গাজীপুরে তিন ইউপির ভোট শুরু: চেয়ারম্যান পদে লড়ছেন ১৩ প্রার্থী

পরিসংখ্যানে দেখা যায়, এসব ইউনিয়নের প্রতিটিতে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশি।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 05:51 AM
Updated : 16 March 2023, 05:51 AM

গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর, ভাওয়াল গড় ও পিরুজালী ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে শান্তিপূর্ণভাবে ৪৭টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

স্থানীয় সরকারের এই ভোটকে ঘিরে গত কয়েকদিন ধরেই উৎসবের আমেজ বিরাজ করেছে নির্বাচনী এলাকাগুলোয়।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও গাজীপুর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মমিন মিয়া জানান, তিনটি ইউপির চেয়ারম্যান পদে এবার মোট ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

এর মধ্যে ভাওয়াল মির্জাপুরে ও  ভাওয়াল গড় ইউনিয়নে পাঁচ জন করে এবং পিরুজালী ইউপিতে তিন জন চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন।

এর ছাড়া ভাওয়াল মির্জাপুরে সংরক্ষিত আসনে ১৪ জন এবং সাধারণ আসনে ৩৭ জন, ভাওয়াল গড় ইউনিয়নে সংরক্ষিত আসনে ১২ জন ও সাধারণ আসনে ৪২ জন এবং পিরুজালী ইউপিতে সংরক্ষিত আসনে নয় জন ও সাধারণ আসনে ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা নির্বাচন অফিসার কাজী ইস্তাফিজুল হক আকন্দ জানান, ভাওয়াল মির্জাপুর ইউপিতে  ৩০ হাজার ২৮৮ ভোটারের জন্য ১৩টি ভোটকেন্দ্রে ৮৭টি ভোট কক্ষে, ভাওয়াল গড় ইউপিতে ৫৫ হাজার ২৪০ ভোটারের জন্য ২৪টি ভোট কক্ষে এবং পিরুজালী ইউপিতে ১৭ হাজার ২৮১ ভোটারের জন্য ১০টি ভোট কক্ষে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

পরিসংখ্যানে দেখা যায়, এসব ইউনিয়নের প্রতিটিতে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশি। তিনটি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা হলো এক লক্ষ ২ হাজার ৮০৯ জন। তাদের মধ্যে ৫০ হাজার ৮১৬ জন পুরুষ এবং ৫১ হাজার ৯৯৩ জন নারী।

ভাওয়াল মির্জাপুরে ১৫ হাজার ৮৯ জন পুরুষ, ১৫ হাজার ১৯৯ জন নারী, ভাওয়াল গড়ে ২৭ হাজার ৪২৮ জন পুরুষ, ২৭ হাজার ৮১২ জন নারী এবং পিরুজালী ইউপিতে আট হাজার ২৯৯ জন পুরুষ ও আট হাজার ৯৮২ জন নারী ভোটার রয়েছেন।