অতীত পেছনে ফেলে আগামীর ভাবনায় জামাল

সাফ চ্যাম্পিয়নশিপে ব্যর্থতার রেশ কাটেনি এখনও। শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্টে যাওয়ার আগের সংবাদ সম্মেলনে ঘুরেফিরে এলো সাফের সঙ্গে অতীতের আরও অনেক ব্যর্থতার ফিরিস্তিও। অতীত বদলানো যাবে না বলেই তা নিয়ে পড়ে থাকতে চান না জামাল ভূইয়া। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক ভাবছেন শুধু আগামী নিয়ে। নতুন করে সবকিছু শুরুর লক্ষ্যও জানালেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2021, 12:13 PM
Updated : 4 Nov 2021, 12:13 PM

সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপে রাউন্ড রবিন লিগ পেরুতে পারেনি বাংলাদেশ। সাফের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও মালদ্বীপের সঙ্গে চার জাতি টুর্নামেন্টে দেখা হবে ফের। ২০০৩ সাফ চ্যাম্পিয়নশিপের পর ১৮ বছরে মালদ্বীপকে আর হারাতে পারেনি বাংলাদেশ। গত সাফের দেখাও হেরে যায় দল।

গত মাসের সাফে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে শুভ সূচনা করেছিল বাংলাদেশ। কিন্তু এবারের প্রতিযোগিতা তো শ্রীলঙ্কার মাঠেই। ২০০৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে ও ২০১০ সালের এএফসি চ্যালেঞ্জ কাপে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হয়ে দুবারই হেরেছিল বাংলাদেশ; যথাক্রমে ১-০ ও ৩-০ ব্যবধানে।

এবারের সাফে খেলা দলের পাঁচ জন নেই শ্রীলঙ্কাগামী দলে। চোট কাটিয়ে ফিরলেও ম্যাচ না খেলায় সুযোগ মেলেনি মিডফিল্ডার মাশুক মিয়া জনির। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে অতীতের ব্যর্থতা, বর্তমান দলে চেনা সতীর্থদের না পাওয়া নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন জামাল। উত্তরে শোনালেন আগামী নিয়ে আশাবাদ।

“যে দল যাচ্ছে, সেটা বাংলাদেশ দল, মূল দল। কোনো ‘বি’ টিম, ‘সি’ টিম নেই। যারা স্কোয়াডে আছে...এটাই মূল দল। মালদ্বীপের বিপক্ষে অতীতের ম্যাচ নিয়ে একজন খেলোয়াড় হিসেবে আমি ভাবি না। সবসময় ভবিষ্যৎ নিয়ে ভাবি। ভবিষ্যৎ হচ্ছে, মালদ্বীপের বিপক্ষে আমাদের একটা ম্যাচ আছে, শ্রীলঙ্কা ও সিশেলসের বিপক্ষে সামনে ম্যাচ আছে। আমি সামনের ম্যাচগুলোর দিকে তাকিয়ে আছি।”

“অতীতে কি হয়েছে, সেটা নিয়ে আমি কথা বলি না। কেননা, ওটা চলে গেছে। ওই ম্যাচগুলো আমরা আবার খেলতে পারব না। আবারও তাদের বিপক্ষে ম্যাচ, আবারও আমরা তাদের বিপক্ষে খেলব। আমার মনে হয়, অতীতে কি হয়েছে সেটা নিয়ে আমাদের কথা বলা উচিত না।”

শ্রীলঙ্কার প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফিতে আগামী ৮ নভেম্বর সিশেলসের বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে বাংলাদেশ। ১১ নভেম্বর মুখোমুখি হবে মালদ্বীপের। তিন দিন পর প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা। শিরোপা নিয়ে দেশে ফেরার লক্ষ্য পূরণে জামাল চাইছেন জয়ে শুরু।

“কোচ, ম্যানেজার যেটা বলেছেন, আমরা জিততে চাই…ম্যাচ বাই ম্যাচ ভাবতে চাই। প্রথম ম্যাচ সিশেলসের বিপক্ষে, গুরুত্বপূর্ণ ম্যাচ। যদি এটা জিততে পারি, আমরা ভালো শুরু পাব এবং আমি মনে করি, সেটা হলে পরের ম্যাচ আমাদের জন্য আরও সহজ হবে।”

“কোচ বলেছেন, এই টুর্নামেন্টে ভালো কিছু করার কথা, আমাদের ভালো সুযোগ আছে সেটা করার। মালদ্বীপের সাফের ব্যর্থতা আমাদের পেছনে ফেলতে হবে, নতুন লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। নতুন লক্ষ্য হচ্ছে, চার জাতির এই টুর্নামেন্ট জেতা।”