চ্যাম্পিয়ন চেলসিকে হারাল ইউভেন্তুস

হতাশায় মোড়া প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে ১০ সেকেন্ডে প্রতিপক্ষের জালে বল পাঠাল ইউভেন্তুস। ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেই গোল আর শোধ করা হলো না চেলসির। শিরোপাধারীদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিল মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2021, 09:00 PM
Updated : 29 Sept 2021, 09:30 PM

নিজেদের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে বুধবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে ইউভেন্তুস। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন ফেদেরিকো চিয়েসা।

ইউরোপ সেরার মঞ্চে দুই দলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে গেল ইতালিয়ান দলটি। পাঁচ ম্যাচে তাদের জয় দুটি, চেলসির একটি; বাকি দুটি ড্র।

প্রিমিয়ার লিগে গত শনিবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে ১-০ গোলে হারের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতে এবার চ্যাম্পিয়ন্স লিগেও তেতো স্বাদ পেল টমাস টুখেলের দল।

ম্যাচে প্রায় ৭৩ শতাংশ সময় বল দখলে রেখে চেলসি গোলের জন্য শট নেয় মোট ১৬টি, কিন্তু লক্ষ্যে ছিল কেবল একটি, সেটিও ম্যাচের শুরুতেই! আর ইউভেন্তুসের ছয় শটের একটি লক্ষ্যে ছিল, সেটিতেই মেলে সাফল্য।

প্রথম ম্যাচে মালমোকে ৩-০ গোলে হারানো ইউভেন্তুস চোটের কারণে আক্রমণভাগের দুই সেনানী পাওলো দিবালা ও আলভারো মোরাতাকে এ দিন পায়নি।

শুরু থেকে বল দখলে একচেটিয়া আধিপত্য করা চেলসি সপ্তম মিনিটে পায় প্রথম সুযোগ। প্রথম ম্যাচে জেনিত সেন্ট পিটার্সবুর্গের বিপক্ষে জয়সূচক একমাত্র গোলটি করা রোমেলু লুকাকুর শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন গোলরক্ষক ভয়চেখ স্ট্যাসনি।

২০তম মিনিটে প্রথমার্ধের সবচেয়ে ভালো সুযোগটা পান চিয়েসা। ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে শট নেন তিনি, কিন্তু পোস্টের সামান্য বাইরে দিয়ে যায় বল।

৩১তম মিনিটে আদ্রিওঁ রাবিওর শট উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। বিরতির আগে চিয়াগো সিলভার শট ঠেকান ডিফেন্ডার মাটাইস ডি লিখট।

প্রথমার্ধে গোলের উদ্দেশে চেলসির চার শটের একটি লক্ষ্যে ছিল। ইউভেন্তুসের তিন শটের কোনোটিই লক্ষ্যে ছিল না।

সেই ইউভেন্তুসই দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটে কেউ কিছু বুঝে ওঠার আগেই গোল করে এগিয়ে যায়। ফেদেরিকো বের্নারদেস্কির পাস ডি-বক্সে পেয়ে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে এগিয়ে আসা গোলরক্ষককে পরাস্ত করেন চিয়েসা।

৫৩তম মিনিটে আত্মঘাতী গোল করতে বসেছিলেন মানুয়েল লোকাতেল্লি, অল্পের জন্য বেঁচে যায় ইউভেন্তুস।

৬৪তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন বের্নারদেস্কি। হুয়ান কুয়াদরাদোর পাসে তার সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক, কিন্তু বাইরে মেরে বসেন ইতালিয়ান ফরোয়ার্ড।

৮৩তম মিনিটে আরেকটি ভালো সুযোগ পান লুকাকু। রস বার্কলির পাস ডি-বক্সে পেয়ে উড়িয়ে মেরে হতাশ করেন বেলজিয়ান স্ট্রাইকার। যোগ করা সময়ে কর্নারে কাই হার্ভাটজের হেড ক্রসবারের ওপর দিয়ে উড়ে গেলে হারের হতাশায় মাঠ ছাড়তে হয় সফরকারীদের।

দুই ম্যাচে শতভাগ সাফল্যে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইউভেন্তুস। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে চেলসি।

মালমোকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়া জেনিত সেন্ট পিটার্সবুর্গেরও চেলসির সমান ৩ পয়েন্ট। মালমোর শূন্য।