স্বাধীনতা কাপ ছাড়াই শেষ হচ্ছে মৌসুম

ঘরোয়া ফুটবলের তিন বড় আসরের মধ্যে ২০২০-২১ মৌসুমে ফেডারেশন কাপ হয়েছে আর প্রিমিয়ার লিগের শিরোপা নিষ্পত্তি হয়ে গেলেও প্রতিযোগিতা শেষ হয়নি এখনও। কিন্তু স্বাধীনতা কাপ আয়োজনের আর সম্ভাবনা নেই। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও সময়ের স্বল্পতার কারণে আসরটি আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 12:14 PM
Updated : 13 Sept 2021, 12:14 PM

২০১৮ সালে সবশেষ স্বাধীনতা কাপ হয়েছিল; সেবার শিরোপা জিতেছিল বসুন্ধরা কিংস। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ২০১৯-২০ মৌসুম বাতিল হয়ে যায়।

অনেক শঙ্কা পেরিয়ে ফেডারেশন কাপ দিয়ে ২০২০-২১ মৌসুম শুরু হয়েছিল; শিরোপা জিতে নেয় কিংস। এরপর লিগে নিজেদের তিন ম্যাচ বাকি থাকলেও এর শিরোপাও ঘরে তুলেছে কিংস।

স্বাধীনতা কাপ না হওয়া, প্রিমিয়ার লিগের রেলিগেশন, আগামী মৌসুমের নানা বিষয় নিয়ে সোমবার সংবাদ সম্মেলন করেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। জানান স্বাধীনতা কাপ আয়োজন করতে না পারার কারণ।

“আমাদের জাতির ৫০ বছর পূর্তিতে আমি মনে করি জাতির অহংকারের জায়গা স্বাধীনতা কাপ; যেটা এই মৌসুমেও আয়োজন করতে পারলাম না। মূলত কোভিড-১৯ এর কারণে সময় স্বল্পতায় স্বাধীনতা কাপ আয়োজন সম্ভব হয়নি।”

“তাই আমরা আগামী মৌসুম স্বাধীনতা কাপ দিয়ে শুরু করব। নির্বাহী কমিটির মিটিংয়ে আলোচনা করে মৌসুমের শুরুটা স্বাধীনতা কাপ দিয়েই শুরু করতে চাই। বাহিনী ও শিক্ষা প্রতিষ্ঠানের দুটি দলসহ বিভাগীয় দলগুলো নিয়ে প্রায় দুই সপ্তাহ ধরে বাছাই পর্ব থাকবে। এরপর লিগের ১২ দলসহ বাছাই পর্ব থেকে আসা দুই বা তিন দল নিয়ে মূল পর্ব শুরু হবে।"

লিগের বর্তমান বাইলজ অনুযায়ী দুই দল আরামবাগ ক্রীড়া সংঘ ও ব্রাদার্স ইউনিয়নের অবনমিত হয়ে যাওয়ার কথা। এই দুই দলের মধ্যে আরামবাগ অবশ্য ম্যাচ পাতানো কাণ্ডে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছে; শাস্তি হিসেবে তাদের প্রথম বিভাগে নামিয়ে দেওয়া হয়েছে। লিগের দুই দলের অবনমনের বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ১৬ সেপ্টেম্বরের মিটিংয়ে হবে বলে জানান মুর্শেদী।

আগামী মৌসুমের ম্যাচগুলো ৫ থেকে ৬টি ভেন্যুতে আয়োজনের পরিকল্পনা নিয়েছে বাফুফে। নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়াম কিছুটা সংস্কার করে সেখানে লিগের ম্যাচ আয়োজনের পরিকল্পনা চলছে বলেও জানান পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান।

এছাড়া আগামী মৌসুমে স্বাধীনতা কাপের পর ফেডারেশন কাপ এবং সবশেষ প্রিমিয়ার লিগ আয়োজনের পরিকল্পনা বাফুফের। দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটির চাওয়া দেশি ফুটবলার নিয়ে স্বাধীনতা কাপ আয়োজনের। তবে ক্লাবগুলোর সঙ্গে আলোচনা করে এসব বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন মুর্শেদী।