‘রোনালদোর আচরণ অগ্রহণযোগ্য’

সার্বিয়ার বিপক্ষে রেফারি ‘গোল না দেওয়ায়’ ক্রিস্তিয়ানো রোনালদোর মনের অবস্থা কেমন ছিল, তা বুঝতে পারছেন পর্তুগালের সাবেক ফুটবলার ফের্নান্দো মেইরা। কিন্তু ম্যাচ শেষ হওয়ার আগেই অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে ফেলে রোনালদোর মাঠ ছাড়ার বিষয়টি মানতে পারছেন না তিনি। তার দৃষ্টিতে, এই ধরণের আচরণ ‘অগ্রহণযোগ্য’।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 10:13 AM
Updated : 29 March 2021, 10:13 AM

ইউরোপিয়ান অঞ্চলের ২০২২ বিশ্বকাপ বাছাইয়ে গত শনিবার ‘এ’ গ্রুপের ম্যাচটিতে দিয়োগো জোতার দুই গোলে এগিয়ে যাওয়ার পরও জিততে পারেনি পর্তুগাল। আলেকসান্দার মিত্রোভিচ ও ফিলিপ কসতিচ গোলে ২-২ ড্র করে সার্বিয়া।

বিতর্কিত ঘটনাটি ম্যাচের যোগ করা সময়ের। ইউভেন্তুস ফরোয়ার্ডের শট গোলরক্ষকের গায়ে লেগে যাচ্ছিল গোললাইন পেরিয়ে। শেষ সময়ে গিয়ে ঠেকান সার্বিয়ার এক খেলোয়াড়। টিভি রিপ্লেতে মনে হয়েছে এটি গোল ছিল, তবে তা শতভাগ নিশ্চিত নয়।

গোললাইন প্রযুক্তি বা ভিএআরের সুবিধা না থাকাতেই মূলত এই সমস্যা। গোল না পেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোয় হলুদ কার্ড দেখেন রোনালদো। থেমে থাকেননি সেখানেই। শেষ বাঁশি বাজার কয়েক সেকেন্ড আগে আর্ম ব্যান্ড ছুড়ে মাঠ ছেড়ে বেরিয়ে যান তিনি। যে আচরণ মোটেও ভালো লাগেনি পর্তুগালের হয়ে ৫৪ ম্যাচ খেলা মেইরার।

“এটা পরিষ্কার গোল ছিল, কিন্তু রোনালদো পর্তুগালের অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে ফেলতে পারে না…রোনালদোর প্রতিক্রিয়া দেখানোটা স্বাভাবিক, কিন্তু জাতীয় দলের অধিনায়কের কাছ থেকে এটা অগ্রণযোগ্য। ম্যাচ চলা অবস্থায় অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে সে ড্রেসিংরুমের দিকে যেতে পারে না।”

“তার মতো একজন খেলোয়াড়ের ক্ষেত্রে তো এটা মানাই যায় না। আমি তার হতাশার ব্যাপারটা বুঝি এবং আমি তার সঙ্গে একমত কারণ ওটা গোল ছিল। কিন্তু সিদ্ধান্ত নেওয়ার অধিকার রেফারির আর ভিএআর ছাড়াই তাকে সঠিক একটা সিদ্ধান্ত নিতে হতো। গতকালের (শনিবারের) সিদ্ধান্তটি অবশ্য অনুসরণীয় নয়।”

রোনালদোর হতাশা প্রকাশের ধরনে অবশ্য খুব একটা বিচলিত নন কোচ ফের্নান্দো সান্তোস।

“আমি জানি না কী ঘটেছিল। আমাকে বলা হয়েছে যে সে বাজে আচরণ করেছে। পর্তুগালের হয়ে জয়সূচক গোল করার পর তা বাতিল হলে ওই খেলোয়াড়ের হতাশ হওয়াটাই স্বাভাবিক। এ নিয়ে আমি আর কথা বাড়াব না।”

খেলা শেষ হওয়ার পরপরই সিদ্ধান্ত ভুল ছিল স্বীকার করে রেফারি ক্ষমা চেয়ে নেন বলে সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন কোচ হিসেবে এই ম্যাচ দিয়েই হাজার ম্যাচের মাইলফলক স্পর্শ করা সান্তোস।