বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাল ৫ দল

শ্রীলঙ্কা ও মালয়েশিয়া অধিনায়কই কেবল ব্যতীক্রম! শিরোপা জয়ের লক্ষ্যের কথা বললেন না তারা। বঙ্গবন্ধু কাপ কাবাডির দ্বিতীয় আসরের শিরোপা উন্মোচন অনুষ্ঠানে বাকি পাঁচ দলের প্রতিনিধিই গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে গেলেন সরাসরি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2022, 02:49 PM
Updated : 18 March 2022, 02:49 PM

রাজধানীর একটি হোটেলে শুক্রবার আয়োজন করে শিরোপা উন্মোচন করে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। এবারের আসরে অংশ নেওয়া আট দলের অধিনায়ক ও প্রতিনিধিরা জানান নিজেদের লক্ষ্য।

শনিবার উদ্বোধনী দিনে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড। ২০১৬ সালের বিশ্বকাপে ইংলিশদের বিপক্ষে জয়ের স্মৃতি আওড়ে বাংলাদেশ অধিনায়ক তুহিন তরফদার জানালেন মুকুট ধরে রাখার মিশন জয়ে শুরুর আশাবাদ।

“আমরা দীর্ঘ একটি বছর ধর অনুশীলনের মধ্যে ছিলাম, স্বাধীনতার মাসে বঙ্গবন্ধুর নামের এই টুর্নামেন্টে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব শিরোপা ধরে রাখার জন্য।”

“ইংল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালে ভারতের আহমেদবাদে অনুষ্ঠিত বিশ্বকাপে খেলা হয়েছিল। সেখানে আমরা বড় ব্যবধানে জিতেছি। সেখানে খেলার অভিজ্ঞতা আমার আছে। তারই ধারাবাহিকতায় ওরা আমাদের সঙ্গে পারবে না বলে আত্নবিশ্বাস আছে। তারপরও কাউকে খাটো করে দেখার সুযোগ নেই। কার শক্তি কেমন, তা নিয়ে ভেবে লাভ নেই। মাঠেই পারফরম্যান্স করতে হবে। আমরা চেষ্টা করব সেরাটা দিতে।”

স্বাগতিক বাংলাদেশকে সমীহ করলেও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য সোজাসাপ্টা জানিয়ে রাখলেন ইংল্যান্ড অধিনায়ক সোমেশ ওয়ার।

“প্রথমবার বাংলাদেশে আসতে পেরে ভালো লাগছে। কালই আমাদের প্রথম ম্যাচ। প্রতিপক্ষ শক্তিশালী বাংলাদেশ। তাদের সঙ্গে অতীতে খেলার অভিজ্ঞতা আছে আমাদের। এই টুর্নামেন্টে আমাদের একটাই লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া।”

গতবারের অতৃপ্তি এবার ঘোচাতে চান কেনিয়া অধিনায়ক হাগাই ওগাক। মঞ্চে উঠে বেশ মজা করতে করতেই মাঠের চ্যালেঞ্জ জানিয়ে রাখলেন তিনি।

“বাংলাদেশ সুন্দর একটি দেশ। এ নিয়ে দ্বিতীয়বার আমি এখানে এসেছি। প্রথমবার যা-ই হয়েছে (রানার্সআপ) তা নিয়ে আমি ভাবছি না। আশা করি, আফ্রিকার এই দলটির বিপক্ষে খেলতে সবাই মুখিয়ে আছে। আমাদেরকে হারানো সহজ হবে না। টুর্নামেন্টের জন্য প্রস্তুত কেনিয়া।”

“গত বছরে আমাদের কপাল খারাপ ছিল। সেই সময় প্রথমার্ধে আমরা এগিয়ে ছিলাম। কিন্তু এরপর কিছু ছোট ভুলের কারণে আমরা পিছিয়ে পড়ি এবং হেরে যাই। তবে এবার আমরা শিরোপা জিততে এসেছি। চ্যাম্পিয়নশিপ ছাড়া অন্য কিছু ভাবছি না।”

নেপালের খেলোয়াড় অজয় মানান্দারও জানালেন বড় লক্ষ্য নিয়েই এসেছেন তারা।

“দ্বিতীয়বারের মতো আমরা বঙ্গবন্ধু কাপে অংশ নিচ্ছি। টুর্নামেন্ট সামনে রেখে কঠোর অনুশীলন করেছি। টুর্নামেন্টে শিরোপা জয়ের ব্যাপারে আমরা দারুণ আশাবাদী এবং আমরা অবশ্যই জয়ী হব।”

ইরাক অধিনায়ক আলি সারির লক্ষ্যও শিরোপা নিয়ে ঘরে ফেরা। ইন্দোনেশিয়া অধিনায়ক নোমন তস পাসেকের ঘোষণা, “আমরা চ্যাম্পিয়ন হতে চাই। আমার সামনে রাখা ওই শিরোপা জিততে চাই।”

মালয়েশিয়া অধিনায়ক ভিমালাথান দিয়েছেন ‘ভালো খেলার’ প্রতিশ্রুতি। শ্রীলংকা অধিনায়ক লাহিরু সাম্পাথ বললেন এশিয়ান গেমসের প্রস্তুতি নিতেই বাংলাদেশে আসার কথা।