শেষ ষোলোয় রিয়ালের সামনে লিভারপুল, পিএসজির প্রতিপক্ষ বায়ার্ন

চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের প্রথম ধাপে লাইপজিগের বিপক্ষে খেলবে ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2022, 11:33 AM
Updated : 7 Nov 2022, 11:33 AM

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের দুই ফাইনালিস্টের এবার দেখা হয়ে যাচ্ছে নকআউট পর্বের প্রথম ধাপেই। শেষ ষোলোয় মুখোমুখি হবে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। পিএসজি খেলবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে।

সুইজারল্যান্ডের নিয়নে সোমবার ২০২২-২৩ আসরের শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়।

প্যারিসে গত আসরের ফাইনালে লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড ১৪তম শিরোপা জিতেছিল রিয়াল।

স্প্যানিশ জায়ান্টরা এবার শেষ ষোলোয় পা রাখে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে। গ্রুপ পর্বে ছয় ম্যাচের চারটি জেতে কার্লো আনচেলত্তির দল। ড্র করে একটি, হারে একটি। আর লিভারপুল ছয় ম্যাচের পাঁচটি জিতে ‘এ’ গ্রুপের রানার্সআপ হয়ে নকআউটে ওঠে।

ইউরোপ সেরার প্রতিযোগিতায় এই নিয়ে সবশেষ ছয় মৌসুমের মধ্যে চারবার রিয়ালের মুখোমুখি হচ্ছে ছয়বারের চ্যাম্পিয়ন লিভারপুল। এর মধ্যে দুবারই ছিল ফাইনাল। ২০১৭-১৮ ও ২০২১-২২, দুবারই শিরোপা জেতে রিয়াল। 

২০২০-২১ আসরে কোয়ার্টার-ফাইনাল থেকেও লিভারপুলকে বিদায় করে দিয়েছিল মাদ্রিদের দলটি।

গত পাঁচ আসরের তিনটিতে ফাইনাল খেলে ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছিল ইংলিশ দলটি।   

প্রথম শিরোপার খোঁজে থাকা পিএসজিকে দিতে হবে বড় পরীক্ষা। তাদের প্রতিপক্ষ ছয়বারের ইউরোপ চ্যাম্পিয়ন বায়ার্ন এবার ছয় ম্যাচের সবগুলো জিতে চ্যাম্পিয়ন হয় ‘সি’ গ্রুপে। গ্রুপ পর্বে সবগুলো ম্যাচ জিততে পারেনি আর কেউ।

মেসি-নেইমার-এমবাপেদের পিএসজি এবার ছয় ম্যাচের চারটি জিতে রানার্সআপ হয় ‘এইচ’ গ্রুপে। অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে এই গ্রুপের চ্যাম্পিয়ন বেনফিকা খেলবে ক্লাব ব্রুজের বিপক্ষে।

বার্সেলোনাকে পেছনে ফেলে বায়ার্নের গ্রুপে রানার্সআপ হওয়া ইন্টার মিলান মুখোমুখি হবে পোর্তোর। ছয় ম্যাচের চারটি জিতে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় পর্তুগিজ দলটি।

চার ম্যাচ জিতে রিয়ালের গ্রুপে রানার্সআপ হওয়া লাইপজিগ খেলবে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিপক্ষে। ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন পেপ গুয়ার্দিওলার দলও জেতে চার ম্যাচ।

এই গ্রুপের রানার্সআপ বরুশিয়া ডর্টমুন্ড লড়বে চেলসির বিপক্ষে। ২০২০-২১ আসরের চ্যাম্পিয়ন চেলসি ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় ছয় ম্যাচের চারটি জিতে।

তিন ম্যাচ জিতে চেলসির গ্রুপে রানার্সআপ হওয়া এসি মিলানের প্রতিপক্ষ টটেনহ্যাম হটস্পার। ২০১৩-১৪ মৌসুমের পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠেছে দ্বিতীয় সর্বোচ্চ সাতবারের ইউরোপ চ্যাম্পিয়ন মিলান।

শেষ রাউন্ডের জমজমাট লড়াইয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় ওঠে ২০১৮-১৯ আসরের রানার্সআপ টটেনহ্যাম। এই গ্রুপের রানার্সআপ আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট খেলবে নাপোলির বিপক্ষে।

সেরি আয় পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নাপোলি এবার চ্যাম্পিয়ন্স লিগে প্রথম পাঁচ ম্যাচ জয়ের পর শেষ রাউন্ডে হারে লিভারপুলের কাছে।

শেষ ষোলোর প্রথম লেগের খেলা হবে আগামী ১৪-১৫ ও  ২১-২২ ফেব্রুয়ারি। আর ফিরতি লেগ হবে ৭-৮ ও ১৪-১৫ মার্চ।

শেষ ষোলোয় কে কার মুখোমুখি:

লাইপজিগ-ম্যানচেস্টার সিটি

ক্লাব ব্রুজ-বেনফিকা

লিভারপুল-রিয়াল মাদ্রিদ

এসি মিলান-টটেনহ্যাম হটস্পার

আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট-নাপোলি

বরুশিয়া ডর্টমুন্ড-চেলসি

ইন্টার মিলান-পোর্তো

পিএসজি-বায়ার্ন মিউনিখ