উয়েফা বর্ষসেরা দলের সংক্ষিপ্ত তালিকায় রিয়ালের আধিপত্য

উয়েফা বর্ষসেরা দলের ৫০ জনের সংক্ষিপ্ত তালিকায় আধিপত্য রিয়াল মাদ্রিদের। স্পেনের সফলতম ক্লাবটি থেকে জায়গা পেয়েছে ১১ জন খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2017, 03:51 PM
Updated : 22 Nov 2017, 03:51 PM

রেকর্ড চতুর্দশ বার এই তালিকায় জায়গা পেয়েছেন পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। অনুমিতভাবেই আছেন সময়ের অন্যতম সেরা অপর দুই খেলোয়াড় লিওনেল মেসি ও নেইমার।

রিয়ালের গত মৌসুমটা ছিল দুর্দান্ত। ২০১২ সালের পর প্রথমবারের মতো দলটি ঘরে তুলে লা লিগা শিরোপা; প্রথম দল হিসেবে পর পর দুই বার জিতে চ্যাম্পিয়ন্স লিগ।

রোনালদোর ফর্মও ছিল অসাধারণ। স্পেনের শীর্ষ লিগে করেন ২৫ গোল; ১২ গোল করেন ইউরোপ সেরা প্রতিযোগিতায়।

তালিকায় জায়গা পাওয়া রিয়ালের অন্য খেলোয়াড়েরা হলেন- করিম বেনজেমা, মার্কো আসেনসিও, কাসেমিরো, ইসকো, টনি ক্রুস, লুকা মদ্রিচ, দানি কারভাহাল, মার্সেলো, কেইলর নাভাস ও সের্হিও রামোস।

দলগতভাবে বার্সেলোনা গত মৌসুমে খুব বেশি সাফল্য না পেলেও ব্যক্তিগত দিক থেকে দুর্দান্ত ছিলেন মেসি। অগাস্টে রেকর্ড ট্রান্সফার ফিতে পিএসজিতে নাম লেখানোর আগে কাতালুনিয়ার ক্লাবটির হয়ে দারুণ নৈপুণ্য দেখান নেইমারও। দলটি থেকে আরও আছেন জেরার্দ পিকে, আন্দ্রেস ইনিয়েস্তা ও লুইস সুয়ারেস।

গত মৌসুমে ঘরোয়া ডাবল সেরি আ ও কোপা ইতালিয়া জেতা এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলা ইউভেন্তুসের মোট ছয়জন খেলোয়াড় জায়গা পেয়েছে সংক্ষিপ্ত তালিকায়। দলটির কিংবদন্তি গোলরক্ষক জানলুইজি বুফ্ফনের সঙ্গে আছেন পাওলো দিবালা, আলেক্স সান্দ্রো, জর্জো কিয়েল্লিনি, মিরালেম পিয়ানিচ ও এ মৌসুমেই এসি মিলানে যোগ দেওয়া লিওনার্দো বোনুচ্চি।

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ জেতা চেলসি থেকে জায়গা পেয়েছেন কেবল এডেন হ্যাজার্ড। সিটি থেকে আছেন কেভিন ডি ব্রুইন ও সের্হিও আগুয়েরো। টটেনহ্যাম হটস্পারের প্রতিনিধি চার জন- হ্যারি কেইন, ক্রিস্তিয়ান এরিকসেন, ডেলে আলি ও দাভিনসন সানচেস। 

আয়াক্সকে হারিয়ে ইউরোপা লিগ জেতা ম্যানচেস্টার ইউনাইটেড থেকে জায়গা পাওয়া খেলোয়াড়রা হলেন- হেনরিখ মিখিতারিয়ান, পল পগবা, আন্তোনিও ভালেন্সিয়া ও দাভিদ দে হেয়া। 

উয়েফার অফিসিয়াল ওয়েবসাইটে ফুটবল সমর্থকদের ভোটে নির্বাচন করা হয় বর্ষসেরা দল।