দলবদল: পরিকল্পনা চূড়ান্ত বার্সা কোচের

স্কোয়াডের শক্তি বাড়াতে জানুয়ারির দলবদলেই কিছু নতুন খেলোয়াড় দলে টানতে চান বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। একই সঙ্গে ভারসাম্য আনতে ছেড়ে দিতে চান কয়েকজনকে। তবে ক্লাবের বর্তমান আর্থিক দুরাবস্থা বিবেচনায় নতুন খেলোয়াড় কেনা যে সম্ভব নয়, সেটাও বুঝতে পারছেন এই ডাচ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2021, 10:19 AM
Updated : 6 Jan 2021, 10:20 AM

লা লিগায় বুধবার বাংলাদেশ সময় রাত দুইটায় স্বাগতিক আথলেতিক বিলবাওয়ের মুখোমুখি হবে বার্সেলোনা। আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে চলমান দলবদলে নিজের পরিকল্পনা তুলে ধরেন দলটির কোচ।

চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান তার বর্তমান দলের ওপরেই আস্থা রাখার ঘোষণা দিয়েছেন। তবে গত ৩৩ বছরের মধ্যে লিগে সবচেয়ে বাজে শুরু করা বার্সেলোনা দলে পরিবর্তনের প্রয়োজন দেখছেন কুমান।

“দল শক্তিশালী করার জন্যে সব কোচই জানুয়ারির দলবদলের দিকে চেয়ে থাকে, আমিও তাই।”

“আমি একটা পরিকল্পনা তৈরি করেছি, যেখানে কিছু খেলোয়াড় চলে যেতে পারে আর কয়েকজনকে আমরা দলে টানতে পারি। তবে এটা নির্ভর করছে ক্লাবের ওপর।”

লা লিগায় আথলেতিক বিলবাও ম্যাচ সামনে রেখে অনুশীলনে বার্সেলোনা। ছবি: বার্সেলোনা

করোনাভাইরাস মহামারীর কারণে অর্থিকভাবে প্রচণ্ড ক্ষতিগ্রস্থ হওয়া দলটি জানুয়ারিতে খেলোয়াড়দের বেতন দেরিতে দেওয়ার ঘোষণা দিয়েছে। মৌসুমের শুরুতে কাতালান দলটিতে যোগ দেওয়া কুমানের পরিকল্পনার বাস্তবায়নে তাই বাস্তব কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না আপাতত।

ইতিমধ্যে ধারে ক্লাব ছাড়ার অনুমতি পেয়ে গেছেন কার্লেস আলেনা। তরুণ এই স্প্যানিশ মিডফিল্ডার লিগ প্রতিপক্ষ গেতাফেতে যোগ দিতে রাজি বলে দেশটির গণমাধ্যমের খবর।

লিগ শিরোপা পুনরুদ্ধারের মিশনে এক ম্যাচ বেশি খেলেও শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্টে পিছিয়ে বার্সেলোনা।

সবশেষ ম্যাচে তারা ওয়েস্কার বিপক্ষে লড়াই করে জিতলেও বিলবাওয়ের মাঠে কঠিন পরীক্ষাই দিতে হবে কুমানের দলকে। সব প্রতিযোগিতা মিলে এখানে সবশেষ দুই ম্যাচেই ১-০ গোলে হেরেছে বার্সেলোনা। সবশেষ এখানে তারা জালের দেখা পেয়েছিল ২০১৭ সালে।  

১৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে তালিকার নবম স্থানে আছে বিলবাও। এই ম্যাচ দিয়েই বিলবাও অধ্যায় শুরু করবেন কোচ মার্সেলিনো। নিজের সবশেষ দেখায় বার্সেলোনাকে হারানোর অভিজ্ঞতা আছে এই স্প্যানিয়ার্ডের। তার কোচিংয়ে ২০১৯ কোপা দেল রের ফাইনালে বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়েছিল ভালেন্সিয়া।