‘সুপার লিগ দেউলিয়া হওয়ার প্রকল্প’

শুরু থেকেই প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের বিপক্ষে অবস্থান নিয়েছেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। মাস দুয়েক আগে এটাকে ‘কাল্পনিক’,’বাস্তবসম্মত নয়’ বলেছিলেন তিনি। তবে আলোচনার টেবিলে থাকা টুর্নামেন্টটিকে ঘিরে গুঞ্জন থেমে নেই। এবার তাই ক্লাবগুলোকে দিলেন সতর্কবার্তা। আলোচিত প্রতিযোগিতাটি মাঠে গড়ালেও তাতে দলগুলোর দীর্ঘমেয়াদী স্বার্থ হাসিল হবে না বলে মনে করেন এই ফুটবল কর্মকর্তা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2020, 03:31 PM
Updated : 21 Dec 2020, 04:11 PM

গত অক্টোবরে খবর বের হয়, নতুন এই টুর্নামেন্ট আয়োজনে ৬০০ কোটি ডলারের প্যাকেজ গঠন করা হয়েছে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ১৮টি ক্লাব অংশ নেবে জমকালো টুর্নামেন্টটিতে। ইতিমধ্যে এই প্রকল্পকে ইংল্যান্ডের দুই শীর্ষ ক্লাব লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড সমর্থন দিয়েছে বলেও খবর এসেছিল।

অক্টোবরে বার্সেলোনার সভাপতি পদ থেকে পদত্যাগের সময় জোজেপ মারিয়া বার্তোমেউ বলেছিলেন, কাতালান দলটি প্রস্তাবিত এই লিগে যোগ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। স্পেনের আরেক বড় দল রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেনন্তিনো পেরেসও বর্তমানের টুর্নামেন্টগুলো ঢেলে সাজানোর প্রয়োজন অনুভব করছেন। রোববার তেমনটাই জানান তিনি।

পেরেসের এই কথার প্রেক্ষিতেই মূলত সোমবার গোল ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে আবারও সুপার লিগের বিপক্ষে নিজের মত জানান তেবাস।

“সুপার লিগ দেউলিয়া হওয়া আদর্শ প্রকল্প… এটা অযৌক্তিক। যারা বলে এটা যুক্তিসঙ্গত, তারা ফুটবল ব্যবসাটাই ভালো বোঝে না।”

ফুটবলের বর্তমান কাঠামোয় পরিবর্তনের কোনো কারণ দেখছেন না তেবাস। ইংলিশ প্রিমিয়ার লিগের বড় ক্লাবগুলোও নাকি সুপার লিগ চায় না বলে জানালেন তিনি।

“বড় ইংলিশ ক্লাবগুলোর সঙ্গে আমার যোগাযোগ আছে এবং তারা সুপার লিগের বিপক্ষে। তাদের প্রতিযোগিতা সেরা এবং বর্তমানের প্রিমিয়ার লিগ মডেল যদি ঠিকঠাক কাজ করে, চ্যাম্পিয়ন্স লিগ মডেল কাজ করে; তাহলে কেন পরিবর্তন করতে হবে?”

“এটা ঝুঁকিপূর্ণ হবে। আমরা শুধু এমন একটা ধারণার আলোকে যুদ্ধে নামতে পারি না। ফুটবলের বাজারে ইংলিশরা পরাশক্তি এবং তারা সুপার লিগ চায় না।”