যাংকে লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। তবে দাপ্তরিক কাজের জন্য বিকাল ৪টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।

দুপুর সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত নামাজের জন্য বিরতি থাকবে। এই বিরতির সময়ে অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে স্বাভাবিক সময়ের মত লেনদেন কার্যক্রম অব্যাহত রাখতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া এবছর রোজা শুরুর দিন থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত অফিস চলবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত।