সুযোগ হাতছাড়ার আক্ষেপে পুড়ছেন বায়ার্ন কোচ

চ্যাম্পিয়ন্স লিগে লাৎসিও বিপক্ষে হারের দায় নিজেদেরই দিলেন বায়ার্ন মিউনিখ কোচ টমাস টুখেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 09:36 AM
Updated : 15 Feb 2024, 09:36 AM

বল দখলে রাজত্ব, আক্রমণে আধিপত্য; লাৎসিও বিপক্ষে ম্যাচজুড়ে দাপট দেখাল বায়ার্ন মিউনিখ। কিন্তু যেটার প্রয়োজন ছিল সবচেয়ে বেশি, সেই গোলই পেল না জার্মান চ্যাম্পিয়নরা। হাতছাড়া করল একের পর এক সুযোগ। শেষ পর্যন্ত হারের তেতো স্বাদ পাওয়া দলটির কোচ টমাস টুখেল পুড়ছেন সুযোগ কাজে লাগাতে না পারার আক্ষেপে।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে বুধবার লাৎসিওর মাঠে ১-০ গোলে হেরে যায় বায়ার্ন। সফল স্পট কিকে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন চিরো ইম্মোবিলে।

প্রথমার্ধে স্বাগতিকদের একের পর এক আক্রমণে কোণঠাসা করে রাখে বায়ার্ন। এতে মিলে বেশ কয়েকটি সুযোগও। কিন্তু জসুয়া কিমিখ, হ্যারি কেইন, জামাল মুসিয়ালারা সেসব কাজে লাগাতে পারেননি। গোল শূন্য থেকে প্রথমার্ধ শেষ করে দুই দল।

দ্বিতীয়ার্ধে কিছুটা যেন নেতিয়ে যায় বায়ার্ন। মন্থর হয়ে যায় তাদের গতিও। এই সুযোগ কাজে লাগিয়ে ঘুরে দাঁড়ায় লাৎসিও। চেপে ধরে বায়ার্নকে। তার সুবাদে ৬৯তম মিনিটে কাঙ্ক্ষিত গোলও পেয়ে যায় তারা।

যদিও সেটায় দায় বেশি বায়ার্নের দায়দ উপেমেকানোর। ডি বক্সে গুস্তাভ ইসাকসেনকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন তিনি। পেনাল্টি থেকে সেরি আর দলটিকে এগিয়ে নেন অধিনায়ক ইম্মোবিলে। দশ জনের দলে পরিণত হওয়ার পর গোল শোধে মরিয়া হয়ে উঠলেও শেষ পর্যন্ত জালের দেখা আর পায়নি বায়ার্ন।

ম্যাচে যে বায়ার্নের আধিপত্য ছিল, যা ফুটে ওঠে পরিসংখ্যানেও। ৬১ শতাংশ সময় বল দখলে রাখে তারা। গোলের উদ্দেশ্যে নেয় ১৭টি শট। কিন্তু একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি দলটি। পক্ষান্তরে, লাৎসিও ১১টি শট নিয়ে চারটিই রাখে লক্ষ্যে।

এই হারের দায় টুখেল নিজেদেরই দিলেন। ম্যাচ শেষে কাঠগড়ায় তুললেন কেইন, মুসিয়ালাদের সুযোগ নষ্ট করাকে।

“আমরা ভালো শুরু করেছিলাম, প্রথম মিনিটেই সুযোগ পেয়েছিলাম, এরপর হ্যারি কেইন ও জামাল মুসিয়ালা সুযোগ পেয়েছিল। প্রথমার্ধে ম্যাচে আমাদের নিয়ন্ত্রণ ছিল।”

“কিন্তু দ্বিতীয়ার্ধে আমাদের পারফরম্যান্সে অপ্রত্যাশিতভাবে কমতি দেখা যায়। আমরা এককভাবে অনেক ভুল করেছি, প্রতিপক্ষকে আরও শক্তিশালী করেছি এবং মনোযোগ হারিয়েছি। ছন্দ হারিয়ে ফেলেছি। এর দায় সম্পূর্ণভাবে আমাদের ছিল। এমন একটি ম্যাচ আজ হেরেছি, প্রথমার্ধ দেখে মনে হচ্ছিল যে আমরা এই ম্যাচ হারাতে পারি না।”

এনিয়ে টানা দুই ম্যাচ হারল বায়ার্ন। বুন্ডেসলিগার ম্যাচে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লেভারকুজেনের বিপক্ষে ৩-০ গোলে হেরেছিল তারা। দলের এমন পারফরম্যান্সের জন্য আঙুল উঠতে টুখেলের দিকে। তার ভবিষ্যৎ নিয়ে জাগছে শঙ্কা। তবে এসব নিয়ে মোটেও ভাবছেন না তিনি।

“আমার ভবিষ্যৎ নিয়েছে চিন্তিত? না, আমি মোটেও চিন্তিত না।”

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে আগামী ৫ মার্চ লাৎসিওর মুখোমুখি হবে বায়ার্ন।