চুয়াডাঙ্গায় বিএনপির ১৭ নেতা-কর্মী কারাগারে

পিপি জানান, বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক মামলায় তাদের কারাগারে পাঠানো হয়েছে।

চুয়াডাঙ্গা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 01:08 PM
Updated : 28 March 2023, 01:08 PM

চুয়াডাঙ্গায় বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক মামলায় বিএনপির ১৭ নেতাকর্মীকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

মঙ্গলবার দুপুরে চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জিয়া হায়দার আসামির জামিনের আবেদন নামঞ্জুর করে এ আদেশ দেন বলে জানান রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) মো. বেলাল হোসেন।

কারাগারে পাঠানো বিএনপি নেতা-কর্মীরা হলেন, দামুড়হুদা উপজেলার বিএনপির সভাপতি মনিরুজ্জামান মনির, সাধারাণ সম্পাদক রফিকুল ইসলাম তনু, নেতা-কর্মী মো. মোকারেম হোসেন, আব্দুল হাশেম, মো. আব্দুর রহিম, মো. মন্টু মিয়া, মো. আবু সাঈদ বিশ্বাস, মো. ইউসুফ আলী, আব্দুল ওয়াহেদ, মো. মাসুদ রানা, মো. সুমন, মো. রফিক, মো. ওসমান গনি, মো. সামসুল আলম, ইদ্রিস আলী, মো. রহুল আমিন ও মো. কুতুব উদ্দিন।

মামলার বরাত দিয়ে আইনজীবী বলেন, ৯ ফেব্রুয়ারি রাতে গোপন খবরে পুলিশ জানতে পারে দামুড়হুদার দশমি গ্রামের ফুটবল মাঠে কয়েকজন দুষ্কৃতকারী সরকারিবিরোধী কাজে একত্রিত হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে পাঁচজনকে আটক করে। বাকিরা পালিয়ে যায়।

ঘটনাস্থল থেকে পুলিশ সাতটি বোমাসদৃশ্য বস্তু ও ১৫টি বাঁশের লাঠি উদ্ধার করে। আটক করা পাঁচজনের স্বীকারোক্তি অনুযায়ী পুলিশ ২২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ২৫ থেকে ৩০ জনকে আসামি করে ১০ ফেব্রুয়ারি দামুড়হুদা থানায় বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক আইনে মামলা করে।

তিনি আরও জানান, হাইকোর্ট ছয় সপ্তাহের মধ্যে মামলার আসামিদের চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছিল। নির্দেশ অনুযায়ী আসামিরা মঙ্গলবার চুয়াডাঙ্গার জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

আদালতের বিচারক জিয়া হায়দার আসামি ও সরকার পক্ষের বক্তব্য শুনে জামিন আবেদন নামঞ্জুর করে আসামিদের জেলহাজতে পাঠানোর আদেশ দিয়েছেন বলে জানান রাষ্ট্রপক্ষের এই আইনজীবী।