১৯ বছরের পথচলার ইতি টানলেন ম্যানসিটি গ্রেট সিলভা

মারাত্মক চোটের কবলে পড়ে ৩৭ বছর বয়সে পেশাদার ফুটবলকে বিদায় জানালেন সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2023, 02:58 PM
Updated : 27 July 2023, 02:58 PM

চোটের কাছেই শেষ পর্যন্ত হার মানতে হলো দাভিদ সিলভাকে। প্রায় দুই দশকের ক্যারিয়ারের ইতি টেনে পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ম্যানচেস্টার সিটির সাবেক এই মিডফিল্ডার। 

প্রাক-মৌসুমে চলতি মাসের শুরুতে রিয়াল সোসিয়েদাদের হয়ে অনুশীলনে বাম হাঁটুতে মারাত্মক চোট পান সিলভা। সেটিই শেষ করে দিল তার ক্যারিয়ার। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও বার্তায় অবসরের কথা জানান তিনি। 

"আজ আমার খারাপ লাগার একটি দিন। আমার পুরোটা জীবন যেখানে (ফুটবলে) উৎসর্গ করেছি, সেটিকে বিদায় বলার সময় এসেছে আজ। সময় এসেছে সহকর্মীদের বিদায় জানানোর, যারা আমার পরিবারের মতো। তোমাদের খুব মিস করব আমি।” 

নিজের প্রজন্মের সেরা প্লেমেকারদের একজন সিলভা ক্যারিয়ারের সবচেয়ে লম্বা ও সাফল্যমণ্ডিত অধ্যায়টা কাটান ম্যানচেস্টার সিটিতে। ২০১০ থেকে ২০২০ পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির হয়ে ৪৩৬ ম্যাচে গোল করেন ৭৭টি। চারবার জেতেন প্রিমিয়ার লিগ, এফএ কাপ দুবার ও লিগ কাপ পাঁচবার।

ক্লাবের সাফল্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ভিনসেন্ট কোম্পানি ও সের্হিও আগুয়েরোর পাশাপাশি সিলভার ভাস্কর্য স্থাপন করা হয় ইতিহাদ স্টেডিয়ামের বাইরে। 

স্বদেশের ক্লাব ভালেন্সিয়ার একাডেমিতে বেড়ে ওঠা সিলভার মূল দলে অভিষেক হয় ২০০৪ সালে। সেখান থেকেই ২০১০ সালের মাঝামাঝিতে যোগ দেন সিটিতে। এক দশক ইংল্যান্ডে কাটিয়ে স্পেনে ফেরেন তিনি। ২০২০ সালে নাম লেখান সোসিয়েদাদে। লা লিগার ক্লাবটির হয়ে কোপা দেল রে শিরোপা জেতেন একবার, যে স্বাদ তিনি আগে পেয়েছিলেন ভালেন্সিয়ার হয়েও। 

ক্লাব পর্যায়ে সব মিলিয়ে প্রায় সাড়ে সাতশ ম্যাচে তার গোল ১২০টির বেশি। অ্যাসিস্ট প্রায় ২০০টি। 

২০১৮ সালে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলার আগে স্পেনের হয়ে ১২৫ ম্যাচ খেলে তিনি গোল করেন ৩৫টি। জাতীয় দলের হয়ে ২০১০ সালে জেতেন বিশ্বকাপ। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের স্বাদ পান ২০০৮ ও ২০১২ সালে।