সেনেগাল কোচের কাঠগড়ায় রক্ষণ

ইংল্যান্ডের বিপক্ষে লড়াই করতে না পারায় ভীষণ হতাশ কোচ আলিয়ু সিসে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 10:00 AM
Updated : 5 Dec 2022, 10:00 AM

কোয়ার্টার-ফাইনালে যাওয়ার লড়াইয়ে ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি সেনেগাল। আফ্রিকান চ্যাম্পিয়নদের বড় পরাজয়ে রক্ষণকে কাঠগড়ায় তুললেন কোচ আলিয়ু সিসে। 

আল বাইত স্টেডিয়ামে গত রোববারের ম্যাচে ৩-০ গোলে জেতে ইংল্যান্ড। প্রথমার্ধে জালের দেখা পান জর্ডান হেন্ডারসন ও হ্যারি কেইন। দ্বিতীয়ার্ধে বড় জয় নিশ্চিত করেন বুকায়ো সাকা। 

দুই দলের মধ্যে শক্তি-সামর্থ্যে বেশ ব্যবধান থাকলেও সেনেগাল জোর লড়াই করবে, সে প্রত্যাশা ছিল সমর্থকদের। প্রথম ত্রিশ মিনিটে গ্যারেথ সাউথগেটের দলকে সেভাবে আক্রমণ শাণাতে না দিয়ে দারুণ কিছুর ইঙ্গিতও দিচ্ছিল দলটি। 

ম্যাচে গোলের প্রথম ভালো সুযোগও তারাই পেয়েছিল। ২৩তম মিনিটে কাছ থেকে বোলায়ে দিয়ার ভলি জন স্টোনসের হাঁটুতে লেগে প্রতিহত হয়। সেখান থেকে বল পেয়ে যান ইসমাইলা সার; কিন্তু গোলরক্ষকের চ্যালেঞ্জের মুখে সার খুব কাছ থেকে উড়িয়ে মারলে হাঁফ ছাড়ে ইংল্যান্ড। 

এরপর বিরতির আগে দ্রুত দুই গোল করে নিয়ন্ত্রণ নিয়ে নেয় ইংল্যান্ড। ম্যাচে ফেরার আর সুযোগই তৈরি করতে পারেনি সেনেগাল। ম্যাচ শেষে রক্ষণে নিজেদের ভুল নিয়ে হতাশা প্রকাশ করেন সিসে। তিনি বলেন, তারা কোনো প্রতিদ্বন্দিতাই গড়ে তুলতে পারেননি। 

“আফ্রিকান চ্যাম্পিয়ন হওয়ার জন্য আমরা বছরের পর বছর ধরে কাজ করেছি। আর এবার আমরা বিশ্বের সেরা পাঁচটি দলের একটির বিরুদ্ধে খেললাম। আমি মনে করি, আজ রাতে আপনারা (দুই দলের) পার্থক্যটা দেখেছেন।” 

“আমরা খুব ভাল একটি ইংল্যান্ড দলের বিপক্ষে খেলেছি এবং আপনারা তাদের করা চ্যালেঞ্জ ও শারীরিক শক্তি প্রদর্শনে তা দেখেছেন। তাছাড়া আমরা ততটা ভালো ছিলাম না, যতটা আমাদের হওয়া উচিত ছিল।”