শাভির কাছে ‘অনেক কারণে গুরুত্বপূর্ণ’ বুসকেতস

অভিজ্ঞ এই মিডফিল্ডারকে কাম্প নউয়েই দেখতে চান বার্সেলোনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2023, 09:55 AM
Updated : 10 April 2023, 09:55 AM

দুজনের সম্পর্ক ঠিক গুরু-শিষ্যের মতো নয়। এক সময় সতীর্থ হিসেবে কাঁধ মিলিয়ে বার্সেলোনার হয়ে লড়েছেন শাভি এর্নান্দেস ও সের্হিও বুসকেতস। এখনও লড়ছেন; পরিচয় যদিও বদলে গেছে। পেশাদার বাস্তবতায় আগামীতে দুজনের পথ যেতে বসেছে দুদিকে। তবে বার্সেলোনা কোচ শাভির চাওয়া, বুসকেতস আরও কিছুদিন থেকে যান চেনা আঙিনা কাম্প নউয়ে।

বুসকেতসের ক্লাব ক্যারিয়ারের পুরোটা বার্সেলোনাময়। ক্লাবটির সিনিয়র দলের জার্সি পরে ১৫ বছরে ৩১টি শিরোপা জিতেছেন তিনি। ৩৪ বছর বয়সী এই মিডফিল্ডারের সঙ্গে চলতি মৌসুমে চুক্তির মেয়াদ ফুরাবে বার্সেলোনার।

তার অর্জনের শোকেসে এ মৌসুমেই যোগ হতে পারে আরেকটি লা লিগা ট্রফি। শাভিরও চাওয়া, লিগ শিরোপা জয়ের পর মাথা উঁচু করে যেন বুসকেতস সিদ্ধান্ত নেয়।  

যদিও গত মাসে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা জানিয়েছিলেন, বুসকেতসের সঙ্গে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর পথ খুঁজছেন তারা। পাশাপাশি দীর্ঘদিন ধরে শোনা যাচ্ছে, এই স্প্যানিশ মিডফিল্ডারের প্রতি মেজর সকার লিগের দল ইন্টার মায়ামির আগ্রহের কথাও।

সব মিলিয়ে বুসকেতস কাম্প নউয়ে থাকবেন নাকি নোঙর ফেলবেন নতুন ঠিকানায়, তা জানা যাবে কয়েক মাসের মধ্যে। আপাতত তার সামনে সুযোগ বার্সেলোনার হয়ে মৌসুম রাঙানোর। তা পূরণের জোরাল সম্ভাবনাও আছে। এ মুহূর্তে রিয়াল মাদ্রিদের চেয়ে ১২ পয়েন্ট বেশি নিয়ে লিগ টেবিলে শীর্ষে রয়েছে বার্সেলোনা।

ব্যবধান আরও বাড়িয়ে নেওয়ার লক্ষ্য নিয়ে সোমবার বাংলাদেশ সময় রাত ১টায় জিরোনার মুখোমুখি হবে কাতালুনিয়ার দলটি। এ ম্যাচের আগে বুসকেতসকে নিয়ে নিজের ভাবনা জানালেন শাভি। বললেন, যদি যেতেই হয়, মাথা উঁচু করে যাক তার এক সময়ের সতীর্থ।

“দেখা যাক, কীভাবে সে মৌসুমটা শেষ করে। এটা আমি অনেকবারই বলেছি, আমার কাছে বুসকেতস খুবই গুরুত্বপূর্ণ এবং সেটা কেবল মাঠের ফুটবলের কারণে নয়, ড্রেসিং রুমের জন্যও।”

“তাকে বহুবার বলেছি যে আমি চাই সে থেকে যাক, কিন্তু তার বিষয়টিও আমি বুঝতে পারছি। তাকে বলেছি, যদি সবকিছু ঠিকঠাক চলে, তাহলে এ বছর সে শিরোপা জিতে বিদায় নিতে পারে এবং এটা দারুণ একটা মুহূর্ত হবে। আমি তাকে ভালোভাবে বুঝি। কঠিন একটা বিষয়। কিন্তু আমি জোরাজুরি করব, যাতে সে বার্সেলোনায় থেকে যায়।”