এশিয়ান কাপ আয়োজন করবে না চীন 

করোনাভাইরাসের সংক্রমণের নতুন ঢেউয়ে নাজেহাল চীন। আর তার প্রভাব পড়ছে দেশটিতে হতে যাওয়া নানা ক্রীড়া প্রতিযোগিতায়। সবশেষ ধাক্কাটা লাগল এশিয়ান কাপে; আগামী বছর হতে যাওয়া ফুটবল টুর্নামেন্টটি আয়োজন করা থেকে সরে দাঁড়িয়েছে দেশটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 09:56 AM
Updated : 14 May 2022, 10:12 AM

প্রতি চার বছর পর পর হয়ে থাকে এশিয়ান কাপ। চীনের ১০টি শহরে আগামী বছরের ১৬ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত সময়ে হওয়ার কথা ছিল ২৪ দলের আসরটি।

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) শনিবার এক বিবৃতিতে চীনের স্বাগতিক স্বত্ব ছেড়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এএফসি আরও জানিয়েছে, টুর্নামেন্টটি আয়োজনের ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত যথাসময়ে জানানো হবে।

চীনে সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় স্থগিত ও বাতিল হয়ে গেছে দেশটিতে হতে যাওয়া কয়েকটি প্রতিযোগিতা।

গত ৬ মে এশিয়ান গেমসের ১৯তম আসর স্থগিতের ঘোষণা দেয় অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ)। চীনের হাংজোতে আগামী ১০ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত হওয়ার কথা ছিল অলিম্পিকের পর দ্বিতীয় বৃহত্তম ক্রীড়াযজ্ঞ হিসেবে পরিচিত এশিয়ান গেমসের পরবর্তী আসর।

চীনের আরেক শহর শানাতৌয়ে আগামী ডিসেম্বরে হওয়ার কথা ছিল এশিয়ান যুব গেমস, যা পুরোপুরি বাতিল করা হয়েছে। ২০২৫ সালে এর পরবর্তী আসর হবে তাসখন্দে। 

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চীন ‘জিরো-কোভিড’ নীতি বাস্তবায়ন অব্যাহত রেখেছে। সাম্প্রতিক সময়ে ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় সারা দেশে কঠোর নিষেধাজ্ঞার জারি করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক