যুক্তরাজ্য থেকে ফিরে সভা-সমাবেশে সিলেটের কামরান

যুক্তরাজ্য ভ্রমণ শেষে দেশে ফিরে কোয়ারেন্টিনে না থেকে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য বদরউদ্দিন আহমদ কামরান।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2020, 09:23 AM
Updated : 19 March 2020, 09:23 AM

করোনাভাইরাস প্রতিরোধে বিদেশফেরত সবাইকে ১৪ দিন হোম কেয়ারেন্টিনে থাকার পরামর্শ ছিল স্বাস্থ্য অধিদপ্তরের। পরে দেশে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে সরকার।

অথচ ১৫ মার্চ যুক্তরাজ্য থেকে ফেরার পর প্রধানমন্ত্রীর সঙ্গে বঙ্গবন্ধুর জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেন কামরান। মঙ্গলবার ঢাকার ধানমন্ডির ৩২ নম্বরে জন্মদিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দেওয়ার সময় প্রধানমন্ত্রীসহ অন্য নেতাদের সঙ্গে ছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর ফুল দেওয়ার ছবি মঙ্গলবার ফেইসবুকে পোস্ট করেন কামরান। এই ছবিতে পেছনের সারিতে কামরানকে দেখা গেছে।

বুধবার বিকেলে সিলেট শহরের রিকাবীবাজারে জেলা ও মহানগর আওয়ামী লীগের মুজিববর্ষের আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কামরান। এ অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নুরুল ইসলাম নাহিদসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা ছিলেন।

এ সময় বক্তব্যে কামরান বলেন, “বিদেশে থাকলেও আমি সব সময় আপনাদের খোঁজখবর নিয়েছি।”

অনুষ্ঠানের পর অনেকেই কামরানের সঙ্গে ছবি তুলতে ও করমর্দন করতে দেখা গেছে।

কোয়ারেন্টিন সম্পর্কে কামরান বলেন, “আমি ইনশাল্লাহ শতভাগ নিশ্চিত যে এই ধরনের রোগে আক্রান্ত না। কারণ তারা (স্বাস্থ্য বিভাগ) যে ফরম দিয়েছে তা ফিলআপ করে দিয়েছি। আর সিলেট এয়ারপোর্টে নামার পর তারা আমাকে চেকআপ করে দেখেছে। আর ওই ধরনের রোগের উপসর্গ যেটা, এগুলো কিছুই আমার মধ্যে নেই।

“আমি তো একদম আনকনশাস মানুষ না। আমি অনেকটা সচেতন। আমি যদি বিন্দুমাত্র এটা টের পেতাম লন্ডন থাকা অবস্থায়, তাহলে হয় আমি দেশে আসতাম না, আর দেশে আসলেও অন্য কোথাও মিশতাম না। আমি ইনশাল্লাহ আশাবাদী, আমার শরীরের যে অবস্থা, তাতে আমি পুরোপুরি সুস্থ বলতে পারি। যে কারণে বিষয়টাকে আমি এভাবেই দেখছি।”

গত ফেব্রুয়ারির মাঝামাঝিতে যুক্তরাজ্য যান কামরান। দেশে ফিরলে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে দলীয় অনুসারীরা জড়ো হয়ে তাকে সংবর্ধনা দেয়। সংবর্ধনার কিছু ছবি ফেসবুকেও শেয়ার করেন তার অনুসারীরা।

সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল বলেন, সাম্প্রতিক সময়ে বিদেশ সফর করা যে কারোরই স্বেচ্ছায় কিছুদিন হোম কোয়ারেন্টিনে থাকা প্রয়োজন।

সবার স্বার্থেই বিদেশফেরতদের এটি মেনে চলার আহ্বান জানান তিনি।

সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি লুৎফর রহমান বলেন, কামরান গতকাল সিলেটে আওয়ামীগ আয়োজিত জনসভায় উপস্থিত ছিলে। তিনি এর আগে ঢাকায় প্রধানমন্ত্রীর অনুষ্ঠানেও অংশ  নিয়েছেন। বিদেশফেরত কেউ এই মুহূর্তে কোয়ারেন্টিনে না থেকে এভাবে জনসভায় অংশ নেওয়া ঝুঁকিপূর্ণ।  বিষয়টা এত গুরুত্বের সঙ্গে দেখা হয়নি।

“অবচেতন মনেই এমনটা হয়ে গেছে।”

সিলেটে এ পর্যন্ত ৬২৩ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। যাদের প্রায় সবাই প্রবাসী এবং তাদের স্বজন। একই সঙ্গে সবাইকে জনসমাগম এড়িয়ে চলার কথা বলা হয়েছে। বিদেশফেরত কয়কেজন হোম কোয়ারেন্টিনে না থাকায় জরিমানাও করেছে প্রশাসন।