লিভারপুলকে আবার হারিয়ে শেষ আটে রিয়াল

সান্তিয়াগো বের্নাবেউয়ে করিম বেনজেমার একমাত্র গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 10:00 PM
Updated : 15 March 2023, 10:00 PM

দুই দল অসংখ্য সুযোগ নষ্ট করার পর ব্যবধান গড়ে দিলেন করিম বেনজেমা। ফরাসি এই স্ট্রাইকারের একমাত্র গোলেই লিভারপুলকে ফের হারাল রিয়াল মাদ্রিদ। ইউরোপের সফলতম দলটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ধরে রাখার পথে এগিয়ে গেল আরেক ধাপ। জায়গা করে নিল শেষ আটে। 

সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে ১-০ গোলে জিতে দুই লেগ মিলিয়ে ৬-২ অগ্রগামিতায় কোয়ার্টার-ফাইনালে উঠল কার্লো আনচেলত্তির দল। 

প্রথম লেগে লিভারপুলের মাঠে ৫-২ গোলের জয়ে কাজ প্রায় সেরেই রেখেছিল মাদ্রিদের দলটি, ঘরের মাঠে সারল আনুষ্ঠানিকতা। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দলটির এটি ছিল তিনশতম ম্যাচ। কষ্টে হলেও জয় দিয়েই উপলক্ষ রাঙাল স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

৫৪ শতাংশ সময় বল দখলে রাখা রিয়াল গোলের জন্য ১৭টি শট নেয়, এর ৮টি ছিল লক্ষ্যে। চলতি মৌসুমে উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া লিভারপুলের ৯ শটের ৫টি ছিল লক্ষ্যে। 

একই সময়ে হওয়া অন্য ম্যাচে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে ৩-০ গোলে হারিয়ে শেষ আটে রিয়ালের সঙ্গী হয়েছে নাপোলি। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতেছিল সেরি আর পয়েন্ট তালিকার শীর্ষ দলটি। 

সপ্তম মিনিটে ম্যাচের প্রথম ভালো সুযোগ পায় লিভারপুল। এতে বড় দায় আছে আন্টোনিও রুডিগারের। শুরুতে বলের ফ্লাইট মিস করেন তিনি। পরে ঠিকমতো জানাতে পারেননি চ্যালেঞ্জ। তাকে এড়িয়ে মোহামেদ সালাহ খুঁজে নেন দারউইন নুনেসকে। উরুগুয়ের স্ট্রাইকার হতাশ করেন সরাসরি থিবো কোর্তোয়া বরাবর শট নিয়ে।

একাদশ মিনিটে টনি ক্রুসের দূরপাল্লার শট ঠিকঠাক নিয়ন্ত্রণে নেন আলিসন। লক্ষ্যে এটাই রিয়ালের প্রথম শট। তিন মিনিট পর প্রতি-আক্রমণে বিপজ্জনক জায়গায় বল পেয়েছিলেন বেনজেমা। কিন্তু বল নিয়ন্ত্রণে নিতে পারেননি রিয়াল অধিনায়ক, কর্নারের বিনিময়ে বিপদমুক্ত করেন কোডি হাকপো।

ওই কর্নার থেকেই সুযোগ আসে ভিনিসিউস জুনিয়রের সামনে। দূরের পোস্টে তার ভলি দারুণ রিফ্লেক্সে ফিরিয়ে দেন আলিসন। 

২০তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল রিয়াল। ডি-বক্সের বাইরে থেকে এদুয়ার্দো কামাভিঙ্গার বুলেট গতির শটে কোনোমতে হাত ছোঁয়াতে পারেন আলিসন। কাজ হয় তাতেই, বল লাগে ক্রসবারে। 

৩৩তম মিনিটে নুনেসের বাঁকানো শট ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে ঠেকান কোর্তোয়া। তিন মিনিট পর আবার রিয়ালের ত্রাতা তিনি। এবার কাছের পোস্টে ঠেকান হাকপোর বুলেট গতির শট।

দ্বিতীয়ার্ধের শুরুতেই জোড়া সেভে লিভারপুলের ক্ষীণ আশাটুকু বাঁচিয়ে রাখেন আলিসন। অ্যান্ডি রবার্টসনের ভুলে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন ফেদে ভালভেরদে। খুব কাছ থেকে তার শট ঠেকিয়ে দেন লিভারপুল গোলরক্ষক। ফিরতি বলে তিনি ব্যর্থ করে দেন বেনজেমার শট। 

প্রতি-আক্রমণে সুযোগ নষ্ট করেন সালাহ। বাঁদিকে অরক্ষিত নুনেসকে বল দিতে গিয়ে তুলে দেন প্রতিপক্ষের পায়ে। 

৬৪তম মিনিটে দারুণ কারিকুরিতে সুযোগ তৈরি করেন লুকা মদ্রিচ। তার জাদুকরী ফুটবলের সুবিধা নিতে পারেননি ভালভেরদে, পেনাল্টি স্পটের কাছ থেকে তার হেড যায় ক্রসবারের উপর দিয়ে। চার মিনিট পর খুব ভালো জায়গায় ভিনিসিউসের ক্রস পেয়ে বিস্ময়করভাবে বাইরে মারেন বেনজেমা।

লিভারপুলের রক্ষণে প্রবল চাপ তৈরি করা রিয়াল এগিয়ে যায় ৭৮তম মিনিটে। মাঝমাঠ থেকে কামাভিঙ্গার বাড়ানো বল ভার্জিল ফন ডাইকের চ্যালেঞ্জের মুখে নিয়ন্ত্রণে নিতে পারেননি বেনজেমা। ছুটে গিয়ে বলে পা ছোঁয়াতে পারেননি ভিনিসিউস, মনে হচ্ছিল নষ্ট হচ্ছে আরেকটি সুযোগ। কিন্তু ভারসাম্য হারিয়েও কোনোমতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড খুঁজে নেন বেনজেমাকে। ফরাসি ফরোয়ার্ড অনায়াসেই সারেন বাকিটা।  

শেষ হয়ে যায় লিভারপুলের ঘুরে দাঁড়ানোর ক্ষীণ আশাও। 

রিয়াল ও নাপোলির আগে শেষ আটে খেলা নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, চেলসি, বেনফিকা, এসি মিলান, ও ইন্টার মিলান।