‘মেসি পথ দেখাবে কিন্তু…’

নিজ দেশের রক্ষণ নিয়ে চিন্তিত বাংলাদেশ জাতীয় দলের সাবেক আর্জেন্টাইন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানি।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 05:36 AM
Updated : 16 Nov 2022, 05:36 AM

লিওর জন্য লড়বে সবাই-আর্জেন্টিনার দলের মধ্যে গুনগুনিয়ে বাজছে এই সুর। লিওনেল মেসিকে কেন্দ্রে রেখেই ছক কষছেন কোচ লিওনেল স্কালোনি। আর্জেন্টিনার ভক্তরা প্রহর গুণছেন অধীর আগ্রহে। তাদের সবশেষ বিশ্বকাপ জয়ের গল্প যে পুরনো হয়ে গেছে অনেক। কাতার থেকে শিরোপা আর্জেন্টিনায় আসুক, মনেপ্রাণে চান আন্দ্রেস ক্রুসিয়ানিও, কিন্তু চাওয়া পূরণে শুধু মেসির প্রচেষ্টা যথেষ্ট হবে কিনা, তা নিয়ে সন্দিহান তিনি।

বাংলাদেশ জাতীয় দলের দায়িত্বে থাকা বিদেশি কোচদের কয়েকজন কাতার বিশ্বকাপ নিয়ে কথা বলেছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে। নিজেদের দেশ, দলের তারকা, সম্ভাবনাময় উদীয়মানদের নিয়ে ভাবনা জানিয়েছেন বিশ্লেষণী চোখে। আজ থাকছে আর্জেন্টিনা ও ক্রুসিয়ানিকে নিয়ে।

২০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের ফেভারিট দল নিয়ে আলোচনার অন্ত নেই। তবে ক্রুসিয়ানির মতে ফেভারিট নয় কেউই! অনুমান নির্ভর কোনো আলোচনায় যেতে রাজি নন ২০০৫ সালে বাংলাদেশকে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে তোলা এই আর্জেন্টাইন কোচ।

আলোচনা-সমালোচনা চলছে ক্লাব ফুটবলের ঠাসা সূচি নিয়ে। অনেক কোচ খেলোয়াড়দের দ্রুত ছেড়ে দেওয়ার জন্য ক্লাবগুলোর কাছে অনুরোধ করছেন। ক্রুসিয়ানির মনে হচ্ছে ক্লাব ফুটবলের ঠাসা সূচির মধ্যে খেলে ফিট থাকা দলই ভালো করবে এবারের বিশ্বকাপে।

“আমার চোখে কেউ ফেভারিট নয়; কেননা, ফেভারিটের নাম বলাটা অনুমান নির্ভর খেলার মতো। তাছাড়া, ক্লাব ফুটবলে টানা খেলে নিঃশেষ হওয়া অবস্থায় খেলোয়াড়রা সেখানে যাবে এবং কেউ কেউ চোট থেকে সেরে ওঠার মধ্যে থাকবে। তাই কাতারে গুরুত্বপূর্ণ হবে তারা, যারা শারীরিকভাবে বেশি ফিট থাকবে।”

ফেভারিট বেছে না নিলেও ক্রুসিয়ানির শিরোপা দাবিদারদের তালিকাটা বেশ লম্বা। বিস্ময় আছে এই তালিকায়। সবার শেষে তিনি রেখেছেন আর্জেন্টিনা ও ব্রাজিলকে, যে দুটি দলকে অনেকে এগিয়ে রাখছেন বাকিদের চেয়ে! নিজের দেশকে এত পেছনে রাখার পেছনে ৬০ বছর বয়সী এই আর্জেন্টাইন কোচের যুক্তি দলের রক্ষণভাগের দুর্বলতা।

“আমার দৃষ্টিতে শিরোপার দাবিদার ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, ক্রোয়েশিয়া এবং এদের সঙ্গে আর্জেন্টিনা ও ব্রাজিল।”

“বেশ কিছু নামের (খেলোয়াড়ের) কারণে আমি ইংল্যান্ডকে পছন্দ করি, কিন্তু তারা একটা দল হয়ে ভালো খেলে না এবং সেন্ট্রাল ডিফেন্ডারদের নিয়ে ভীষণ ভোগে। একই ব্যাপার আর্জেন্টিনার ক্ষেত্রে, তাদেরও দুর্বলতম দিক রক্ষণ।”

