বোর্ডের আচরণে বার্সা কোচের ক্ষোভ

বার্সেলোনায় রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যমে নানা খবর চাউর হচ্ছিল বেশ কিছুদিন ধরে। সবশেষ ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তাও ইঙ্গিত দেন, কাম্প নউয়ের দলটিতে আসতে যাচ্ছে বড় পরিবর্তন। বিষয়টি ভালোভাবে নেননি ডাচ কোচ। তাই রাখঢাক না রেখে তিনি ক্ষোভ উগড়ে দিলেন বোর্ডের প্রতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2021, 04:21 PM
Updated : 21 May 2021, 04:21 PM

কুমানের হাত ধরে চলতি মৌসুমে কোপা দেল রের শিরোপা জিতেছে বার্সেলোনা। তবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর তাদের লা লিগা শিরোপার আশাও শেষ হয়ে গেছে এক রাউন্ড বাকি থাকতে।

কদিন আগে লাপোর্তা সংবাদমাধ্যমকে বলেন, ক্লাবে পরিবর্তন আসন্ন। স্থানীয় গণমাধ্যমের খবর, কুমানকে বিদায় করে ক্লাবের সাবেক মিডফিল্ডার চাভি এরনান্দেসকে নিয়োগ দিতে চেয়েছিল বোর্ড। তার সঙ্গে যোগাযোগও করা হয়েছিল। যদিও কদিন আগে কাতারের ক্লাব আল-সাদের কোচ হিসেবে চুক্তি আরও দুই বছর বাড়িয়েছেন স্পেনের এই কিংবদন্তি ফুটবলার।

লা লিগার শেষ রাউন্ডে শনিবার এইবারের মাঠে খেলবে বার্সেলোনা। এর আগের দিন সংবাদ সম্মেলনে কুমান ক্ষুব্ধ কণ্ঠে বলেন, তার ও তার খেলোয়াড়দের আরও সম্মান প্রাপ্য।

“মৌসুমের শেষ মাসে কোচ ও খেলোয়াড়দের আরও বেশি সম্মান করা উচিত। সংবাদমাধ্যমে কিছু বিষয় প্রকাশ হয়েছে এবং এই ধরনের আচরণ তাদের প্রাপ্য নয়। বিষয়গুলো ভিন্নভাবে করা উচিত ছিল।”

এক যুগের মধ্যে বার্সেলোনা গতবার প্রথম শিরোপাশূন্য মৌসুম কাটানোর পর চলতি মৌসুমের শুরুতে দলটির কোচ হয়ে আসা কুমান ক্ষোভ ঝারলেন সংবাদমাধ্যমের ওপরও।

“জানি এখানে অনেক চাপ আছে এবং বিষয়টি আমি মেনে নিয়েছি। তবে কখনও কখনও আমার মনে হয়, এই দেশের গণমাধ্যম কোচের ভবিষ্যৎ নিয়ে মাথা ঘামাতে পছন্দ করে। এখানে এমন সংস্কৃতি আছে, যা অসম্মানজনক বলে আমি মনে করি।”

নানা উত্থান-পতনের মধ্য দিয়ে কেটেছে বার্সেলোনার এবারের মৌসুম। এমন সময়ে ক্লাবের সমর্থন না পাওয়ায় হতাশা ঝরল কুমানের কণ্ঠে। 

“মৌসুমের শেষ ভাগে এসে আমি ক্লাবের সমর্থন পাইনি। ভবিষ্যতের বিষয়ে আমরা কথা বলিনি। এমনও সময় এসেছিল যখন আমাকে ক্লাবের মুখপাত্র হতে হয়েছিল, বিষয়টি মনে রাখা উচিত।”

ক্লাবে পরিবর্তন আনতে চাইলে দুই পক্ষের মাঝে আলোচনা করেই তা করা উচিত বলে মনে করেন বার্সেলোনার সাবেক এই মিডফিল্ডার।

"জানি ট্রফি জিততে আমাদের পরিবর্তন দরকার। এর মানে যদি নতুন কোচ বা খেলোয়াড় আনার দরকার হয় তাহলে ঠিক আছে; তবে এর জন্য যোগাযোগ করা দরকার।”

“সত্যি বলতে, আমি জানি না (আগামী মৌসুমে) এখানে কোচ হিসেবে থাকব কিনা। ক্লাব প্রেসিডেন্টের সঙ্গে আমি কথা বলিনি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক