কালী পূজার ছুটি, স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

স্বাভাবিক থাকবে দু’দেশের মধ্যে যাত্রী পারাপার।

লালমনিরহাট প্রতিনিধিবেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2023, 05:09 AM
Updated : 12 Nov 2023, 05:09 AM

সনাতন ধর্মাবলম্বীদের উৎসবের ছুটি থাকায় লালমনিরহাটের বুড়িমারী ও যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ থাকছে।

কালীপূজা ও শ্যামাপূজা উপলক্ষে বুড়িমারীতে রোববার-সোমবার দু’দিন এবং দীপাবলি উপলক্ষে সোমবার বেনাপোলে সব ধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে স্বাভাবিক থাকবে দু’দেশের মধ্যে যাত্রী পারাপার।

শনিবার রাতে বুড়িমারী কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুজ্জামান ছায়েদ জানান, বুড়িমারী স্থলবন্দরের ওপারে ভারতের কোচবিহার রাজ্যের চ্যাংড়াবান্ধা স্থলবন্দরের ব্যবসায়ী ও গাড়ি চালকসহ তিন সংগঠন কালীপূজা ও শ্যামাপূজায় কার্যক্রম বন্ধ রাখার যৌথ সিদ্ধান্তের কথা চিঠি দিয়ে জানিয়েছে।

চিঠিতে রোববার ও সোমবার দুই দিন চ্যাংড়াবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারকেরা সকল প্রকার ব্যবসায়ী কর্মকাণ্ড বন্ধ রাখবেন বলে জানিয়েছেন। এতে বুড়িমারী স্থলবন্দর দিয়েও সকল প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে।

বুড়িমারী স্থলবন্দরের পুলিশ অভিবাসন চৌকির (পুলিশ ইমিগ্রেশন) কর্মকর্তা এসআই মুর হাসান কবির বলেন, “কালীপূজায় স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও উভয় দেশের পুলিশ ইমিগ্রেশন খোলা থাকবে। এতে পাসপোর্ট-ভিসাধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে।”

বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্র্যাফিক) গিয়াস উদ্দিন বলেন, “কালীপূজায় উভয় স্থলবন্দরের ব্যবসায়ীরা আমদানি-রপ্তানিসহ অন্যান্য কার্যক্রম বন্ধ রাখার ব্যাপারে চিঠি দিয়ে জানিয়েছেন। এ কারণে দুই দিন পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

এদিকে সনাতন ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব দীপাবলি উপলক্ষে সোমবার বেনাপোল দিয়ে সীমান্ত বাণিজ্য বন্ধ থাকবে বলে জানিয়েছেন বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা।

তিনি বলেন, “দীপাবলির ছুটির কারণে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে এক দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে ওপারের সিঅ্যান্ডএফ থেকে চিঠি দিয়ে আমাদের জানিয়েছে।”

আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে পণ্য খালাস প্রক্রিয়াসহ পণ্য ওঠানামা স্বাভাবিক থাকবে বলে জানান এমদাদুল।

ভারতের পেট্রাপোল বন্দর ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, “ভারতে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব দীপাবলির সরকারি ছুটি থাকায় সোমবার পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরের সঙ্গে সব ধরনের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে।

"মূলত রোববার বিকাল থেকেই ভারতের পেট্রাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম বন্ধ হয়ে যাবে। মঙ্গলবার সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি চালু হবে।"

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আজিজ খান জানান, “ওপারে দীপাবলি উৎসবের ছুটি থাকায় দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। তবে বেনাপোল বন্দর ও শুল্কভবনের সকল কাজকর্ম স্বাভাবিক নিয়মে চলবে। বন্দরে পণ্য খালাস করে ভারতীয় খালি ট্রাক দেশে ফিরে যেতে পারবে। ”

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি কামরুজ্জামান বিশ্বাস বলেন, “দীপাবলির ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য পরিবহণ বন্ধ থাকলেও ভারতের সাথে পাসপোর্টযাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। ভারত থেকে আগত বা বাংলাদেশ থেকে ভারতগামী পাসপোর্টযাত্রী স্বাভাবিক নিয়মে যাতায়াত করতে পারবেন।”