অনেক ভুলে এই হার, স্বীকারোক্তি শাভির

প্রথম লেগে সমতা। দ্বিতীয় লেগ হাতের তালুর মতো চেনা মাঠ কাম্প নউয়ে, কিন্তু বার্সেলোনা পারল না জিততে, পারল না হিসাব মেলাতেও। ইউরোপা লিগ থেকে ছিটকে যাওয়ার পর তাই কোচ শাভি এরনান্দেস অকপটে বললেন, অনেক ভুলের চড়া মাশুল দিয়ে হেরেছে বার্সেলোনা। আত্মসমালোচনার বার্তাও দলকে দিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2022, 10:26 AM
Updated : 15 April 2022, 10:26 AM

ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে ফিরতি পর্বের ম্যাচে বুধবার আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৩-২ গোলে হারে বার্সেলোনা। প্রথম পর্বের ম্যাচ শেষ হয়েছিল ১-১ সমতায়। ৪-৩ গোলের অগ্রগামিতায় বার্সেলোনার বিদায়ঘণ্টা বাজিয়ে সেমি-ফাইনালে যায় জার্মান ক্লাবটি।

ঘরের মাঠে বার্সেলোনা জ্বলে উঠেছিল শেষ দিকে। সের্হিও বুসকেতস ও মেমফিস ডিপাই দুটি গোল শোধ করলেও শেষ রক্ষা হয়নি তাদের।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে শাভির কথায় উঠে এলো কার্যকারিতার দিক থেকে প্রতিপক্ষের তুলনায় বার্সেলোনার পিছিয়ে থাকা। রক্ষণে সমস্যা, আর সুযোগ পেলেও আইনট্রাখটের মতো কার্যকর না থাকা-অকপটে এগুলোই বললেন বার্সেলোনা কোচ।

“আমরা চেষ্টা করেছিলাম, কিন্তু আমাদের ছিল ফুটবলীয় সমস্যা। বলের নিয়ন্ত্রণ আমাদের ছিল, কিন্তু কীভাবে সুযোগ কাজে লাগাতে হবে, সেটা আমরা বুঝতে পারিনি। এটা ছিল আমাদের ভুল। আমাদের জন্য এটা ছিল দুর্ভাগ্যজনক রাত।”

“আমরা অনেক ভুল করেছি, দ্বিতীয় গোলটি আমরা খেয়েছিলাম নিজেরা বল হারিয়ে…পেনাল্টিটাও একটা ভুলের ফল। তৃতীয় গোলটি খেয়েছি টাচলাইনের চাপ সামাল দিতে না পেরে…এটা নিয়ে আমাদের কথা হয়েছিল এবং এটা হতে পারে না। আমাদের আত্মসমালোচনা করতে হবে। আমরা (পারফরম্যান্সে) ভালো ছিলাম না, এ কারণে ছিটকে গেছি।”

দ্বিতীয় লেগে নিজেদের না পারার কারণও খুঁজে পেয়েছেন শাভি।

“প্রথম পর্বের পুনরাবৃত্তি এড়াতে আমাদের তিনটা জায়গায় ভালো করার দরকার ছিল। নিবেদন, কম বল হারানো এবং তাদের পাল্টা আক্রমণ থামানোর উপায়টা জানা আর আমরা এগুলো অর্জন করতে পারিনি।”

চলতি মৌসুমে বলতে গেলে শিরোপা আশা শেষ বার্সেলোনার। ৬০ পয়েন্ট নিয়ে লা লিগায় দ্বিতীয় স্থানে থাকা শাভির দলের শিরোপা জয়ের আশা মূলত টিকে আছে কাগজে-কলমে। ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল।