মেসিদের সমালোচনায় কুমান

গেতাফের মাঠে হারের কারণ হিসেবে দ্বিতীয়ার্ধের বাজে পারফরম্যান্সকে দায়ী করলেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের দাবি, দ্বিতীয়ার্ধে খেলার মধ্যে ছিল না তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 11:37 AM
Updated : 18 Oct 2020, 11:37 AM

লা লিগায় শনিবার রাতে ১-০ গোলে হারে বার্সেলোনা। ২০১১ সালের পর গেতাফের বিপক্ষে যা তাদের প্রথম হার।

বিরতির আগে-পরে গোলের সুযোগ কাজে লাগাতে পারেননি লিওনেল মেসি ও অঁতোয়ান গ্রিজমান। দ্বিতীয়ার্ধে নেমে এই দলে যোগ দেন আনসু ফাতিও। প্রথমার্ধে গোলের সহজ সুযোগ কাজে লাগাতে না পারার আক্ষেপ আছে কুমানের। তবে ম্যাচ শেষে মার্কাকে দেওয়া সাক্ষাৎকারে বার্সেলোনার কোচ হিসেবে প্রথম হারের কারণ হিসেবে তিনি বললেন দ্বিতীয়ার্ধের পারফরম্যান্সের কথা।

“দ্বিতীয়ার্ধে আমরা খেলার ভেতর ঢুকতে পারনি। আমরা বেশিই বলের দখল হারিয়েছি এবং ভয়ঙ্কর সব প্রতি আক্রমণের মুখে পড়েছি।”

এদিন শরীর নির্ভর ফুটবল খেলা গেতাফের জয় সূচক গোলটি আসে পেনাল্টি থেকে। সেই পেনাল্টির ন্যায্যতা নিয়ে প্রশ্ন তোলেন কুমান।

“আমি জানি না এটা ন্যায্য পেনাল্টি ছিল কি-না; তবে আমার মনে হয়েছে পেনাল্টিটা আমাদের কাজকে কঠিন করে তুলেছিল এবং আমরা ভুগেছিলাম।”

“আমরা খুব কম গোলের সুযোগ তৈরি করেছিলাম, সবচেয়ে ভালো সুযোগ ছিল প্রথমার্ধে। ম্যাচটি ছিল খুবই বিতর্কিত।”

কুমানের দাবি, পেনাল্টি পাওয়ার চেষ্টায় ছিল প্রতিপক্ষ এবং তাদের সেই পরিকল্পনা সফল হয়েছে। তবে পেনাল্টি প্রশ্নে ভিএআরের ব্যবহার না করায় অসন্তুষ্টি প্রকাশ করেন এই ডাচ কোচ। মাঠে রেফারির ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

টানা দুই জয়ে আসর শুরু করা বার্সেলোনা জয়হীন রইলো টানা দুই ম্যাচে। সামনে রয়েছে আরও বড় পরীক্ষা। আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে হাঙ্গেরির দল ফেরেন্সভারোসের বিপক্ষে খেলবে বার্সেলোনা। এরপর শনিবার লা লিগায় মেসিদের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। এর চার দিন পর চ্যাম্পিয়ন্স লিগে আবার খেলতে হবে সেরি আ চ্যাম্পিয়ন ইউভেন্তুসের বিপক্ষে।