রাশিয়ার বিপক্ষে বাছাইয়ের প্লে-অফে খেলবে না পোল্যান্ড

ইউক্রেইনের ওপর আক্রমণের পর থেকেই রাশিয়ায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিরোধিতা করছিল পোল্যান্ড। এবার তারা রাশিয়ার বিপক্ষে বৈশ্বিক আসরের প্লে-অফের ম্যাচ না খেলার ঘোষণা দিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2022, 11:49 AM
Updated : 26 Feb 2022, 11:49 AM

পোল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সেসারে কুলেসা শনিবার টুইটারে বিষয়টি জানিয়েছেন।

গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেইনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী।

এই হামলার পর রাশিয়ায় বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিপক্ষে একযোগে অবস্থান নেয় পোল্যান্ড, সুইডেন ও চেক রিপাবলিক।

রাশিয়া ও ইউক্রেইন উভয় দলেরই মার্চে বিশ্বকাপের প্লে-অফের ম্যাচ আছে। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা গত বৃহস্পতিবার জানায়, তারা এই অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

কুলেসা লিখেছেন, তাদের অ্যাসোসিয়েশন আগামী মার্চে হতে যাওয়া বিশ্বকাপের প্লে-অফের ম্যাচগুলোর ব্যাপারে সুইডিশ এবং চেক রিপাবলিকের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করছে।

“ইউক্রেইনের বিরুদ্ধে রাশিয়ান আগ্রাসনের প্রেক্ষিতে পোলিশ জাতীয় দল রাশিয়ার বিপক্ষে ম্যাচ (প্লে-অফ) খেলবে না।”

“এটাই একমাত্র সঠিক সিদ্ধান্ত। ফিফার কাছে একটি যৌথ অবস্থান উপস্থাপনের জন্য আমরা সুইডিশ ও চেক অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করছি।”

আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা রাশিয়ার। যদি রাশিয়া ম্যাচটি জেতে তাহলে সেখানেই ২৯ মার্চ তারা সুইডেন অথবা চেক রিপাবলিকের বিপক্ষে খেলবে।

আর ২৪ মার্চ ইউক্রেইনের খেলার কথা আছে স্কটল্যান্ডের মাঠে।

এদিকে, গত শুক্রবার উয়েফা তাদের জরুরি সভা শেষে রাশিয়া ও ইউক্রেইনের ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের হোম ম্যাচগুলো ওই অঞ্চলের বাইরে নিরপেক্ষ ভেন্যুতে খেলার নির্দেশ দিয়েছে।

রাশিয়া ও ইউক্রেইনের যুদ্ধের প্রভাবে ইতিমধ্যেই সেন্ট পিটার্সবুর্গ থেকে সরিয়ে নেওয়া হয়েছে চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। ইউরোপ সেরার প্রতিযোগিতাটির ২০২১-২২ আসরের শিরোপা নির্ধারণী ম্যাচটি এখন হবে প্যারিসের জাতীয় স্টেডিয়ামে।