রাজশাহী সিটিতে ‘রওশনপন্থি’ শাহাবুদ্দিন বাচ্চুকে প্রার্থী ঘোষণা

প্রার্থী ঘোষণার সময় জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের অনুসারীদের দেখা যায়নি।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 10:45 AM
Updated : 25 March 2023, 10:45 AM

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে যুক্তরাষ্ট্র প্রবাসী শাহাবুদ্দিন বাচ্চুকে মেয়র প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির ‘রওশনপন্থি’ নেতারা। 

শনিবার দুপুরে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের হল রুমে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেওয়ার সময় দলের চেয়ারম্যান জি এম কাদেরের অনুসারীদের দেখা যায়নি।  

উপস্থিত ‘রওশনপন্থি’ নেতাদের পক্ষে প্রার্থী ঘোষণা করেন জেলা জাতীয় পার্টির যুগ্ম-আহ্বায়ক ইকবাল হোসেন। 

অপর অংশের নেতারা বলছেন, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তার নেতৃত্বে জাতীয় পার্টি চলছে। সিটি নির্বাচন নিয়ে তার কোনো নির্দেশনা আসেনি। 

জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসেন বলেন, “জাতীয় পার্টি সবসময় নির্বাচনমুখী দল। আগামী সিটি করপোরেশন নির্বাচনেও জাতীয় পার্টি অংশগ্রহণ করতে চায়। সেক্ষেত্রে দলের হাই কমান্ড থেকে রাজশাহী মহানগর ও জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি শাহাবুদ্দিন বাচ্চুকে নির্বাচন করতে বলা হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ সংবাদ সম্মেলন করে শাহাবুদ্দিন বাচ্চুকে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থী ঘোষণা করা হলো।”

শাহাবুদ্দিন বাচ্চু রওশন এরশাদের রাজনৈতিক উপদেষ্টা এবং রাজশাহী জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি। তিনি গত জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৩ আসন থেকে দলীয় মনোনয়ন পেয়েছিলেন। 

সংবাদ সম্মেলনে শাহবুদ্দিন বাচ্চু বলেন, “নিজের ভাগ্যের পরিবর্তন নয়, জনসাধরণের ভাগ্যের পরিবর্তন চাই; এই স্লোগান সামনে নিয়ে জাতীয় পার্টি এবার রাজশাহী সিটি নির্বাচনে মাঠে থাকবে। তৃণমূলের নেতাকর্মীদের চাওয়া এবং হাই কমান্ডের নির্দেশে আমি নির্বাচনে থাকার প্রস্তুতি নিয়েছি।” 

তিনি আরও বলেন, “আশা করছি, দলের সকল পর্যায়ের নেতাকর্মীসহ নগরবাসীও আমার সঙ্গে থাকবেন। মেয়র নির্বাচিত হলে নগরীর বর্তমান উন্নয়নের ধারা অব্যাহত রেখে রাজশাহী নগরীকে ঢেলে সাজাতে কাজ করে যাব।” 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহানগর জাতীয় পার্টির সাবেক সাংগঠনিক সম্পাদক এ বি এম পল্টু, মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক কমিটির সদস্য সেলিম হোসেন, মিলন হোসেন, গোদাগাড়ী উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক মিনারুল ইসলাম, মোহনপুর উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক বদিউজ্জামান, বাগমারা উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক আবুল হাসনাত, পুঠিয়া উপজেলার আহ্বায়ক মাসুদুজ্জামান, চারঘাট উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম রায়হান। 

সংবাদ সম্মেলনে মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক কমিটির দুই সদস্য ছাড়া আরও কেউ উপস্থিত ছিলেন না। 

শাহাবুদ্দিন বাচ্চুকে প্রার্থী ঘোষণার বিষয়টি জানতে চাইলে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের অনুসারী হিসেবে পরিচিত এবং রাজশাহী মহানগরের আহ্বায়ক সাইফুল ইসলাম স্বপন বলেন, “আমাদের সঙ্গে কোনো আলোচনা না করেই এ সংবাদ সম্মেলন করা হয়েছে। জাতীয় পার্টির রাজশাহী নেতাকর্মীদের সঙ্গে বাচ্চুর কোনো সম্পর্ক নাই। তিনি রওশন এরশাদপন্থি নেতা। তিনি তাদের অনুসারী নিয়ে এ সংবাদ সম্মেলন করেছেন।” 

জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান বলেন, “এখন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তার নেতৃত্বে জাতীয় পার্টি চলছে। সিটি নির্বাচন নিয়ে তিনি এখনও কোনো নির্দেশনা দেননি।” 

সাইফুল ইসলাম স্বপন আরও বলেন, “আগামী সিটি নির্বাচনে আমি নিজেই নির্বাচন করবো বলে প্রস্তুতি নিয়েছি। হাই কমান্ডের সবুজ সংকেত নিয়ে নির্বাচনের প্রস্তুতি শুরু করেছি। তবে আমার চেয়ে ভালো কোনো প্রার্থী থাকলে এবং দল তাকে মনোনয়ন দিলে আমি সেটি মেনে নেব।” 

১৫ মার্চ নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশনের ভোট তিন ধাপে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

মে মাসের শেষ সপ্তাহ থেকে জুনের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনে হবে এই নির্বাচন।