বিশ্বকাপগামী দলের রক্ষণে স্কালোনি রেখেছেন নাহুয়েল মোলিনা, গনসালো মনতিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, হেরমান পেস্সেইয়া, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেস, মার্কোস আকুনিয়া, নিকোলাস তাগলিয়াফিকো ও হুয়ান ফয়েথকে। মোটামুটি এদের হাত ধরে লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই দাপটের সঙ্গেই পার করে এসেছে আর্জেন্টিনা। অপরাজিত রয়েছে ৩৫ ম্যাচ ধরে।

বাছাইয়ের পথচলায় নেতা ছিলেন যথারীতি মেসি। আর্জেন্টিনার অপরাজিত থেকে বিশ্বকাপের টিকেট পাওয়ায় তার অবদান ছিল ৭ গোল। সমান গোল করা লাউতারো মার্তিনোসও আছেন বর্তমান দলের আক্রমণভাগে। চোট শঙ্কা কাটিয়ে ওঠা ফরোয়ার্ড পাওলো দিবালা ও অ্যাটাকিং মিডফিল্ডার আনহেল দি মারিয়াকে পাওয়া স্কালোনির জন্য বাড়তি স্বস্তির কারণ।

দিনশেষে অবশ্য ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ার ভার থাকবে মেসির কাঁধেই। এ বছর আর্জেন্টিনার হয়ে খেলা চার ম্যাচে ১০ গোলের আলো ছড়িয়েছেন তিনি। গত মার্চে বিশ্বকাপ বাছাইয়ে ভেনেজুয়েলার বিপক্ষে একটি, পরের নয়টি করেছেন তিন প্রীতি ম্যাচে। এর মধ্যে এস্তোনিয়ার বিপক্ষে ৫-০ ব্যবধানের জয়ে আর্জেন্টিনার সবগুলো গোলই তার।

ক্রুসিয়ানির বিশ্বাস কাতারেও দলকে কাঙ্ক্ষিত গোল এনে দেবেন মেসি। কিন্তু ক্যারিয়ারের পড়ন্ত বিকেলে এসে পড়া ৩৫ বছর বয়সী জাদুকরের জন্য হতে পারে এটাই শেষ সুযোগ। ১৯৮৬ সালের পর আরেকটি বিশ্বকাপ শিরোপার জন্য মুখিয়ে থাকা আর্জেন্টিনার জন্য ‘বয়সী মেসির’ চেষ্টা যথেষ্ট হবে কিনা, তা নিয়ে সংশয় আছে ক্রুসিয়ানির মনে।

“আর্জেন্টিনা দলে বরাবরের মতোই পার্থক্য গড়ে দেবে মেসি এবং সেটা তার পারফরম্যান্সের ধারাবাহিকতা এবং মানের কারণে দেবে। কিন্তু আমরা জানি না, আর্জেন্টিনার ফাইনালে যাওয়ার জন্য মেসির প্রচেষ্টা যথেষ্ঠ হবে কিনা।”

সবকিছু মেসিকেন্দ্রীক হলেও আর্জেন্টিনার এই দল মেসি নির্ভর নয়। আক্রমণভাগে মার্তিনেস, দিবালাদের সঙ্গী তরুণ হুলিয়ান আলভারেস। ৫ ফুট ৭ ইঞ্চি লম্বা এই তরুণ গোল করতে, উইং ধরে আক্রমণ শাণাতেও বেশ পারদর্শী। ক্রুসিয়ানির বিশ্বাস ২২ বছর বয়সী এই তরুণের দুর্দান্ত কাটবে কাতার বিশ্বকাপ।

“তরুণদের মধ্যে আমার মনে হয় ভিনিসিউস জুনিয়র (ব্রাজিল), পেদ্রি স্পেন) এবং হুলিয়ান আলভারেস (আর্জেন্টিনা) এবারের টুর্নামেন্টে দুর্দান্ত সময় কাটাবে।”

২০ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপ ‘সি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গী সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে পথচলা শুরু মেসি-মার্তিনেস-আলভারেসদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক