রেফারিদের লিভারপুলের প্রতি পক্ষপাতিত্ব না করতে চেলসি কোচের আহ্বান

লিভারপুলের বিপক্ষে সবশেষ ম্যাচে একাধিক সিদ্ধান্ত নিজেদের বিপক্ষে যাওয়ার কারণেই আসছে লিগ ম্যাচে এমন ভয় পাচ্ছেন চেলসি কোচ মাওরিসিও পচেত্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 10:55 AM
Updated : 24 Feb 2024, 10:55 AM

লিভারপুলকে সব শিরোপা জেতানো বিদায়ী কোচ ইয়ুর্গেন ক্লপের অ্যানফিল্ডে শেষটাও যেন সুখকর হয়, অনেকেরই তাই চাওয়া। লিগ কাপ ফাইনালের আগে ঠিক এখানটাতেই ভয় পাচ্ছেন চেলসি কোচ মাওরিসিও পচেত্তিনো, ম্যাচ অফিসিয়ালরাও যদি মৌসুম শেষে ক্লপের চলে যাওয়া ঘিরে আবেগতাড়িত হয়। তাই আসছে শিরোপা লড়াইয়ে রেফারিদের প্রতি ‘সঠিক ও ন্যায্য’ সিদ্ধান্ত দেওয়ার অনুরোধ করলেন পচেত্তিনো।

২০১৫ সালে লিভারপুলের দায়িত্ব নিয়ে একের পর এক সাফল্য পেয়েছেন ক্লপ। জার্মান কেচের হাত ধরে প্রথম সারির সব শিরোপাই জিতেছে দলটি; ৩০ বছরের খরা ঘুচিয়ে ২০২০ সালে লিগ শিরোপা জেতে তারা, তার আগের মৌসুমে ঘরে তোলে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

এই মৌসুমে এখনও চার প্রতিযোগিতার সবগুলোয় টিকে আছে লিভারপুল। দারুণ এই পথচলার মাঝেই জানুয়ারিতে ক্লপ আচমকা ঘোষণা দেন, চলতি মৌসুম শেষে অ্যানফিল্ডে আর থাকবেন না তিনি।

মৌসুমে প্রথম শিরোপার হাতছানিতে রোববার লিগ কাপের ফাইনালে লড়তে যাচ্ছে লিভারপুল ও চেলসি। ওয়েম্বলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

পারফরম্যান্সের বিচারে বলা যায় লিভারপুলের ঠিক উল্টো অবস্থানে আছে চেলসি। প্রিমিয়ার লিগে ২৫ ম্যাচে মাত্র ১০টিতে জয়ী দলটি ৩৫ পয়েন্ট নিয়ে আছে দশম স্থানে। যেখানে তাদের চেয়ে ২৫ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে লিভারপুল।

তবে আসছে লড়াইটা যখন এক ম্যাচের, তখন হতে পারে তো যেকোনো কিছুই। তাছাড়া চোটের আঘাতে অনেক খেলোয়াড় হারানোর পর ক্লপ সম্প্রতি যেমন এই ফাইনালে চেলসিকেই ফেভারিট বলে মন্তব্য করেন।

পচেত্তিনো অবশ্য ফেভারিটের তত্ত্বে গেলেন না। আগের দিন সংবাদ সম্মেলনে একটাই চাওয়া প্রকাশ করলেন, রেফারিরা যেন ন্যায্য থাকে। উদাহরণ হিসেবে টানলেন জানুয়ারির শেষ সপ্তাহে তাদের মুখোমুখি লড়াইয়ে কথাও; ৪-১ গোলে ওই হেরে যাওয়া ম্যাচে তাদের একাধিক প্রাপ্য পেনাল্টির আবেদন নাকচ করা হয়েছিল বলে মনে করেন কোচ।

“আমাদের কেবল নিশ্চিত করতে হবে যেন আমরা ঠিকঠাক প্রতিদ্বন্দ্বিতা করি এবং ম্যাচে সব সিদ্ধান্ত যেন ন্যায্য হয়। (গত মাসে) যখন আমরা লিভারপুলের মাঠে তাদের বিপক্ষে খেলেছিলাম, তখন আমার মতে গুরুত্বপূর্ণ একটা সিদ্ধান্তও আমাদের পক্ষে ছিল না। দুটি পেনাল্টি দেওয়া হয়নি। মুখোমুখি, ৫০-৫০ সিদ্ধান্তগুলো সবসময় অন্য রংয়ের (বিপক্ষে দলের) পক্ষে ছিল, লালের (অল রেড নামে পরিচিত লিভারপুল) পক্ষে ছিল। আমি ম্যাচে সঠিক সিদ্ধান্ত চাই।” 

ওয়েম্বলির এবারের ফাইনাল পরিচালনা করবেন ইংলিশ রেফারি ক্রিস ক্যাভানা। তার প্রতি ক্লপের বিদায় ঘিরে আবেগপ্রবণ না হওয়ার বার্তা দিলেন পচেত্তিনো।

“লিভারপুল চমৎকার একটি ক্লাব এবং আমি ক্লপকে পছন্দ করি। এখানে এটা তার শেষ মৌসুম এবং আমরা একইভাবে লড়াই করব, উভয় দলই তাই করবে এবং দুই দলের জন্যই সবকিছু একইরকম দেখতে চাই।” 

“তবে সেখানে (অ্যানফিল্ডে) আমার সবশেষ ম্যাচের অভিজ্ঞতার পর, আমি কেবল চাই ওয়েম্বলিতে মাঠে নেমে যেন (প্রতিপক্ষের প্রতি পক্ষপাতিত্ত্বের মতো) কোনো চাপ অনুভব না করি। লড়াইটা ন্যায্যভাবে হোক এবং সেরা দল জিতবে। চারপাশে থাকা মানুষগুলোর চাপ অনুভব করতে চাই না।” 

লিগ কাপে রেকর্ড দশমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মাঠে নামবে লিভারপুল। আর চেলসির সামনে এর ষষ্ঠ শিরোপার হাতছানি।