যেভাবে সমালোচকদের ‘মুখ বন্ধ’ করে দিলেন হলান্ড

শীর্ষ স্ট্রাইকারদের নিয়ে সমালোচনা করলে তারা এভাবেই জবাব দেন, বললেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 06:31 AM
Updated : 21 Feb 2024, 06:31 AM

সমালোচনার ‘ইট’ ধেয়ে আসছিল আর্লিং হলান্ডের দিকে। সুযোগমতো এবার ‘পাটকেল’ ছুড়লেন তার কোচ। আর্লিং হলান্ডের ম্যাচ জেতানো গোলের পর ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা বললেন, শীর্ষ মানের স্ট্রাইকাররা সমালোচনার জবাব দেন এভাবেই। 

হলান্ডের গোলেই মঙ্গলবার ব্রেন্টফোর্ডকে হারিয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার দুইয়ে উঠে আসে ম্যানচেস্টার সিটি। আগের ম্যাচে পয়েন্ট হারানোর জন্য কাঠগড়ায় তোলা হচ্ছিল এই স্ট্রাইকারকেই। 

চেলসির বিপক্ষে সেই ম্যাচে গোলের জন্য ৯টি শট নিয়ে একটিকেও কাঙ্ক্ষিত ঠিকানায় পাঠাতে পারেননি হলান্ড। খুব সহজ একটি সুযোগও তিনি হাতছাড়া করেন। তাতে সংবাদমাধ্যমের সমালোচনার শিকার হতে হচ্ছিল তাকে। 

কিছুদিন আগে চোট কাটিয় ফেরা ২৩ বছর বয়সী ফরোয়ার্ডের সাম্প্রতিক ফর্মও খুব একটা ভালো যাচ্ছিল না। লিগের শীর্ষ গোল স্কোরার যদিও তিনিই ছিলেন, তবে এই ম্যাচের আগে সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ৭ ম্যাচে তার গোল ছিল ২টি। 

ব্রেন্টফোর্ডের বিপক্ষে সেই হলান্ডের গোলেই জেতার পর সমালোচকদের এক হাত নিলেন কোচ গুয়ার্দিওলা। 

“শীর্ষ মানের স্কোরাররা, শীর্ষ স্ট্রাইকাররা অনেক গোল করে থাকে। তাদের সমালোচনা করবেন না। এভাবেই তারা মুখ বন্ধ করিয়ে দেবে। আগে হোক বা পরে, সেখানেই থাকবে সে (হলান্ড)।” 

“দুই মাস মাঠের বাইরে ছিল সে, কদিন আগেই তার দাদিকে হারিয়েছে। একজন মানুষের জন্য এসব সহজ নয় (সামলে নেওয়া)। আমরা এটি নিয়ে কথা বলছিলাম এবং পরে আমি বুঝতে পেরেছি, কিন্তু দাদির চলে যাওয়া নিয়ে সে কিছুই বলেনি। ব্রেন্টফোর্ডের মতো এই ধরনের ম্যাচগুলিতে আলিংয়ের মতো কাউকে দরকার হয়।” 

এই গোল নিয়ে লিগে হলান্ডের গোল হলো এখন ১৭টি। 

এই ম্যাচে কেভিন ডে ব্রুইনেকে মাঠে নামাননি গুয়ার্দিওলা। ম্যাচের পর সেটির কারণ ব্যাখ্যা করলেন কোচ। 

“আজকে আমরা কেভিনকে কাজে লাগাতে পারিনি, কারণ ওর হ্যামস্ট্রিংয়ে কিছুটা অস্বস্তি ছিল। আমি ঝুঁকি নিতে চাইনি। সে ঠিক আছে এমনিতে, মূলত সতর্কতা হিসেবেই খেলাইনি। সে ভালো অনুভব করছিল না। ৫ মাস পর মাঠে ফিরেছে, আমরা তাই কোনো ঝুঁকি নিতে চাইনি।” 

ম্যানচেস্টার সিটির জয়ের পরে প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই এখন জমজমাট। ২৫ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল, সমান ম্যাচে সিটির পয়েন্ট ৫৬, আর্সেনালের ৫৫। একটু পেছনে থেকে ৪৯ পয়েন্ট নিয়ে চারে অ্যাস্টন ভিলা।