ইন্টারের বিপক্ষে পেনাল্টি শুটআউট ‘দেখেননি’ আতলেতিকো কোচ

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে ওঠার পর আতলেতিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমেওনের সরল স্বীকারোক্তি, ‘পেনাল্টি শুটআউট দেখাটা সহ্য করতে পারতাম না।’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 11:54 AM
Updated : 14 March 2024, 11:54 AM

নির্ধারিত সময় পেরিয়ে যোগ করা তিন মিনিটের শেষ মুহূর্তে রদ্রিগো রিকেলমে কাছ থেকে অবিশ্বাস্যভাবে বল উড়িয়ে মারলে মাটিতে শুয়ে পড়েন দিয়েগো সিমেওনে। তার এই হতাশা ম্যাচ শেষে অবশ্য থাকেনি। ইন্টার মিলানকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পৌঁছে গেছে আতলেতিকো মাদ্রিদ। তবে সেই পেনাল্টি শুটআউট দেখেননি সিমেওনে! এর কারণও ব্যাখ্যা করেছেন এই আর্জেন্টাইন কোচ।   

শেষ ষোলোর প্রথম লেগে ইন্টারের মাঠে ১-০ গোলে হেরেছিল আতলেতিকো। ফিরতি লেগে বুধবার ওয়ান্দা মেত্রোপলিতানোয় প্রথমার্ধে আরেকটি গোল করে দুই লেগ মিলিয়ে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ইন্টার।

দুই মিনিট পর অঁতোয়ান গ্রিজমান ব্যবধান কমানোর পর বদলি নেমে ৮৭তম মিনিটে গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে টেনে নেন মেমফিস ডিপাই। এরপর টাইব্রেকারে প্রতিপক্ষের দুটি শট ঠেকিয়ে দেন গোলরক্ষক ইয়ান ওবলাক এবং সবশেষে ইন্টারের লাউতারো মার্তিনেস উড়িয়ে মারলে জয় নিশ্চিত হয়ে যায় আতলেতিকোর।

ম্যাচের পর মুভিস্টারের সঙ্গে আলাপচারিতায় পেনাল্টি শুটআউট না দেখার কারণ জানালেন সিমেওনে।

“আমি (পেনাল্টি শুটআউট) দেখিনি। দেখাটা আমার জন্য ভালো হতো না, তাই না দেখার সিদ্ধান্ত নেই… পেনাল্টি শুটআউট আমাদের জন্য সবসময়ই কঠিন।”

২০১৬ সালে মিলানে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নগরপ্রতিদ্বন্দ্বী রেয়াল মাদ্রিদের বিপক্ষে পেনাল্টি শুটআউটে হেরেছিল আতলেতিকো।

"আমি শুধু টিভিতে সমর্থকদের ছবি দেখছিলাম। এটা আবেগময় ব্যাপার। যখন দল আজকের মতো খেলে, তখন আশা বেড়ে যায় এবং আমরা সেই উত্তেজনা বাড়িয়ে দেই। আমরা আবারও ইউরোপের আটটি সেরা দলের মধ্যে আছি, যা ক্লাব সম্পর্কে অনেক কিছু বলে।”

সেরি আর টেবিলে ১৬ পয়েন্টে এগিয়ে শীর্ষে থাকা ইন্টার সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৩ ম্যাচ জিতে ফিরতি লেগের লড়াইয়ে নেমেছিল। চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের ফাইনালিস্ট তারা। সিমেওনের চোখে, সিমোনে ইনজাগির দল ‘ইউরোপের সেরা দলগুলোর একটি।’

"তারা অবিশ্বাস্য দল। তারা ভালো খেলে, খুব দ্রুতগতির, তাদের ফরোয়ার্ডরা কঠোর পরিশ্রম করে। আমাদের ডিফেন্ডার (স্তেফান) সাভিস, মারিও (এরমোসো), আক্সেল (উইটসেল) দুর্দান্ত খেলেছে।”

আতলেতিকোর সাম্প্রতিক সময়টা ভালো কাটছিল না। লা লিগায় গত শনিবার অবনমনের ঝুঁকিতে থাকা কাদিসের বিপক্ষে ২-০ গোলে হেরে যায় তারা। চার ম্যাচের মধ্যে স্রেফ একটি জিতে ইন্টারের বিপক্ষে খেলতে নেমেছিল লিগ টেবিলে চারে থাকা দলটি।

এই মৌসুমে যদিও লা লিগায় একবার ও কোপা দেল রের শেষ ষোলোয় রেয়ালকে হারিয়েছে আতলেতিকো। তবে, স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে নগরপ্রতিদ্বন্দ্বীদের কাছে হেরে যায় তারা। সিমেওনে ফিরে তাকালেন সেদিকেও। 

"কাদিস ম্যাচের পর আমাদের কষ্টের রাত কেটেছে। তবে এই মৌসুমে উজ্জ্বল কিছুও আছে: রেয়াল মাদ্রিদের বিপক্ষে কোপা দেল রেতে, সুপার কাপে (আসলে লা লিগায় প্রথম দেখায়) এবং আজকের দুর্দান্ত ম্যাচ। আমরা কাজ চালিয়ে যাব, আজ আমাদের একটি পরিকল্পনা ছিল এবং ছেলেরা তা অনুসরণ করেছে।”