জেলা পরিষদ নির্বাচন: রাসিক মেয়রকে সর্তক করে চিঠি

সিটি মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে প্রতিপালনের জন্য অনুরোধ করা হয়েছে; সেটা মেনে চলব। 

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 05:52 PM
Updated : 28 Sept 2022, 05:52 PM

জেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি যথাযথভাবে প্রতিপালনে রাজশাহী সিটি করপোরেশনের মেয়রকে চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। চিঠিতে মেয়রকে নির্বাচনী আচরণবিধি মেনে চলার অনুরোধ জানানো হয়েছে। 

বুধবার বিকালে রাজশাহী জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) আবদুল জলিল স্বাক্ষরিত এ চিঠি পাঠানো হয়।

যোগাযোগ করা হলে চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন। 

চিঠিতে বলা হয়, স্থানীয় পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে প্রতীয়মান হয়, আপনি একজন প্রার্থীর পক্ষে নির্বাচনী কার্যক্রমে অংশ নিয়েছেন। যেহেতু জেলা পরিষদ (নির্বাচনী আচরণ) বিধিমালা-২০১৬ এর বিধি ২ (১৪) অনুসারে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সিটি করপোরেশনের মেয়র অন্তর্ভুক্ত আছে।

সেহেতু উক্ত বিধিমালার বিধি ২২ (১) অনুসারে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না। এ অবস্থায় জেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর বিধি ২২ (১) যথাযথভাবে প্রতিপালনের জন্য আপনাকে অনুরোধ করা হলো। 

রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) আবদুল জলিল বলেন, “আমরা নির্বাচনটিকে বিতর্কমুক্ত করতে চাই। যেহেতু রাজশাহী সিটি মেয়র প্রতিমন্ত্রীর পদমর্যাদার, তাই চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে।” 

সিটি মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, “নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে প্রতিপালনের জন্য অনুরোধ করা হয়েছে; সেটা মেনে চলব। আমরাও চাই, বিতর্কমুক্ত সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন হোক।” 

তিন পার্বত্য জেলা ছাড়া বাকি ৬১ জেলায় আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে রাজশাহীতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দলটির মহানগরের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল ছাড়াও চারজন চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। স্বতন্ত্র তিন প্রার্থীর মধ্যে আখতারুজ্জামান আখতার আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী। অপর দুই প্রার্থী হলেন, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল ও আফজাল হোসেন।