'মেসি অপ্রতিরোধ্য'

সাড়ে তিন বছর ধরে বার্সেলোনায় লিওনেল মেসির সঙ্গে খেলছেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। কিন্তু অনুশীলনে এখনও তাকে আর্জেন্টাইন আইকনের কাছে বোকা সাজতে হয়। জার্মান এই গোলরক্ষকের দৃষ্টিতে, মেসি অদম্য এক খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2018, 12:42 PM
Updated : 3 Feb 2018, 12:42 PM

বরাবরের মতো চলতি মৌসুমেও শুরু থেকে দারুণ ফর্মে আছেন মেসি। সব ধরনের প্রতিযোগিতায় এখন পর্যন্ত ৩৩ ম্যাচে করেছেন ২৭ গোল।

একই ক্লাবে থাকায় প্রতিদিনই মেসির কৌশল দেখার সৌভাগ্য হয়; এরপরও তার বিপক্ষে এখনও নিজেকে ঠিকমতো তৈরি করতে পারেননি বলে মনে করেন টের স্টেগেন। পাঁচ বারের বর্ষসেরা এই ফুটবলারের  বিপক্ষে প্রতিপক্ষের গোলরক্ষকরা কেন অসহায়, তা বুঝতে পারেন ২৫ বছর বয়সী এই খেলোয়াড়। 

"সে খুবই বুদ্ধিমান। সে ঠিক জানে, বলটা কোথায় রাখতে হবে। মাঝে মাঝে সাংবাদিকরা বলেন, মেসির বিপক্ষে খেলার সময় গোলরক্ষকরা একটু বেশি কিছু করতে পারে। কিন্তু প্রতি অনুশীলনেই আমি এটা দেখি: আপনি নিজেকে কোথায় দাঁড় করালেন এটা কোনো ব্যাপার না। সে অন্য দিক দিয়ে শট নিবে।"

"সে স্মার্ট: অন্য অনেক খেলোয়াড় আছে যারা কেবল শট নেওয়ার জন্য শট নেয়…কিন্তু মেসি সেটা করে না। সে বিশেষ একটা উপায় বের করে নেয়। কখনও কখনও সে দুর্বল শট নেয়, মনে হয় এটা থামানো সহজ; কিন্তু তা নয়।"

এ মৌসুমে দারুণ ছন্দে আছে বার্সেলোনা। লা লিগায় ১১ পয়েন্টের ব্যবধানে শীর্ষে আছে। কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম লেগ জিতে ফাইনালে এক পা তাদের। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় চেলসির মুখোমুখি হবে কাতালান ক্লাবটি।  

সব মিলিয়ে এবারও ট্রেবল জয়ের সম্ভাবনা ধরে রেখেছে বার্সেলোনা। এর আগে দলটির হয়ে ২০১৫ সালে মৌসুমের তিনটি শিরোপাই জিতেছিলেন স্টেগেন। সেই স্বাদ এবারও মিলবে বলে বিশ্বাস তার।

রোববার লা লিগায় বাংলাদেশ সময় রাত সোয়া ৯টায় এস্পানিওলের মাঠে খেলবে এরনেস্তো ভালভেরদের দল বার্সেলোনা।