‘পরিবর্তন যতই হোক ইতালি ইতালিই’

অনেক পরিবর্তন এনেও ওয়েলসকে হারানোর পর দল নিয়ে তৃপ্তির ঢেকুর তুলছেন রবের্তো মানচিনি। ইতালির এই কোচের মনে বিশ্বাস জন্মেছে, যত পরিবর্তনই আনা হোক না কেন তার দলের মান কমবে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2021, 11:11 AM
Updated : 21 June 2021, 11:11 AM

রোমের স্তাদিও অলিম্পিকোয় রোববার রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডে ১-০ গোলে জিতেছে ইতালি। টানা তিন জয়ে গ্রুপ সেরা হয়ে নকআউট পর্বে উঠেছে তারা।

নকআউট পর্ব আগেই নিশ্চিত হওয়ায় ওয়েলসের বিপক্ষে শুরুর একাদশ ঢেলে সাজান মানচিনি। এরপরও জয় দিয়ে গ্রুপ পর্ব শেষ করতে পারায় দারুণ খুশি এই ইতালিয়ান কোচ।

“ছেলেরা খুবই বুদ্ধিমান এবং সবসময় জিততে চায়। তাদের মানসিকতা খুবই ভালো। আমি খুবই খুশি; কেননা, আটজন খেলোয়াড় বদল করেও খুবই ভালো একটা ম্যাচ খেলেছি আমরা।”

“(পরিবর্তন যাই হোক) আমাদের পরিচয় ইতালিই থাকবে এবং আমি মনে করি, এটা গুরুত্বপূর্ণ। কিছু খেলোয়াড় বদলের জন্য কোনো কিছুর পরিবর্তন হওয়া উচিত নয়। কেননা, সবাই নিজের করণীয়টা জানে এবং ইতালির খেলার মানের কোনো বদল হবে না।”

চোট কাটিয়ে ফেরা মার্কো ভেরাত্তি শুরুর দুই ম্যাচে খেলতে পারেননি। ওয়েলসের বিপক্ষে ফিরে ভালো খেলেছেন এই মিডফিল্ডার। তবে এটাকেই তার জন্য শুরুর একাদশে সুযোগ পাওয়া নিশ্চিত বলে মনে করেন না মানচিনি।

“ছেলেরা দেখিয়েছে, তারা সবাই শুরুর একাদশে খেলার যোগ্য। ম্যাচটা আমরা জিততে চেয়েছিলাম, যদিও দিন শেষে হয়তো এটার প্রয়োজন হতো না। জয়ের পথে এগিয়ে চলা একটা মানসিকতার ব্যাপার। এটা সহজ ম্যাচ ছিল না। শুরুর একাদশ কারো জায়গা নয়, মাত্র ১১ জনই তো মাঠে নামবে।”

“জয় পাওয়া সবসময়ই কঠিন। আমি মনে করি, ভালো একটা দলের বিপক্ষে আমরা খেললাম। কেননা, ওয়েলস ভালো দল, কিন্তু জয়টা আমাদেরই প্রাপ্য।”

দাপটের সঙ্গে গ্রুপ পর্বের বৈতরণী পেরুলেও নকআউট পর্ব নিয়ে সতর্ক মানচিনি।

“আমরা খুশি। কিন্তু আমরা জানি, গ্রুপ পর্বের পর আমরা নতুন একটা ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু করব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক