বেলিংহ্যামের শেষের গোলে বেলজিয়ামের সঙ্গে ইংল্যান্ডের ড্র

সাবেক ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী পর্তুগালকে হারিয়ে স্লোভেনিয়ার চমক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 11:15 PM
Updated : 26 March 2024, 11:15 PM

হারের পথে থাকা দলকে পথ দেখালেন জুড বেলিংহ্যাম। তরুণ মিডফিল্ডারের যোগ করা সময়ের গোলে বেলজিয়ামের বিপক্ষে ড্র করল ইংল্যান্ড। ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপের আগে নিজেদের সবশেষ প্রীতি ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে হেরে গেল পর্তুগাল। 

মঙ্গলবার রাতে মাঠে গড়িয়েছে আরও কয়েকটি রোমাঞ্চকর ম্যাচ। জমজমাট লড়াইয়ে নেদারল্যান্ডসকে হারিয়ে দিয়েছে জার্মানি। আর চিলিকে হারিয়ে প্রস্তুতি সেরেছে ফ্রান্স। 

লন্ডনের ওয়েম্বলিতে ইংল্যান্ড ও বেলজিয়ামের লড়াই শেষ হয়েছে ২-২ সমতায়। স্লোভেনিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরেছে পর্তুগাল। 

ডাচদের ২-১ গোলে হারিয়েছে জার্মানি। চিলির বিপক্ষে ৩-২ গোলে জিতেছে ফ্রান্স। 

ইংল্যান্ড-বেলজিয়াম 

একাদশ মিনিটে এগিয়ে যায় বেলজিয়াম। আমাদু ওনানার কাছ থেকে বল পেয়ে ২৫ গজ দূর থেকে জাল খুঁজে নেন ইউরি তিলেমান্স। 

ছয় মিনিট পরেই সফল স্পট কিকে সমতা ফেরান ইভান টনি। ইংল্যান্ডের হয়ে শুরুর একাদশে প্রথমবার নেমে জালের দেখা পেলেন তিনি। ব্রেন্টফোর্ডের এই স্ট্রাইকারকেই ইয়ান ভার্টোনেন ফাউল করায় পেনাল্টি পেয়েছিল ইংল্যান্ড। 

২৭তম মিনিটে জালে বল পাঠান ইংল্যান্ডের জ্যারেড বাওয়েন। তবে তিনি অফসাইডে থাকায় ভিএআরের সাহায্য নিয়ে গোল দেননি রেফারি। 

৯ মিনিট পর ফের বেলজিয়ামকে এগিয়ে নেন তিলেমান্স। রোমেলু লুকাকুর ক্রসে হেডে ঠিকানা খুঁজে নেন অ্যাস্টন ভিলার এই মিডফিল্ডার। 

একের পর এক সুযোগ তৈরি করলেও জালের দেখা পাচ্ছিল না ইংল্যান্ড। মনে হচ্ছিল টানা দ্বিতীয় হারের পথে গ্যারেথ সাউথগেটের দল। অন্তিত সময়ে স্বাগতিকদের ত্রাতা হয়ে আসেন বেলিংহ্যাম। জেমস ম্যাডিসনের কাছ থেকে বল পেয়ে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে জাল খুঁজে নেন রেয়াল মাদ্রিদ মিডফিল্ডার। 

৬৩ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ১৯টি শট নেয় ইংল্যান্ড। এর সাতটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, বেলজিয়ামের সাত শটের তিনটি ছিল লক্ষ্যে। 

টানা তিন ম্যাচে জয়শূন্য থাকল ইংল্যান্ড। নর্দার্ন মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করার পর তারা ব্রাজিলের বিপক্ষে গত ম্যাচে হারে ১-০ গোলে। 

টানা দুই ম্যাচে জয়শূন্য বেলজিয়াম। আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল দলটি। 

জার্মানি-নেদারল্যান্ডস 

ফ্রাঙ্কফুর্টে চতুর্থ মিনিটেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। মেমফিস ডিপাইয়ের কাছ থেকে বল পেয়ে জাল খুঁজে নেন জোয়ি ফিয়ারমান। 

