‘রিয়ালের রোনালদো চলে যাওয়ার মতোই গুরুত্বপূর্ণ বার্সার ইনিয়েস্তাকে হারানো’

ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ায় রিয়াল মাদ্রিদের যতটা ক্ষতি হয়েছে ঠিক ততটাই ক্ষতি আন্দ্রেস ইনিয়েস্তাকে হারিয়ে বার্সেলোনার হয়েছে বলে মনে করেন কাতালান ক্লাবটির কোচ এরনেস্তো ভালভেরদে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2018, 04:04 PM
Updated : 28 July 2018, 04:04 PM

গত বছর বার্সেলোনার সঙ্গে আজীবন চুক্তি করলেও এ বছরের এপ্রিলে মৌসুম শেষে কাম্প নউ ছাড়ার ঘোষণা দেন স্পেনের হয়ে ২০১০ সালে বিশ্বকাপ জেতা ইনিয়েস্তা। ১৬ মৌসুমে কাতালান ক্লাবটির হয়ে ৬৭৪ ম্যাচ খেলে ৩২টি শিরোপা জিতে বিদায় নেন এই মিডফিল্ডার। তার মধ্যে ছিল চ্যাম্পিয়ন্স লিগের চারটি ও লা লিগার নয়টি শিরোপা।
 
আর সম্প্রতি ১১ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে চার বছরের চুক্তিতে সেরি আ চ্যাম্পিয়ন ইউভেন্তুসে যোগ দেন রোনালদো। ২০০৯ সালে রিয়ালে আসার পর ক্লাবটির হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি লা লিগাসহ অসংখ্য শিরোপা জেতেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবের ইতিহাসে রেকর্ড ৪৫০ গোল করা পর্তুগিজ তারকা সান্তিয়াগো বের্নাবেউয়ে থাকা কালে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন চারবার।
 
নয় মৌসুমের প্রতিটিতে লা লিগায় কমপক্ষে ২৫টি করে গোল করা রোনালদোর শূন্যতা অনেকের কাছে বড় হয়ে দেখা দিচ্ছে। তবে জাপানের জে. লিগের দল ভিসেল কোবেতে যোগ দেওয়া ইনিয়েস্তার অভাবও সমান গুরুত্বপূর্ণ বলে অভিমত ভালভেরদের।
 
“আমরা জানি না এটা মাদ্রিদকে কি পরিমাণ দুর্বল করবে। কিন্তু সে এমন একজন খেলোয়াড় যে ক্লাবকে অনেক দিয়েছে এবং সে যা করেছে সব কিছুর স্বীকৃতি আপনাকে দিতেই হবে।”
 
“মাদ্রিদে ক্রিস্তিয়ানো রোনালদোকে হারানোর ক্ষতির মতো গুরুত্বপূর্ণ আমাদের আন্দ্রেসকে হারানোও।”