জয়পুরহাটে বৃদ্ধার ঝুলন্ত লাশ, নির্যাতনের অভিযোগ ছেলের বিরুদ্ধে

জয়পুরহাট সদর উপজেলায় সত্তরোর্ধ্ব এক নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে, যিনি ‘সন্তানের নির্যাতনের শিকার’ হয়ে আত্মহত্যা করেছেন বলে প্রতিবেশীর অভিযোগ।

জয়পুরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2020, 05:13 PM
Updated : 26 June 2020, 05:13 PM

বৃহস্পতিবার পূর্ব পারুলিয়া গ্রামে নিজ বাড়ির শয়নকক্ষ থেকে নিভা রানী মন্ডলের (৭২) লাশ উদ্ধার করা হয় বলে জয়পুরহাট সদর থানার ওসি শাহরিয়ার খান জানান।   

প্রতিবেশীর অভিযোগ, বৃদ্ধা মাকে তার দুই ছেলে ঠিকমতো খেতে-পরতে তো দিতেনই না, উপরন্তু গালমন্দসহ শারীরিক ও মানসিক নির্যাতন করতেন।

বৃদ্ধার ছোটো ছেলে এই অভিযোগ অস্বীকার করেছেন। তবে বড়ো ছেলের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। 

নিভা রানী মন্ডল পূর্ব-পারুলিয়া গ্রামের মৃত রবি চন্দ্র মন্ডলের স্ত্রী। তাদের দুই ছেলে সুজয় চন্দ্র মন্ডল ও সুজিত চন্দ্র মন্ডল। কয়েক বছর আগে রবি চন্দ্র মন্ডল মারা গেছেন।

প্রতিবেশী দিবাকর চন্দ্র মিঠু, একই গ্রামের হাসান ও বৃদ্ধা মর্জিনা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সুজিতের মা গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছেন খবর পেয়ে তারা দেখতে গিয়েছেন।  

নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিবেশীরা জানান, ছেলেরা বিয়ে করে তাদের স্ত্রী-সন্তানদের নিয়ে সুখে থাকলেও বৃদ্ধা মাকে ঠিকমতো ভরণপোষণ দিতেন না; উপরন্তু অবহেলা, গালমন্দ দিতেন নিয়মিত।

প্রতিবেশীরা বলেন, অবহেলা আর অনাদরের পাশাপাশি খেতে চাইলেই প্রায়ই তার উপর শারীরিক ও মানসিক নির্যাতন চালাতেন ছেলেরা এবং তাদের স্ত্রীরা। তাদের অবহেলা আর অযত্নে দিনের পর দিন অর্ধাহারে, অনাহারে থাকতেন বৃদ্ধা নিভা রানী। অবশেষে আত্মহত্যা করেন। 

রবি চন্দ্র মন্ডল ও নিভা রানী সন্ডলের ছোটো ছেলে সুজিত চন্দ্র মন্ডল বলেন, “এলাকাবাসী যা বলছেন তা তাদের আক্ষেপ ও আবেগের কথা। মার সাথে এগুলো কথনওই ঘটেনি। এলাকাবাসী আমাদের উপর ক্ষুব্ধ কেন তাই তো বুঝি না।”

জয়পুরহাট সদর থানার ওসি শাহরিয়ার খান বলেন, “ছেলে ও পুত্রবধূদের অবিচার জুলুমের শিকার হয়ে ওই বৃদ্ধা আত্মহত্যা করেছেন বলে এলাবাসী অভিযোগ করছে।”

তিনি জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় মৃতদেহ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত শেষে পুলিশ মৃতদেহ ছেলেদের কাছে হস্তান্তর করেছে। রাতেই তাকে দাহ করা হয়।

ওসি বলেন, ছেলে ও পুত্রবধূদের বিরুদ্ধে প্রতিবেশীদের অভিযোগের বিষয়টি পুলিশ খতি দেখছে। এ ব্যাপারে কোনো অভিযোগ পাওয়া গেলে সব দিক বিবেচনা করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নিভা রানীর মৃত্যুতে হতাশা ও ক্ষোভ প্রকাশ করে এলাকার বৃদ্ধ-বৃদ্ধা অনেকেই এর তদন্ত ও প্রতিকার চেয়েছেন।