নিজেদের মাঠে জবাব দিতে অবশ্য একদমই সময় নেয়নি জার্মানি। একাদশ মিনিটে জামাল মুসিয়ালার কাছ থেকে বল পেয়ে ঠিকানা খুঁজে নেন মাক্সিমিলিয়ান মিটলস্টেট। 

প্রথম ১১ মিনিটের দুই গোল যে আভাস দিয়েছিল সেটি আর সত্যি হয়নি। পরে লম্বা সময় আর জালের দেখা পায়নি কোনো দল। ড্রয়ের পথে থাকা ম্যাচে পার্থক্য গড়ে দেন নিকলাস ফুলক্রুগ। টনি ক্রুসের কাছ থেকে বল পেয়ে ঠিকানা খুঁজে নেন তিনি। 

টানা চার জয় নিয়ে খেলতে এসে হারের তেতো স্বাদ পেল নেদারল্যান্ডস। সবশেষ ২ ম্যাচে ১০ গোল করা দলটি এবার ভুগল গোলমুখে। অন্যদিকে, টানা দ্বিতীয় জয়ে ছন্দে ফেরার আভাস দিল জার্মানি।  

পর্তুগাল-স্লোভেনিয়া 

ঘরের মাঠে চমকে দিয়েছে স্লোভেনিয়া। ২-০ গোলে হারিয়ে দিয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালকে। 

ম্যাচের ৭২তম মিনিটে দলকে এগিয়ে নেন আদাম সেরিন। আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন তিমি এল্সনিক। 

৬২ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য আটটি শট নেয় পর্তুগাল। এর কেবল দুটি লক্ষ্যে রাখতে পারে তারা। অন্যদিকে, স্বাগতিকদের সাত শটের চারটিই ছিল লক্ষ্যে।  

আগের ৫ ম্যাচের প্রতিটিতে অন্তত ২ গোল করে দেওয়া পর্তুগাল গোলমুখে এবার কাটাল ভীষণ হতাশার একরাত।  

ফ্রান্স-চিলি 

শুরুতেই গত দুই বিশ্বকাপের ফাইনালিস্ট ফ্রান্সকে চমকে দেয় চিলি। মার্সেইয়ের মাঠে তারা ষষ্ঠ মিনিটে এগিয়ে যায় মর্সেলিনো নুনেসের গোলে। 

জবাব দিতে দেরি করেনি স্বাগতিকরা। কিলিয়ান এমবাপের কাছ থেকে বল পেয়ে ১৯তম মিনিটে ফ্রান্সকে সমতায় ফেরান ইউসুফ ফোফানা। ছয় মিনিট পর দলকে এগিয়ে নেন রান্দাল কোলো মুয়ানি। 

৭২তম মিনিটে গতিময় এই ফরোয়ার্ডের কাছ থেকে বল পেয়েই স্কোরলাইন ৩-১ করে ফেলেন অলিভিয়ে জিরু। ১০ মিনিট পর দারিও ওসারিও ব্যবধান কমালে দারুণ জমে ওঠে লড়াই। কিন্তু বাকি সময়ে ব্যবধান ধরে রেখে মাঠ ছাড়ে ফ্রান্স। 

দুই ম্যাচ পর জয়ের দেখা পেল দিদিয়ে দেশমের দল। গ্রিসের বিপক্ষে প্রীতি ম্যাচ ২-২ গোলে ড্র করে গত বছর শেষ করেছিল তারা। জার্মানির বিপক্ষে কদিন আগে ২-০ ব্যবধানে হেরে শুরু করে নতুন বছর। 

সবশেষ ৪ ম্যাচের তিনটিতে জালের দেখাই পায়নি চিলি। আগের ম্যাচে আলবেনিয়ার বিপক্ষে ৩-০ গোলের জয়ে ছন্দে ফেরার আভাস দেয় দলটি। এবার ফ্রান্সের বিপক্ষে দুটি গোল করে কোপা আমেরিকার আগে কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়িয়ে নিল লাতিন আমেরিকার দেশটি।