‘রোনালদোকে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শক্ত দাবিদার ইউভেন্তুস’

ঘরোয়া ফুটবলে টানা সাতবারের লিগ চ্যাম্পিয়ন তারা। এর মধ্যে গত চারবার জিতেছে ঘরোয়া ডাবল। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্নটা বারবার অপূর্ণই রয়ে গেছে ইউভেন্তুসের। বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদোকে দলে পেয়ে ইতালিয়ান ক্লাবটি এবার ইউরোপ সেরার ট্রফি জয়ে লক্ষ্যস্থির করেছে বলে জানিয়েছেন দলটির অভিজ্ঞ ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 02:30 PM
Updated : 15 Jan 2019, 02:30 PM

রিয়াল মাদ্রিদে নয় বছরের সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের ইতি টেনে ১১ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে গত বছরের জুলাইয়ে ইউভেন্তুসে যোগ দেন রোনালদো। ইতালিতে আসার পর থেকে ছন্দে আছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। সেরি আয় এ পর্যন্ত ১৯ ম্যাচে করেছেন ১৪ গোল।

ঘরোয়া ফুটবলের সাফল্য ইউরোপ সেরার মঞ্চে সেভাবে টেনে আনতে পারেনি তুরিনের ক্লাবটি। সবশেষ ১৯৯৬ সালে আয়াক্সকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল ইউভেন্তুস। সেটি ছিল ক্লাবের ইতিহাসে দ্বিতীয় ইউরোপ সেরার শিরোপা। গত চার আসরে মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির অধীনে দুইবার ফাইনালে পৌঁছালেও শিরোপা ঘরে তুলতে পারেনি দলটি।

চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা রোনালদোকে দলে পেয়ে এ প্রতিযোগিতায় শিরোপা খরা কাটানো সম্ভব বলে মনে করেন কিয়েল্লিনি। পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রোনালদোর উপস্থিতিতে দল বদলে গেছে বলেও মত ৩৪ বছর বয়সী এই ডিফেন্ডারের।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এই ইতালিয়ান বলেন, “আমাদের বিপক্ষে ক্রিস্তিয়ানো অনেক অনেক গোল করেছে। অনেক বার সে আমার স্বপ্ন ভেঙেছে – কার্ডিফে, মাদ্রিদে, তুরিনে।”

“আগে চ্যাম্পিয়ন্স লিগ ছিল একটা স্বপ্ন। এখন এটা একটা লক্ষ্য কারণ ক্রিস্তিয়ানো বিশ্বের সেরা খেলোয়াড়। আর শেষ পদক্ষেপটা নিতে তাকে আমাদের দরকার।”

“মাঠের খেলায় তার চমত্কার সব দক্ষতা আছে। কিন্তু মাঠের বাইরে, তার আচরণ–যেভাবে সে পরিশ্রম করে, যেভাবে সে ম্যাচের জন্য প্রস্তুত হয়, প্রতিদিন সে যেভাবে জীবন যাপন করে – সেগুলো আমাদের সাহায্য করতে পারে। দলটা বদলে গেছে।”

পর্তুগিজ ফরোয়ার্ডের থেকে প্রতিদিন মাঠে ও মাঠের বাইরে অনেক কিছু শিখছেন বলেও জানিয়েছেন ইতালির বিশ্বকাপ জয়ী ফুটবলার কিয়েল্লিনি।

“মাঠের বাইরে তার কিছু আচরণ দেখতে আমি আগ্রহী ছিলাম। জিমে তার পরিশ্রম ও তার একাগ্রতা থেকে আমি শেখার চেষ্টা করি। সে আমাকে সাহায্য করেছে কারণ এখন আমি প্রতিদিন নিজের উন্নতি করতে চাই।”

ফেব্রুয়ারিতে চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হবে ইউভেন্তুস। মার্চে হবে দ্বিতীয় লেগ।