শুরুর মলিনতা কাটিয়ে শীর্ষে ফিরল সিটি

এ ম্যাচে না থেকেও ছিল লিভারপুল! কদিন আগে তাদের কাছে হেরে এফএ কাপ থেকে ছিটকে পড়ে ম্যানচেস্টার সিটি। এরপর তাদের কাছেই হারায় প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষস্থান। ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে ম্যাচটি তাই পেপ গুয়ার্দিওলার দলের জন্য ছিল অনেক হিসাব মেলানোর উপলক্ষ। বিবর্ণ প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে চেনা রূপে ফিরল তারা। দারুণ জয়ে আবারও উঠল লিগ টেবিলের শীর্ষে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2022, 08:56 PM
Updated : 20 April 2022, 10:32 PM

ইতিহাদ স্টেডিয়ামে বুধবার রাতে ৩-০ গোলে জিতেছে সিটি। তিনটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। রিয়াদ মাহরেজ দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন ফিল ফোডেন। শেষ দিকে ব্যবধান আরও বাড়ান বের্নার্দো সিলভা।

৩২ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি। সমান ম্যাচ ৭৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে লিভারপুল।

অন্য ম্যাচে চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজ থেকে ৪-২ গোলের রোমাঞ্চকর জয় নিয়ে ফিরেছে আর্সেনাল। হারলেও ৩১ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে চেলসি। ৫৭ করে পয়েন্ট নিয়ে যথাক্রমে টটেনহ্যাম হটস্পার চতুর্থ এবং আর্সেনাল পঞ্চম স্থানে রয়েছে। এই দুই দলই খেলেছে ৩২টি করে ম্যাচ।

শীর্ষস্থান পুনরুদ্ধারের মিশনে নামা সিটি প্রথমার্ধে ছিল অচেনা এক দল! আক্রমণে ছিল না ধার, খেলে গতিহীন সাবধানী ফুটবল। বলের নিয়ন্ত্রণে একচ্ছত্র আধিপত্য করলেও গোলের জন্য ছিল না মরিয়া ভাব। ফলে প্রায় শুরুর আধ ঘণ্টায় ব্রাইটন গোলরক্ষকের কোনো পরীক্ষাই নিতে পারেনি মাহরেজ- সিলভা- ফোডেনরা।

ষোড়শ মিনিটে প্রতিপক্ষ গোলরক্ষকের ভুলে হঠাৎই সুযোগ আসে মাহরেজের সামনে। নিজেদের মধ্যে বল দেওয়া নেওয়া করতে করতে রবের্ত সানচেস দুর্বল শটে তুলে দেন মাহরেজের পায়ে, কিন্তু এই ফরোয়ার্ড শট নেওয়ার আগেই বিপদমুক্ত করেন ডিফেন্ডাররা।

২৮তম মিনিটে কেভিন ডে ব্রুইনের পাস ধরে সিলভার শট ফিরিয়ে ব্রাইটনের ত্রাতা সানচেস। পোস্টে এটাই ছিল সিটির প্রথম শট! সিটির আক্রমণের ধার বাড়তে থাকে একটু একটু করে। আরও রক্ষণাত্মক কৌশল নেয় ব্রাইটন। বক্সে অধিকাংশ সময় পাঁচ-ছয় জন নিয়ে জমাট রাখে ডিফেন্স। তাতে বিরতির আগে লক্ষ্যে আর কোনো শটই রাখতে পারেনি সিটি।

দ্বিতীয়ার্ধে স্বরূপে ফেরা সিটি গোল পেয়ে যায় ৫৩তম মিনিটে। নিজেদের অর্ধ থেকে সতীর্থের বাড়ানো থ্রু পাস ধরে ডিফেন্ডারদের কড়া পাহারা ভেদ করে আক্রমণে ওঠেন ডে ব্রুইনে। বেলজিয়ান ফরোয়ার্ডের পাস এক ডিফেন্ডারের পায়ে লেগে পেয়ে যান মাহরেজ; এই ফরোয়ার্ডের শটও এক জনের গায়ে লেগে জালে জড়ায়।

৬৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সঙ্গে সঙ্গে লিগে ২৪তম জয়ের পথেও অনেকটা এগিয়ে যায় সিটি। কর্নারে বল বক্সে না ফেলে মাহরেজ বাড়ান বাইরে থাকা ফোডেনকে; ২৫ গজ দূর থেকে এই ফরোয়ার্ডের শট এক ডিফেন্ডারের গায়ে লেগে গোলরক্ষককে বিভ্রান্ত করে জাল খুঁজে নেয়।

নিজেদের মধ্যে বোঝাপড়ার ভুলে ৮২তম মিনিটে আবারও গোল হজম করে ব্রাইটন। ব্যাক পাস ধরে গোলরক্ষক সানচেসের নেওয়া শট তার সতীর্থের কাছে পৌঁছানোর আগেই ডে ব্রুইনে ছুটে নিয়ন্ত্রণে নেন। বল বাড়ান সিলভার উদ্দেশে। বক্সের ঠিক উপর থেকে বাঁকানো শটে লক্ষ্যভেদ করেন এই পর্তুগিজ ফরোয়ার্ড।

সব প্রতিযোগিতা মিলিয়ে দুই ম্যাচ পর জয়ে ফিরল সিটি। লিগে আগের রাউন্ডে লিভারপুলের বিপক্ষে ২-২ ড্র করেছিল তারা।