‘এটা একরকম প্রতিশোধও’, বাংলাদেশকে হারিয়ে বললেন নেপাল কোচ

সাফ চ্যাম্পিয়নশিপে জাতীয় দলের হারের বদলা বয়সভিত্তিক পর্যায়ে নেওয়ার তৃপ্তি অনুভব করছেন নেপাল কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2022, 01:34 PM
Updated : 5 Nov 2022, 01:34 PM

মেয়েদের বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশকে প্রথমবার হারানোর অনিবর্চনীয় স্বাদ পেল নেপাল। শুধু এজন্যই নয়, দলটির কোচ ভগবতী রানা মাগার আরেকটি কারণেও তৃপ্তি অনুভব করছেন। সাফ চ্যাম্পিয়ন্সশিপে জাতীয় দলের হারের মধুর প্রতিশোধ নিতে পারার আনন্দ অনুভব করছেন তিনি।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শনিবার মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশকে ১-০ গোলে হারায় নেপাল। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন বর্ষা অলি।

গত সেপ্টেম্বরে নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে স্বাগতিকদের ৩-১ গোলে হারিয়ে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা উৎসব করেছিল বাংলাদেশ। কমলাপুরে গোলাম রব্বানী ছোটনের দলকে হারানোর পর উৎসব, উদযাপনে মেতে ওঠে নেপাল দল। ম্যাচ শেষে বাধনহারা উল্লাসে মাতার কারণ জানাতে নেপাল কোচ টেনে আনেন সাফের প্রসঙ্গ।

“এটা এক প্রকার (সাফের হারের) প্রতিশোধও। আমরা আসলেই ভীষণ খুশি। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে হলে আমাদের সবগুলো ম্যাচ জিততে হবে, এ কারণেও মেয়েদের উদযাপন অমন ছিল। শুধু প্রতিশোধের জন্য নয়, আমরা শিহরিতও ছিলাম বলে অমন উদযাপন।”

“এই জয় আমাদের আত্মবিশ্বাস আরও বাড়াবে, আরও অনুপ্রাণিত করবে। এই জয় আমাদের শক্তি যোগাবে। এ জয় বিস্ময়ের নয়, প্রথমার্ধে আমরা বাংলাদেশের চেয়ে ভালো খেলিনি, কিন্তু দ্বিতীয়ার্ধে সব পজিশনে সংগঠিত ছিলাম। আমরা খুব বেশি আক্রমণ করিনি, কিন্তু একটা সুযোগ পেয়েছি এবং কাজে লাগিয়েছি। বাংলাদেশ অনেক সুযোগ তৈরি করেছে, কিন্তু কাজে লাগাতে পারেনি। তাদের দুর্ভাগ্য।”

তিন দলের এই আসরে দ্বিতীয় লেগে ফের মুখোমুখি হবে এই দুই দল। ওই ম্যাচে আরও ভালো খেলার বার্তা দিয়ে রাখলেন নেপাল কোচ।

“খুবই কঠিন ম্যাচ ছিল। প্রথমার্ধে আমরা বাংলাদেশের চেয়ে ভালো খেলতে পারিনি, কিন্তু দ্বিতীয়ার্ধে সব পজিশনে আমরা সংগঠিত ছিলাম এবং ভাগ্যও পাশে ছিল। আমরা জিতেছি।”

“বাংলাদেশের বিপক্ষে আরেকটি ম্যাচে লড়তে হবে। আমরা লড়াই করব। এ ম্যাচের চেয়েও ভালো খেলার এবং স্কোরলাইনটা আরও ভালো করার চেষ্টা করব। সব পজিশনে ভালো করার এবং যেখানে আমরা অগোছালো ছিলাম, সেগুলো ঠিক করার চেষ্টা করব।”

দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলে শীর্ষে নেপাল। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন অবশ্য আশা ছাড়ছেন না। শিরোপা জয়ের সম্ভাবনা এখনও আছে বলে মনে করেন তিনি।

“বাচ্চারা প্রথম থেকেই চেষ্টা করেছে খেলার মধ্যে থাকার। যেহেতু তাদের আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা কম, তাই ভুল করেছে। আশা করি, এই ভুল থেকে তারা শিখবে। মেয়েরা পরিকল্পনা বাস্তবায়নে অনেক চেষ্টা করেছে, কিন্তু তারা ভুল করেছে।”

“যেহেতু এখনও দুটো ম্যাচ আছে, যে ভুল-ত্রুটি হয়েছে, সেগুলো থেকে বেরিয়ে এসে স্বাভাবিক খেলা খেলতে হবে। এখনও চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়নি। দুটো ম্যাচ আছে ভুটান ও নেপালের বিপক্ষে। নেপালের বিপক্ষে পরের ম্যাচে জেতার সুযোগ আছে, সেটা করতে পারলে আমরা চ্যাম্পিয়ন হতে পারি।”